রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সাইবার সুরক্ষায় হিরানন্দানির প্রতি আহ্বান পলকের

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৭, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

সাইবার সুরক্ষাসহ প্রযুক্তি শিল্পে আঞ্চলিক আধিপত্য বাড়াতে ভারতভিত্তিক হিরানন্দানি গ্রুপের সহপ্রতিষ্ঠাতা ড. নিরাঞ্জন হিরানন্দানির প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। পাশাপাশি ডেটা সেন্টার স্থাপন এবং অন্যান্য আইটি পরিষেবায় বাংলাদেশে বিনিয়োগের জন্য ভারতের এই চতুর্থ শীর্ষ ধনী ব্যক্তিকে আহ্বানও জানান আইসিটি প্রতিমন্ত্রী।

গতকাল বুধবার ভারত সফরের প্রথম দিন মুম্বাইয়ে হিরানন্দানি গ্রুপের প্রধান কার্যালয়ে উভয়পক্ষের মধ্যে এক দ্বিপাক্ষিক বৈঠক আয়োজিত হয়। বৈঠকে তারা ভোক্তা পরিষেবায় সামাজিক যোগাযোগমাধ্যম, এআর ও ভিআর সলিউশন, বিনোদন, গেমিং এবং ই-স্পোর্টস প্রযুক্তি শিল্পে আঞ্চলিক আধিপত্য বাড়ানোর বিষয়েও আলোচনা করেন।

বৈঠকে ইতিবাচক সিদ্ধান্তের কথা জানিয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, হিরানন্দানি গ্রুপ এবং হাইটেক পার্ক কর্তৃপক্ষের মাধ্যমে যৌথ অংশীদারিত্বে ডিজিটাল অন্তর্ভুক্তি বাড়ানো এবং স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ অর্জনে ইন্দো-বাংলাদেশ অংশীদারিত্বকেই শক্তিশালী করবে।

বৈঠকে জানানো হয়, এর আগে বাংলাদেশে টায়ার ফোর ডেটা সেন্টার স্থাপন করতে দুই হাজার কোটি টাকা বিনিয়োগের ঘোষণা দিয়েছিল ভারতের হিরানন্দানি গ্রুপ। প্রতিষ্ঠানটির ইয়োটা ডেটা সার্ভিস এরই মধ্যে কালিয়াকৈর হাইটেক পার্কে দুটি হাইপার স্কেল ডেটা সেন্টার ভবন স্থাপনের কাজ শুরু হয়েছে। এই ডেটা সেন্টারে থাকছে চার হাজার ৮০০টি র‍্যাক এবং ২৮ দশমিক ৮ মেগাওয়াটের বিদ্যুৎ সক্ষমতা। এই আধুনিক ডেটা সেন্টারটি বাংলাদেশের ডেটা স্টোরেজের ক্রমবর্ধমান চাহিদা এবং একই সাথে উত্তর-পূর্ব ভারতীয় অঞ্চলের বেসরকারি খাতের সংস্থাগুলোর চাহিদা মেটাবে।

এ সময় হিরানন্দানি গ্রুপের ইয়োটা ডেটা সার্ভিস প্রাইভেট লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা শ্রী দর্শন হিরানন্দানি, প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা সুনীল গুপ্ত, হেড সেলস অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড গভর্ন্যান্স ভবেশ আধিয়া, হাইপারস্কেল অ্যান্ড গভর্নমেন্ট বিভাগের প্রধান (ইন্টারন্যাশনাল) পীযূষ গুপ্ত এবং ইয়োটা ডেটা সার্ভিস প্রাইভেট লিমিটেডের হেড কোলোকেশন রোহন শেঠসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রতিমন্ত্রীর ভারত সফরকালে ন্যাশনাল পেমেন্টস করপোরেশন অব ইন্ডিয়া ও রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার সদর দপ্তরে স্ব স্ব প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠকের সূচি রয়েছে।

আর পড়তে পারেন