রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিমান দুর্ঘটনার ৪০ দিন পর অ্যামাজন থেকে ৪ ভাইবোনকে জীবিত উদ্ধার

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১০, ২০২৩
news-image

 

আন্তর্জাতিক ডেস্কঃ

কলম্বিয়ার অ্যামাজন বনে এক বিমান দুর্ঘটনার ৪০ দিন পর ৪ শিশুকে জীবিত ও সুস্থ অবস্থায় পাওয়া গেছে। স্থানীয় সময় শুক্রবার সেনাবাহিনী তাদের খুঁজে পেয়েছে। কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রোর বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে বিবিসি।

ওই চার শিশু একে অপরের ভাইবোন। তাদের বয়স যথাক্রমে ১৩, ৯, ৪ ও ১ বছর। ১ মে বিধ্বস্ত হওয়া বিমানে মায়ের সঙ্গে ছিল তারা। তবে তাদের মা ও প্লেনে থাকা অন্যরা মারা গেছেন। প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো বলেছেন, ‘কয়েক সপ্তাহ পর এই শিশুদের খুঁজে পাওয়া গেছে। এটি দেশবাসীর জন্য এক আনন্দের বিষয়। এ এক জাদুকরী ক্ষণ। এ শিশুরা একাই ছিল। তাদের এই টিকে থাকার লড়াই ইতিহাস হয়ে থাকবে। এই শিশুরা আজ শান্তির দূত, তারা আজ কলম্বিয়ার সন্তান।’ ৪ শিশু এবং তাদের মা সেসনা-২০৬ বিমানে ভ্রমণ করছিলেন। বিমানটি আমাজোনাস প্রদেশের আরাকুয়ারা থেকে সান জোসে দেল গুয়াভিয়ারের দিকে যাচ্ছিল। কিন্তু যাত্রাপথে ইঞ্জিনে ত্রুটি দেখা দিলে ‘মে ডে সতর্কতা’ জারি করেছিল।

এরপর বিমানটি বিধ্বস্ত হওয়ার স্থান থেকে তিন ব্যক্তির লাশ উদ্ধার করে সেনাবাহিনী। মে মাসে বনের মধ্য শিশুদের বিছানা, পানির বোতল, এক জোড়া কাঁচি, চুল বাঁধার খোপা পাওয়া যায়। এ সময় তাদের পায়ের ছাপও দেখতে পাওয়া যায়। এরপর উদ্ধারকর্মীরা নিশ্চিত হন যে শিশুরা জীবিত আছে। জোরদার করা হয় উদ্ধার অভিযান। শিশুরা হুইটোটো আদিবাসী গোষ্ঠীর সদস্য। বনে ফল গাছের অবস্থান এবং জঙ্গলে টিকে থাকা সম্পর্কে তাদের বিশেষ জ্ঞান রয়েছে। তাই শুরু থেকেই তাদের জীবিত ফেরত পাওয়ার ব্যাপারে হুইটোটোরা আশাবাদী ছিলেন।

আর পড়তে পারেন