রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বরুড়ায় ভূয়া ডাক্তার নূরুল ইসলাম ও সুমাইয়ার বিরুদ্ধে একাধিক অভিযোগ

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২২, ২০১৮
news-image

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লার বরুড়ায় অর্শ্বদিয়া বাজারে ভূয়া ডাক্তার নূরুল ইসলাম ও সুমাইয়ার বিরুদ্ধে প্রতারনার অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার আড্ডা ইউনিয়নের পশ্চিম অশ্বদিয়া বাজারে দীর্ঘদিন যাবৎ ‘‘অশ্বদিয়া মেডিকেল সেন্টার” নামে অনুমোদনবিহীন ক্লিনিক খুলে চিকিৎসার নামে সাধারণ মানুষের সাথে প্রতারনা করে আসছে। এ মেডিকেল সেন্টারে বিনা অপারেশনে নাকের পিনাশের চিকিৎসাসহ জটিল কঠিন সব রোগের চিকিৎসাসহ সকল প্রকার প্যাথলজিক্যাল পরীক্ষা, আল্ট্রাসনোগ্রাম, ইসিজি, বিদেশগামী হজ্জ্ব যাত্রীদের মেডিকেল চেকআপ, নরমাল ডেলিভারী, অক্সিজেন, নেবুলাইজার, চাকার মেশিনের দ্বারা কফ বাহির করা ও ব্যাথামুক্ত সুন্নাতে খাৎনা করছে। শুধুমাত্র লোক দেখানোর জন্য এখানে এমবিবিএস ডাক্তারের একটি সাইনবোর্ড ঝুলিয়ে রেখেছেন। সপ্তাহে একদিন শুক্রবার বসার কথা থাকলেও তাকে গিয়ে পাওয়া যায়নি।

ক্লিনিকের ভিতরে প্রবেশ করে দেখা যায়, নোংরা পরিবেশে প্যাথলজি বিভাগে কোন দক্ষ টেকনেশিয়ান (ডিপ্লোমা) ছাড়াই নিজের মনগড়া মতো পরীক্ষা নিরীক্ষা করছেন নূরুল ইসলাম। তিনি নিজেকে অভিজ্ঞ ডাক্তার হিসেবে দাবী করেন। তিনি ডি.এম.এস,বিএইচ.ই (স্বাস্থ্য), এক্স,পি,টি সদর হাসপাতাল কুমিল্লা, C.M.U (আল্ট্রাসনোগ্রাম) ও মেডিসিন, চর্ম, মা-শিশু ও সার্জারিতে অভিজ্ঞ চিকিৎসক এবং মেডিকেল ফ্যাকালটি অপ বাংলাদেশ C.H.W গভ: রেজি: নং- ২৯৮ সহ দৃষ্টিদন্দন সাইনবোর্ড লাগিয়ে, গলায় দের ডজন ডিগ্রী ঝুলিয়ে নিজেকে অভিজ্ঞ ডাক্তার হিসেবে প্রচার করে চালিয়ে যাচ্ছেন অপচিকিৎসা।

এছাড়াও তার স্ত্রী সুমাইয়া আক্তার (লিপি)‘র বিরুদ্ধেও রয়েছে একাধিক অভিযোগ। সেও তার নামের আগে ডাক্তার ডিগ্রী লাগিয়ে প্রসূতি নারীদের চিকিৎসার নামে অপচিকিৎসা করে আসছে। বিভিন্ন বড় বড় হসপিটালে এমবিবিএস ও আল্ট্রানোগ্রামে বিশেষজ্ঞ হয়ে আল্ট্রাসনোগ্রামের ক্ষেত্রে অনেকেই ভূল করে ফেলেন। সে খানে ডি.এম.এস,বিএইচ.ই (স্বাস্থ্য), এক্স,পি,টি সদর হাসপাতাল কুমিল্লা, C.M.U (আল্ট্রাসনোগ্রাম) ও মেডিসিন, শিশু ও গাইনী রোগে অভিজ্ঞ চিকিৎসক এবং মেডিকেল ফ্যাকালটি অপ বাংলাদেশ C.M.U   গভ: রেজি: নং- ২৯৭ সহ একাধিক ডিগ্রী ঝুলিয়ে নিজেকে অভিজ্ঞ গাইনী ডাক্তার হিসেবে প্রচার করে চালিয়ে যাচ্ছেন অপচিকিৎসা। নরমাল ডেলীভারী থেকে ইমারজেন্সী রোগীদের চিকিৎসা তিনিই দিয়ে থাকেন। একই স্থানে বাসা ও ক্লিনিক করে তৈরী করেছেন বিতর্কে এক নতুন রেকর্ড।

এবিষয়ে নুরুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি জানান, আমি নামের আগে ডাক্তার ডিগ্রী ব্যবহার করি না। কোন ক্লিনিক খুলিনি, শুধু ফার্মেসী খুলে ঔষধ বিক্রি করছি।

স্ত্রী সুমাইয়ার কাছে আল্ট্রাসনোগ্রাম করতে কত টাকা লাগে জানতে চাইলে তিনি জানান, ২টি আল্ট্রাসনোগ্রাম করেছেন ১১‘শ টাকায়। তিনি অন্যদের চেয়ে কম নেন বলে দাবী করেন।

এ বিষয়ে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প:প: কর্মকর্তা ডাঃ নিয়াতুজ্জামান জানান, বাংলাদেশ ডেন্টাল কাউন্সিল আইন ২০১০ দ্বারা প্রতিয়মান যে এমবিবিএস ও বিডিএস পাস করা ছাড়া কেউ নামের আগে ডাক্তার ডিগ্রী লাগাতে পারবে না। এছাড়া যারা ডাক্তার উপসহকারী (সাকমো) তারাও নামের আগে ডাক্তার লাগাতে পারবে না এবং কোন প্রেসক্রিপশন করতে পারবে না।

আর পড়তে পারেন