বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বরুড়ার খোশবাসে ফসলি জমিতে পানির জলাবদ্ধতা কৃষকেরা আউশ ধানের চারা রোপন থেকে বঞ্চিত

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৫, ২০১৮
news-image

 

সাকিব আল হেলাল:

কুমিল্লার বরুড়া উপজেলার উত্তর খোশবাস ইউনিয়নের বেশ কয়েকটি ফসলি মাঠের জমিতে জলাবদ্ধতার কারনে আউশ ধানের চারা রোপন করতে না পারায় এবারের আউশের ফসল ফলাতে ব্যার্থ হচ্ছে কৃষকরা।এতে ক্ষতি হবে প্রায় কয়েকশত মেট্রিক টন ধানের উৎপাদন।গত কয়েক মাসের লাগাতার বৃষ্টির কারনে খোশবাস ইউনিয়নের বগাবাড়িয়া,দেওয়ান্নগর,হাজিপাড়া,আদমসার,আদমপুর,শাহাপুর,আরিফপুর,ইলাশপুর,রামমোহন,গোপালনগর,পযালঘোষ,ধেরারপাড়,নবীপুর,মস্কিপুরের ফসলী মাঠের জমিতে জলাবদ্ধতার কারনে কৃষক এবারের আউশ ধানের চারা রোপন করতে পারে নি।তাই ধান উৎপাদন থেকে বঞ্চিত হল কয়েকশত কৃষক।

সরেজমিনে ঘুরে কৃষকদের সাথে কথা বলে জানা গেল, গত কয়েক মাসের লাগাতার বৃষ্টির ফলে আশে পাশের খাল বিল পূর্ন হয়ে ফসলি জমিগুলো পানিতে পূর্ন হয়ে যাওয়াতে জমিতে আউশ ধানের চারা রোপন করা যায়নি।তাছাড়া পাশে লালমাই পাহাড় থাকায় পাহাড় থেকে নেমে আসা পানিতে খাল বিল পূর্ন হয়ে যাওয়াতেও ফসলি জমিতে পানি উঠেছে।তাই আমরা হয়েছে ধান চাষ থেকে বঞ্চিত।এছাড়া এসব এলাকায় ধানের জমিতে মাছ চাষের প্রজেক্ট করার কারনেও ধানের ফসলী জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে বলে কৃষকেরা অভিযোগ করেন।

বরুড়া উপজেলা কৃষি কর্মকতা(কেমতলী ব্লক) নিলুফা বেগম বলেন, আমার ব্লকের মোট আবাদী জমি হচ্ছে ৩০০ হেক্টর।এর মধ্যে আউশের চাষযোগ্য ২৫০ হেক্টর জমির বেশির ভাগই জলাবদ্ধতার কারনে কৃষকরা ধানের চারা রোপন করা থেকে বঞ্চিত হয়েছে ।
বরুড়া উপজেলা কৃষি কর্মকর্র্তা(রামমোহন ব্লক) এমরান হোসেন বলেন,আমার ব্লকের মোট আবাদী জমি হচ্ছে ৩১০ হেক্টর।এর মধ্যে ২২০ হেক্টর জমি আউশ ধান রোপনের চাষযোগ্য হলেও বেশির ভাগ জমিতে জলাবদ্ধতার কারনে কৃষকরা ধানের চারা রোপন থেকে বঞ্চিত।

বরুড়া উপজেলা কৃষি কর্মকর্তা(খোশবাস ব্লক) বেলাল হোসেন বলেন,আমার ব্লকের মোট আবাদী জমি হচ্ছে ৩৬০ হেক্টর।এর মধ্যে ২৩০ হেক্টর জমি আউশ ধান রোপনের চাষযোগ্য হলেও বেশির ভাগ জমিতে জলাবদ্ধতার কারনে কৃষকরা ধানের চারা রোপন থেকে বঞ্চিত।

খাল পুনঃখননের ব্যাপারে ৩নং উঃ খোশবাস ইউনিয়নের চেয়ারম্যান নাজমুল হাসান সরদার বলেন,খাল পুনঃখননের ব্যাপারে আমাদের পরিকল্পনা আছে ।আমরা ইতিমধ্যে নবীপুরের একটা খাল পুনঃখনন করেছি ।আগামীতে শাহাপুরের খাল পুনঃখনন করবো।এক এক আমার ইউনিয়নের সবগুলো খাল খনন করার পরিকল্পনা আছে”।

আর পড়তে পারেন