শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বাজেটের মজা পাওয়ার জন্য অপেক্ষা করুন: অর্থমন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
মে ৮, ২০১৯
news-image

 

নিজস্ব প্রতিবেদক,
অর্থমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর প্রথম বাজেট কেমন হবে, সে বিষয়ে এখনই কোনো ইংগিত দিতে রাজি নন আ হ ম মুস্তফা কামাল; বাজেটের ‘মজা পাওয়ার জন্য’ সাংবাদিকদের অপেক্ষা করার পরামর্শ দিয়েছেন তিনি।

বুধবার সচিবালয়ে অর্থনৈতিক বিষয় ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি বলেন, এই বাজেট হবে ‘পুরো বাংলাদেশের মানুষের’ জন্য, যা ‘দেশের প্রতিটি মানুষের’ কাজে লাগবে; দেশের উন্নয়ন হবে এবং দেশ সকল দিকে বিকশিত হতে পারবে।

কোন খাত এই বাজেটে গুরুত্ব পাবে- এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন “এটাতো বলব না, তাতে বাজেটের মজা থাকবে কোথায়? অপেক্ষা করুন বাজেটের মজা পাওয়ার জন্য।”

এইচ এম এরশাদের সামরিক সরকারে দুটি বাজেট দেওয়া মুহিত ২০০৯ সালে শেখ হাসিনার সরকারে অর্থমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর টানা ১০টি বাজেট দিয়ে রাজনীতি থেকে ছুটি নিয়েছেন।

গত সরকারে পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব সামলে আসা মুস্তফা কামাল এবার অর্থমন্ত্রীর দায়িত্বে এসে প্রথমবারের মত বাজেট দিতে যাচ্ছেন।

এপ্রিলের শেষে এক অনুষ্ঠানে তিনি বলেছিলেন, তিনি ‘সহজ করে’ একটি বাজেট দেবেন, যা দেশের সাধারণ মানুষও বুঝতে পারবে। আর সেই বাজেটে দেশের মানুষ ‘নতুন কিছু’ পাবে।

তিনি সেদিন ইংগিত দেন, বাজেটে এবার কর বাড়বে না, সরকারি ব্যয় সংস্থানে করের আওতা বাড়ানো হবে।

তবে অর্থমন্ত্রীর বিভিন্ন অনুষ্ঠানে ব্যাংক ও আর্থিক খাতের সমস্যার বিষয়গুলো বার বার ঘুরে ফিরে আসছে।

বুধবারও সাংবাদিকরা তার কাছে জানতে চেয়েছিলেন, ব্যাংক খাতের বিষয়ে আগামী বাজেটের কী রাখছেন অর্থমন্ত্রী।

জবাবে তিনি বলেন, “ব্যাংক ও শেয়ার মার্কেটের জন্য উপজীব্য যা আছে তাই থাকবে। সকল এলাকায় থাকবে- এ মুহূর্তে তো কথা বলা যাবে না।… কেবিনেটের অনুমোদনের পর কথা বলতে পারব। বাজেট অত্যন্ত স্পর্শকাতর এলাকা, ওপেনলি আলোচনার করার বিষয় নয়, সবারই চাহিদা থাকে, আপনারা জানেন।”

তবে ব্যাংক খাতে ঋণ পুনঃতফশিলকরণের কোনো ঘোষণা থাকলে তা বাজেটের নয়, বাংলাদেশ ব্যাংকের সার্কুলারের মাধ্যমে জারি করা হবে বলে জানান অর্থমন্ত্রী।

চার্টার্ড অ্যাকাউন্ট্যান্সির ডিগ্রিধারী এই ব্যবসায়ীর ভাষায়, বাজেট প্রণয়নে কোনো চ্যালেঞ্জ নেই, চ্যালেঞ্জ যা আছে তা বাস্তবায়নে।

একজন সাংবাদিক মুস্তফা কামালের দৃষ্টি আকর্ষণ করে বলেন, মন্ত্রিপরিষদ সচিব সম্প্রতি এনবিআর চেয়ারম্যানকে একটি চিঠি দিয়েছেন। সেখানে বলা হয়েছে, দুর্নীতি কমানো গেলে এক লাখ ১২ হাজার কোটি টাকা বেশি রাজস্ব আদায় সম্ভব।

এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, “দেশে সবাই ট্যাক্স দিচ্ছে না। এদেশে ৪ কোটি মানুষ আছে মিডল ইনকাম গ্রুপে, ট্যাক্স দেয় ২২ লাখ। কেবিনেট সেক্রেটারি যা বলেছেন সত্যি কথা বলেছেন।”

আর পড়তে পারেন