বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্র্যাকের উদ্যোগে বিশ্ব বসতি দিবস উদযাপন

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৬, ২০১৭
news-image

 

সালমা আক্তার চৈতিঃ
ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম ২০১৬ সাল হতে কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকায় বসবাসকারী স্বল্প আয়ের দরিদ্র জনগোষ্ঠীর বহুমাত্রিক দারিদ্রতা দূরীকরনের মাধ্যমে জীবনমানের উন্নয়ন সাধনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে । তারই ধারাবাহিকতায় ৫ অক্টোবর বিশ^ বসতি দিবস’১৭ উদযাপন উপলক্ষে কুমিল্লা সিটি কর্পোরেশনে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। র‌্যালি উদ্বোধন ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী অনুপম বড়–য়া। সভাপতিত্ব্ করেন কুমিল্লা সিটি করপোরেশনের সচিব হেলাল উদ্দিন । বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী শফিকুর রহমান । এছাড়া উপস্থিত ছিলেন কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ( সিডিও ) এর নেতৃবৃন্দ, বিভিন্ন এনজিও এর নির্বাহী পরিচালকসহ সুশিল সমাজের প্রতিনিধিবৃন্দ । সভা পরিচালনায় ছিলেন ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের ফিল্ড কো-অর্ডিনেটর মো: ওয়াসিম আকরাম ।

১৯৮৫ সালে জাতিসংঘের সাধারন পরিষদের সিদ্ধান্ত( ৪০/২০২) অনুযায়ী প্রতি বছর অক্টোবর মাসের প্রথম সপ্তাহে সোমবার বিশ^ বসতি দিবস উদযাপন করা হবে । এই দিবসটি উদযাপনের মূল উদ্দেশ্য হলো সকল নাগরিকদের জন্য নিরাপদ ও টেকসই আবাসন ব্যবস্থা নিশ্চিত করা ।

২০১৭ সালে“গৃহায়ণ নীতিমালা:সাধ্যের আবাস”প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি উদযাপন করা হচ্ছে । দিবসটি উদযাপনে উল্লেখযোগ্য কিছু বিষয়ের উপর গুরুত্বারোপ করা হচ্ছে।

১ .সকলের জন্য আবাসন এবং সামাজিক সেবা নিশ্চিত করা ।
২. বসবাসের জন্য নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করা । বিশেষ করে শিশু ,যুবক,যুবতী,মহিলা,বৃদ্ধ এবং প্রতিবন্ধি বান্ধব পরিবেশ সৃষ্টি করা ।
৩. সাধ্যের মধ্যে গ্যাস,বিদুৎ এবং টেকসই যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করা ।
৪.সবুজ নগরায়নের পরিকল্পনা করা ,প্রচারনা করা,বাস্তবায়ন করা এবং রক্ষা করা ।
৫.নিরাপদ ও বিশুদ্ধ খাবার পানি নিশ্চিত করা এবং স্যানিটেশন ব্যবস্থার উন্নতি করা ।
৬.স্বাস্থ্যকর বায় ুনিশ্চিত করা (বাতাসে শিশার পরিমান কমানো এবং বায়ু দূষণ কমানো ) ।
৭.কর্মসংস্থান বৃদ্ধি করা ।
৮. কার্যকর নগর পরিকল্পনার মাধ্যমে বস্তির উন্নয়ন নিশ্চিত করা ।
৯. উন্নতএবং টেকসই বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করা ।

উপরোক্ত বিষয়গুলোকে বিশেষ গুরুত্ব দিয়ে নগর পরিকল্পনাও বাস্তবায়ন করলে নগরে বসবাসকারী জনগোষ্ঠী সর্বোচ্চ সুবিধা ভোগ করবে এবং কুমিল্লা সিটি কর্পোরেশন আধুনিক,পরিচ্ছন্ন,স্বাস্থ্যকর ও সবুজ নগরীতে পরিনত হবে ।

আর পড়তে পারেন