শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় অসাম্প্রদায়িক মানবতার দৃষ্টান্ত -ডিআইজি মনিরুজ্জামান

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৭, ২০১৭
news-image

 

মোঃ শরীফুল ইসলাম,চান্দিনাঃ
দেশে কোন সাম্প্রদায়িক দ্বন্দ্ব নেই। বাংলাদেশে লাখ লাখ রোহিঙ্গাদের আশ্রয়ের মাধ্যমে বিশ্বের কাছে অসাম্প্রদায়িক মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিভাগীয় পুলিশের ডিআইজি ড. এস.এম মনিরুজ্জামান।
বুধবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে শারদীয় দুর্গোৎসবে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে কুমিল্লা জেলার বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শণে এসে চান্দিনার হারং বক্সী বাড়ি পূজা মন্ডপে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
দুর্গা পূজা ও সনাতন ধর্ম সম্পর্কে তিনি বলেন- সনাতন ধর্মমতে পৃথিবী থেকে অধর্ম ও অশুভ শক্তির বিনাশের মাধ্যমে দুর্গতিনাশিনী দেবী দুর্গা পূজার সূচনা করা হয়। রাবণ বধে তেজস্বী দেবীর শক্তি প্রার্থনায় রাম শরত কালে দুর্গা পূজা করার পর থেকে তাকে শারদীয় দুর্গোৎসব বলা হয়। বোধন ও ষষ্ঠী পূজার মধ্য দিয়ে দুর্গা দেবী স্বামী বাড়ি কৈলাশ থেকে বাবার বাড়ি মর্ত্যলোকে আগমন করেন। বিজয়া দশমীতে প্রতীমা বিসর্জনের মধ্য দিয়ে তিনি আবার কৈলাশে ফিরে যাবেন। দুর্গা পূজার মধ্য দিয়ে নিজের মনের পশুত্বকেও বিসর্জন দেওয়ার আহবান জানান ড. এসএম মনিরুজ্জামান বিপিএম,পিপিএম।
ডিআইজি তার বক্তৃতায় আরও বলেন- আমাদের অসাম্প্রদায়িক বাংলাদেশ, ধর্মনিরপেক্ষ দেশ। এখানে ধর্ম নিয়ে সংখ্যালঘু, সংখ্যাগুরু এ নিয়ে কেউ মন্তব্য করলে তা যথার্থ নয়। কারণ কোন ব্যক্তি বা পরিবার সংখ্যা লঘু হতে পারে, কিন্তু জাতি বা ধর্মের লোক সংখ্যা লঘু-গুরু কোনটাই হতে পারে না। প্রতিটি ধর্মের লোকেরাই স্ব-স্ব ধর্ম পালনে প্রশাসন সার্বিক সহযোগিতা করছে। শারদীয় দুর্গোৎসবে কুমিল্লার প্রতিটি পূজা মন্ডপেও নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। প্রতীমা বিসর্জন পর্যন্ত জেলা পুলিশ যথাযথ দায়িত্ব পালন করবেন বলে তিনি জানান।
জেলা পূজা উদযাপন পরিষদ সভাপতি ও চান্দিনা উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তপন বক্সীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার শাহ্ মো. আবিদ হোসেন।
এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) সাখাওয়াত হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আলমগীর হোসেন, চান্দিনা পৌর মেয়র মো. মফিজুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস.এম জাকারিয়া, উপজেলা ভাইস চেয়ারম্যান মোসলেহ উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা আক্তার চৌধুরী, সিনিয়র সহকারি পুলিশ সুপার (সার্কেল) মহিদুল ইসলাম, চান্দিনা থানার অফিসার ইন-চার্জ (ওসি) নাছির উদ্দিন মৃধা, পুলিশ পরিদর্শক (তদন্ত) কামরুজ্জামান তালুকদার, হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদ চান্দিনা উপজেলা সভাপতি মুক্তিযোদ্ধা কালী ভূষণ বক্সী, চান্দিনা উপজেলা আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক মোখলেছুর রহমান দুলু, ওয়ার্ড কাউন্সিলর তাজুল ইসলাম প্রমুখ।
এর আগে, ডিআইজি বক্সী বাড়ি পূজা মন্ডপে পৌঁছার পর জেলা পুলিশ, জেলা পূজা উদযাপন পরিষদ, চান্দিনা থানা পুলিশের পক্ষ থেকে তাকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

আর পড়তে পারেন