শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বোরো ধানের নতুন শীষে স্বপ্ন দেখছে চান্দিনার কৃষকেরা

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৩, ২০২২
news-image

চান্দিনা প্রতিনিধিঃ

বসন্তের বাতাসে ইরি বোরো ধানের সবুজ ঢেউ কৃষকের মন ভরিয়ে দিচ্ছে। ঢেউয়ের মতো দোল খাচ্ছে ধান গাছের সবুজ পাতা। আর এমন সবুজ সমুদ্রের ঢেউয়ে দুলে উঠছে প্রকৃতি। ইরি-বোরো ধানের শীষে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন। ধানের কাঁচা শীষ দেখে আনন্দে বুক ভরে উঠে কৃষকের মন। দিগন্ত জোড়া সবুজ ফসলের মাঠ প্রাকৃতিক সৌন্দর্যকে আরো বিকশিত করে তুলেছে।

কুমিল্লার চান্দিনা উপজেলায় বিস্তীর্ণ মাঠজুড়ে চাষ করা হচ্ছে ইরি-বোরো ধান। সোনালী ফসলের আশায় বুক বেঁধেছেন চাষিরা। জমিতে সার-কীটনাশক প্রয়োগসহ পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন তারা। এ দৃশ্য দেখলে মনে হবে, যেন ফসলের মাঠে উঁকি দিচ্ছে কৃষকের রঙিন স্বপ্ন।

অনুকূল আবহাওয়া, কৃষকের নিবিড় পরিচর্যা, যথাসময়ে জমিতে সার ও কীটনাশক প্রয়োগের কারণে ইরি বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ।

চান্দিনা উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর উপজেলার ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ১০ হাজার ৯২০ হেক্টর জমিতে ইরি বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যারমধ্যে হাইব্রিড ২ হাজার ১২০ ও উফশী ৮ হাজার ৮শ হেক্টর। যা গত বছরের তুলনায় বেশি।

সরেজমিনে দেখা যায়, চান্দিনা উপজেলার বিভিন্ন এলাকার ইরি-বোরো ক্ষেতগুলো লালচে থেকে সবুজ হয়ে উঠেছে। কৃষকের এখন ব্যস্ত সময়। কাউকে দেখা গেছে পানি দিতে ব্যস্ত। কেউবা ব্যস্ত নিড়ানিতে, কেউবা সার-কীটনাশক নিয়ে।

চান্দিনা অঞ্চলের অধিকাংশ মানুষ কৃষির ওপর নির্ভরশীল। সবজিসহ বিভিন্ন ফসল উৎপাদন হলেও, ধান হলো এখানকার প্রধান ফসল। যুগ যুগ ধরে ধান উৎপাদন করে আসছেন এখানকার কৃষকরা। এ ফসল দিয়ে চলে তাদের সংসার।

উপজেলার জয়দেবপুর গ্রামের কৃষক মোহাম্মদ আলী জানান, ৪২ শতক জমিতে দুই জাতের ধানের চারা রোপণ করেছি, আবাদি জমি এখন পর্যন্ত ভালো আছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার অধিক ফসল ঘরে তোলা যেতে পারে।

কৃষক মো.আবদুর রহমান বলেন, ধান ক্ষেতে দুই দফায় সার-কীটনাশক প্রয়োগ করা হয়েছে। ধানগাছের চেহারা দেখে বোঝা যাচ্ছে এবারে ভালো ফলন পাওয়া যেতে পারে। যদি ন্যায্য দাম পাওয়া যায় তাহলে লাভবান হওয়া সম্ভব।

চান্দিনা উপজেলা কৃষি কর্মকর্তা মো.মনিরুল হক রোমেল জানান, চলতি মৌসুমে এখন পর্যন্ত আবহাওয়া স্বাভাবিক থাকায় বোরো ধানে রোগবালাই কম হয়েছে, সামনে বৃষ্টির পূর্বাভাস রয়েছে, আবহাওয়ার কারণে যদি বড় ধরনের ক্ষতি না হয় ভালো ফলনের সম্ভাবনা রয়েছে। তাছাড়া কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের খোঁজ খবর নেওয়া এ বিভিন্ন পরামর্শ প্রদান করা হচ্ছে।

আর পড়তে পারেন