শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্যাটারিচালিত রিকশার শহর লাকসাম!

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২২, ২০১৯
news-image

 

সেলিম সজীবঃ
শহর হিসেবে লাকসাম খুব বড় নয়। অথচ এ শহরে ব্যাটারিচালিত অবৈধ রিকশায় ভরে গেছে, যা মারাত্মকভাবে ব্যাহত করছে শহরের স্বাভাবিক জীবনযাত্রা।

সরেজমিন দেখা যায়, শহরজুড়ে এখন ব্যাটারিচালিত রিকশার দৌরাত্ম্য। নিবন্ধনহীন এসব রিকশার কারণে কঠিন হয়ে পড়েছে স্বাভাবিক চলাচল। স্থানীয়রা জানান, এগুলোর নিয়ন্ত্রণহীন চলাচলের কারণে মাঝে মধ্যেই ঘটছে ছোট বড় দুর্ঘটনা।

শহরের বাইপাস মোড়ে আবু হাসান নামে ব্যাটারিচালিত রিকশার চালক জানান, তিন বছর আগে ৬০ হাজার টাকায় তিনি রিকশা তৈরি করেন। এখনো তিনি রিকশার লাইসেন্স করেননি। এমনকি শ্রমিক সংগঠনেরও সদস্য হননি।

লাকসাম শহরের বাসিন্দা ফেরদৌস হাসান জানান, সমস্ত শহরে শুধু রিকশা আর রিকশা। এগুলোর দৌরাত্ম্যে শহরে এখন স্বচ্ছন্দে চলাফেরা করা দায় হয়ে পড়েছে।

একই কথা জানান লাকসাম বাজারের এক ব্যবসায়ী রেজাউল ইসলাম। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, দোকানের সামনে সব সময়ই ১৫-২০টি রিকশা দাঁড়িয়ে থাকে। তাদের কিছু বলাও যায় না। তাছাড়া এসব রিকশা বেপরোয়া গতিতে চলাচল করে, যে কারণে অনেক সময়ই দুর্ঘটনা ঘটে। রিকশা থেকে যাত্রীর ছিটকে পড়ার নজিরও কম নয়।

লাকসাম পৌরসভার লাইসেন্স পরিদর্শক মঞ্জুর আহমেদ জানান, লাকসাম পৌরসভা থেকে ব্যাটারী চালিত রিকসার কোন লাইসেন্স দেয়া হয়না। এ গুলো সম্পূর্ন অবৈধ ভাবে চলাচল করছে। এছাড়াও রিক্সার লাইসেন্স প্রদান বন্ধ হয়েছে প্রায় ২ বছর।

আর পড়তে পারেন