বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পশ্চিমবঙ্গে নিষিদ্ধ করা হলো ‘দ্য কেরালা স্টোরি’

আজকের কুমিল্লা ডট কম :
মে ৮, ২০২৩
news-image

 

বিনোদন ডেস্কঃ

পশ্চিমবঙ্গে নিষিদ্ধ হলো মুক্তির আগে থেকেই বিতর্কিত সুদীপ্ত সেনের ছবি ‘দ্য কেরালা স্টোরি’। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীল কড়া নির্দেশ, পশ্চিমবঙ্গের কোনো সিনেমা হলে এই ছবিটি চালানো যাবে না। এই মর্মে মুখ্যসচিবকে উপযুক্ত পদক্ষেপেরও নির্দেশ দিয়েছেন মমতা।

‘দ্য কেরালা স্টোরি’ কে উস্কানিমূলক ছবি হিসেবে আখ্যা দেয়া হয়েছে। এই ছবি কারণে রাজ্যে অশান্তি তৈরি হতে পারে, এজন্যই নিষিদ্ধের সিদ্ধান্ত। ‘এই সিনেমায় যে যব দৃশ্য দেখানো হয়েছে তা রাজ্যের শান্তি-শৃঙ্খলার জন্য বিপজ্জনক’- অফিশিয়ালি এমনটাই বক্তব্য।

এক বিজ্ঞপ্তিতে ভারতের এই রাজ্য সরকার সংবাদমাধ্যমকে জানিয়েছে, “রাজ্যে শান্তি ও সৌহার্দ্য বজায় রাখতে পশ্চিমবঙ্গে ‘দ্য কেরালা স্টোরি’ চলচ্চিত্রটি নিষিদ্ধ ঘোষণা করা হল। এই সিনেমায় যেসব দৃশ্য দেখানো হয়েছে তা রাজ্যের শান্তিশৃঙ্খলার পক্ষে বিপজ্জনক হতে পারে আশঙ্কা করে কলকাতাসহ সব জেলাতে এই ছবির প্রদর্শন নিষিদ্ধ করা হল। শান্তিশৃঙ্খলা বজায় রাখতেই রাজ্য প্রশাসনের এই সিদ্ধান্ত।”

এর আগে তামিল নাড়ুর সিনেমা হল থেকে সরিয়ে দেওয়া হয়েছিল ‘দ্য কেরালা স্টোরি’। কিন্তু তা তামিলনাড়ু থিয়েটার ওনার্স অ্যাসোশিয়েশনের সিদ্ধান্ত। এই প্রথম দেশের কোনও রাজ্যে আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ হল ‘দ্য কেরালা স্টোরি’।

কেন বিতর্ক এই ছবি ঘিরে? কী আছে এই ছবিতে? এই ছবির টিজার মুক্তির পর থেকেই দানা বেঁধেছিল বিতর্ক। তারপর সময় যত গড়িয়েছে সুদীপ্ত সেনের ছবিটি ঘিরে বিতর্কের আগুন ততই ছড়িয়েছে। দক্ষিণের রাজ্য কেরালার হিন্দু ও খ্রিস্টান মেয়েদের ছলে-বলে-কৌশলে ইসলাম গ্রহণে বাধ্য করে সন্ত্রাসবাদী সংগঠন আইসিসে যোগ দেওয়ানোর হাড়হিম করা ঘটনা উঠে এসেছে এই ছবিতে।

হিন্দু মেয়েদের উপর চলা নির্যাতনের এই কাহিনিকে ‘ইসলাম বিরোধী’ এবং ‘প্রোপাগান্ডা ছবি’ বলে মন্তব্য করেছে বাম-কংগ্রেসের মতো রাজনৈতিক দল। কেরালার পিনারাই বিজয়ন সরকার এই ছবির সমালোচনা করলেও এই ছবির উপর নিষেধাজ্ঞা জারি করেনি।

আর পড়তে পারেন