বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রেমের টানে দেশান্তরী, কুমিল্লায় ফিরলো সুমির মরদেহ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৯, ২০১৭
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু ঃ

মোবাইল ফোনে পরিচয়ের মাধ্যমে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়ে কুমিল্লার সুমি আক্তার (২২)। দীর্ঘদিন প্রেমের সম্পর্কের এক পর্যায়ে পারিবারের ও স্বজনদের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে বিয়ে করে নাজমুল হাসান নামের পাশ্ববর্তী দেশ ভারতের এক যুবককে। বিয়ের এক মাস শেষ হতে না হতেই লাশ হয়ে দেশে ফিরতে হল সুমিকে।

রবিবার (১৯ নভেম্বর) দুপুরে কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার শশীদল ইউনিয়নের সীমান্তবর্তী শশীদল বিওপির বিজিবি ও ভারতের আশাবাড়ী বিএসএফ এর পতাকা বৈঠকের মাধ্যমে ব্রাহ্মণপাড়া ও ভারতের কলমচুড়া থানা পুলিশের উপস্থিতিতে সুমির লাশ বিজিবির নিকট হস্থান্তর করে বিএসএফ।

নিহত সুমি আক্তার কুমিল্লা জেলার সদর উপজেলার সুজানগর এলাকার ইদ্রিস মিয়ার মেয়ে । এক মাস পূর্বে ভারতের ত্রিপুরা রাজ্যের কলমচুড়া থানা এলাকার রহিমপুর গ্রামের আব্দুল হালিমের ছেলে নাজমুল হাসানের সাথে তার বিয়ে হয়।

বাংলাদেশ ও ভারতের সীমান্তবর্তী আশাবাড়ীর এলাকার স্থানীয় লোকজন ও সুমির স্বজনরা জানান, বিয়ের এক সপ্তাহ পরে স্বামী নাজমুল হাসান তার স্ত্রী সুমিকে যৌতুকের জন্য মারধর ও চাপ প্রয়োগ করে। এক পর্যায়ে সুমি স্বামী সংসারে সুখের কথা ভেবে স্বজনদের কাছ থেকে ৫০ হাজার টাকা নিয়ে স্বামী নাজমুল হাসানকে দেয়। তারপরও নাজমুল আরো যৌতুকের জন্য সুমির উপর শারিরিক ও মানষিক অত্যাচারের মাত্রা বাড়িয়ে দেয়। এতে সুমি ধৈর্য্য হারিয়ে স্বামী সংসার না করার সিদ্ধান্ত নেয় এবং তার স্বামীকে যৌতুকের টাকা ফেরত দেওয়ার কথা বলে। শনিবার (১৮ নভেম্বর) বিকেলে সুমি স্বামীর সাথে ঝগড়া করে আশাবাড়ী সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করার সময় তার স্বামী ও তার মামা শ্বশুর আব্দুল জলিল বাংলাদেশের সীমানা থেকে সুমিকে ধরে ভারতের সীমানায় নিয়ে মারধর করে শ্বাসরোধ করে বস্তায় ঢুকিয়ে ভারতের কাটাতারের বেড়া অতিক্রম করে বাংলাদেশের সীমানায় ফেলে দেওয়ার চেষ্টাকালে বিএসএফ সদস্যরা তা দেখে ফেলে।

এসময় ভারতের সীমান্ত প্রতিরক্ষা বাহিনী (বিএসএফ) এর উপস্থিতি টের পেয়ে স্বামী নাজমুল ও মামা শ্বশুর আব্দুল জলিল পালিয়ে যায়। ঘটনাস্থল থেকে বিএসএফ সুমিকে উদ্ধার করে ভারতের বস্কনগর সরকারি হাসপাতালে নেওয়ার পথে সুমি মারা যায়। পরে তার লাশ ভারতে ময়নাতদন্ত করে ভারতের কলমচুড়া থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়।

রবিবার দুপুরে সুমির লাশ বাংলাদেশে হস্থান্তর করা হয়।

মরদেহ হস্তান্তরের সময় বাংলাদেশের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ৬০ ব্যাটালিয়ন বিজিবির নন কমিশনার অফিসার মেহেদী হাসান, শশীদল বিজিবির কোম্পানী কমান্ডার নায়েব সুবেদার টিপু সুলতান, ব্রাহ্মণপাড়া থানার এস আই সুনিলসহ বিজিবি ও থানা পুলিশের অন্যান্য সদস্যরা। অপরদিকে ভারতের আশাবাড়ী বিএসএফ ক্যাম্প কমান্ডার এস কে মিতু ও কলমচুড়া থানা পুলিশ এবং বিএসএফ ও পুলিশের সদস্যগণ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে শশীদল বিজিবির কোম্পানি কমান্ডার নায়েব সুবেদার টিপু সুলতান ঘটনার সত্যতা স্বীকার করে জানান, ভারতে সুমির লাশ ময়না তদন্তের পর একটি মামলা করে পতাকা বৈঠকের মাধ্যমে ভারত এবং ব্রাহ্মণপাড়া থানা পুলিশের উপস্থিতিতে বিএসএফ আমাদের নিকট সুমির লাশ হস্থান্তর করে। পরে আমরা সুমির লাশ তার স্বজনদের নিকট হস্তান্তর করি।

আর পড়তে পারেন