সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রস্তাবিত ঢাকা-কুমিল্লা রেল লিংক প্রকল্প প্রসঙ্গে

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২১, ২০২৩
news-image

 

আবদুল মুকতাদির মামুন:

চলতি বছরের গত ৭ ফেব্রুয়ারি  দি ডেইলি অবজারভার পত্রিকায়  প্রকাশিত একটি সংবাদ থেকে জানা গিয়েছিল, বাংলাদেশ রেলওয়ে, ঢাকা এবং চট্টগ্রামের মধ্যে রেলপথের দুরত্ব কমানোর লক্ষ্যে বহুল আলোচিত ঢাকা-কুমিল্লা রেল লিংক প্রকল্পটির ব্যাপারে আবারও তৎপর হয়েছে। প্রকল্প পরিচালক জনাব মাহবুবুর রহমান পত্রিকাটির সঙ্গে আলাপ কালে বলেছিলেন, পরামর্শকের সঙ্গে চলতি মাসেই (ফেব্রুয়ারি) চুক্তি স্বাক্ষরিত হবে! তিনি নিশ্চিত করেছিলেন যে, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রী পরিষদ কমিটি (CCGP), Japan এর Oriental Consltant Global, France  এবং মালয়েশিয়ার EGIS এর সমন্বয়ে গঠিত একটি কনসোর্টিয়ামকে সম্ভাব্যতা যাচাই ও বিস্তারিত নকশা প্রণয়নের জন্য অনুমোদন দিয়েছে! উক্ত কনসোর্টিয়াম আগামী ত্রিশ মাসের মধ্যে তাদের প্রতিবেদন তৈরি করবে। আশা করা যায়, ইতোমধ্যে এই কাজে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

উল্লেখ্য, এই উদ্যোগটি ২০১০ সালে গৃহীত হলেও অজ্ঞাত কারণে তা বন্ধ হয়ে যায়! বর্তমানে রেলপথে ঢাকা থেকে চট্টগ্রামের দুরত্ব ৩২১ কিমি, যা পাড়ি দিতে হলে ৮টি জেলা অতিক্রম করতে হয়! নারায়ণগঞ্জ থেকে কুমিল্লা অবধি মাত্র ৮২ কিমি দীর্ঘ এই রেলপথটি নির্মিত হলে এবং কুমিল্লা কিংবা ময়নামতি স্টেশনটিকে জংশন স্টেশনে উন্নীত করলে, ঢাকা ও চট্টগ্রামের মধ্যে দুরত্ব কমবে প্রায় ৯০ কিমি এবং সময় বাঁচবে প্রায় ২ থেকে ২:৩০ ঘন্টা! নুতন এই রেলপথটি নির্মিত হলে এই পথে শুধু উচ্চগতির এক্সপ্রেস ও যাত্রীবাহী ট্রেন চলবে বলে একটি সুত্র জানিয়েছে এবং বিদ্যমান লাইনটি তখন শুধু Freight train বা মালবাহী গাড়ি চলাচলের জন্য ব্যবহৃত হতে পারে! তবে চট্টগ্রাম থেকে সিলেট ও ময়মনসিংহ যেতে বিদ্যমান লাইনটি সবধরণের ট্রেন চলাচলের জন্য উন্মুক্ত থাকবে।

একটি প্রস্তাবনাঃ

নারায়ণগঞ্জ থেকে কুমিল্লার ইলিয়টগঞ্জ পর্যন্ত এলাকাটি Meghna-Ganges Basin এ অবস্থিত একটি নিচু ও প্লাবন-ভূমি এলাকা! এছাড়া কুমিল্লা একটি উর্বর ও কৃষি প্রধান জেলা। ফলে জেলাটি বেশ ঘন-বসতি পূর্ণ। এই দিকটি বিবেচনায় রেখে এবং পদ্মালিংক রেল পথের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে প্রস্তাবিত এই রেললাইনটির বেশিরভাগ অংশ যদি ভায়াডাক্টের উপর উড়াল রেলপথ হিসেবে নির্মাণ করা হয়, তাহলে এর থেকে বেশ কিছু সুফল পাওয়া যাবেঃ

১) সাধারণ রেলপথের তুলনায় ৭০% কম জমি অধিগ্রহণ করতে হবে;

২) বন্যার সময় পানি প্রবাহ বাধাগ্রস্থ হবে না!

৩) রেলপথে কোনো লেভেলক্রসিং রাখার প্রয়োজন হবে না;

৪) কালভার্ট এবং আন্ডারপাস নির্মাণের জন্য আলাদা কোনো কাঠামো তৈরি করতে হবে না;

৪) রেলপথটি পাথর বিহীন হওয়ায় উচ্চগতির ট্রেন চলতে পারবে;

৫) লেভেলক্রসিং না থাকায় এবং মানুষ ও গবাদিপশু পারাপারের সুযোগ না থাকায়, এ জাতীয় দুর্ঘটনার হাত থেকে রেহাই পাওয়া যাবে;

৬) সামগ্রিকভাবে এর নির্মাণ ব্যয় এবং নির্মাণ সময় অনেক কম লাগবে।

৭) অনেক অফিস যাত্রী প্রতিদিন কুমিল্লা থেকে ঢাকায় গিয়ে অফিস করতে পারবেন, ফলে ঢাকার উপর বাড়তি চাপ কমবে।

লেখক: আবদুল মুকতাদির মামুন

আর পড়তে পারেন