বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভাবনায় আমার বিজয়ী স্বদেশ

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৬, ২০১৭
news-image

পিয়াস মজিদঃ
পজেটিভ বাংলাদেশের কথা আসতেই আমার কানে শুধু ভেসে আসে সেইসব নাম-বাঙাল কিন্তু মন-পাকিস্তান লোকেদের কুলাঙ্গার কণ্ঠস্বর ‘এর চেয়ে পাকিস্তানই ভাল ছিল…’। আজ যখন খবরের কাগজে-টিভি চ্যানেলে-ইন্টারনেটে যে কোনো অঘটন-বোমাবাজি ও ধ্বংসলীলার অনিবার্য শিরোনাম হিসেবে তাদের ‘পেয়ারা পাকিস্তান’-এর নাম দেখি তখন খুব জিজ্ঞেস করতে ইচ্ছে হয় এরকম পাকি পরিণতি তারা চেয়েছিল কিনা নিজেদের এবং উত্তর প্রজন্মের জন্য!

হ্যাঁ, অনেকবার বলা হয়েছে, তবু ফিরে ফিরে বলতে হবে হাজার বছরে বাঙালির সর্বশ্রেষ্ঠ ঘটনা ১৯৭১-এ ১৬ই ডিসেম্বর স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের প্রতিষ্ঠা। এরচেয়ে কোন ইতিবাচক ঘটনা আর কিছু নেই বাঙালি জাতির। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা প্রত্যাখ্যান করেছি মৌলবাদ-সাম্প্রদায়িকতা ও শোষণের প্রতিশব্দ
পাকিস্তানবাদকে। যদিও জাতির পতাকা খামচে ধরা পুরনো শকুনেরা মাঝেমধ্যেই জেগে ওঠে আমাদের কালঘুমে নিয়ে যেতে সক্ষম হয়েছে, পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যার মধ্য দিয়ে দেশকে দক্ষিণপন্থার কানাগলিতে নিয়ে গেছে তারা। তবে আশার কথা, মুক্তিযুদ্ধের বাংলাদেশে আরো অনেক খ- মুক্তিযুদ্ধ সম্পন্ন হয়েছে বারংবার। কর্নেল তাহেরের লড়াই, নূর হোসেনের লড়াইতো মুক্তিরই লড়াই। ২০১৩ সালে শাহবাগে প্রজন্ম অভ্যুত্থান শুধু ৭১-এর ঘাতক-দালাল নির্মূলের আন্দোলন ছিল না বরং বাংলাদেশকে তার আপন ঘরে ফেরানোর অভিযাত্রারই নাম শাহবাগ গণজাগরণ। এই অভ্যুত্থানের প্রত্যক্ষ ফল নিয়ে বিতর্ক থাকতে পারে অনেকের মাঝে তবে আমরা বলি এর মধ্য দিয়ে গোটা জাতির মধ্যে ৭১-আগুনের নবজন্ম ঘটেছে। তাই এখন আর কাউকে বাংলাদেশের মাটিতে ক্রিকেট খেলা দেখতে বসে প্রকাশ্যে পতিত পাকিস্তানের পতাকা দুলিয়ে ‘রাজনীতি আর খেলা এক নয়’ বলে বিকৃত উল্লাস করতে দেখা যায় না, এখন আর রাজাকার ও রাজাকারম্মন্যদের দাপটে মুক্তিযোদ্ধাদের হতমান হতে হয় না। জাহানারা ইমাম জাতির বুকে দানা বাঁধা ক্যান্সার দেখে যেমন নিজে ক্যান্সার আক্রান্ত হয়ে চলে গিয়েছিলেন, তিনি যেন আবার ফিরে এসে করেন সোচ্চার উচ্চারণÑ ‘জয় আমাদের হবেই’।

মুক্তিযুদ্ধের চেতনায় প্রত্যাবর্তনের পাশাপাশি আমাদের সাম্প্রতিক বড় অর্জন ক্রীড়াবিশ্বে। এখন আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হলে আমরা ‘মুরুব্বি’ দেশের সমর্থকরূপে আর বিভক্ত হইনা বরং অপেক্ষায় থাকি টাইগারদের বিশ্বগর্জনের। শুধু ক্রিকেট না এই তো সেদিন মালদ্বীপে ফুটবল ফিয়েস্তায় সাবিনা এক ম্যাচে ১৬ গোলের যে রেকর্ড করলেন তাকে গোটা বঙ্গনারীরই বিশাল অর্জন বলতে হয়।

আর্থসামাজিক ক্ষেত্রে আমাদের সামগ্রিক অগ্রগতি শুধু আঙ্কিক সূচকে সীমাবদ্ধ নয়, নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মতে মানব উন্নয়নের সূচকে আমরা এখন ভারতের চেয়েও অগ্রবর্তী দেশ। মঙ্গা আর অনাহারের গল্প এখন তো বাংলাদেশে রূপকথা-প্রায়। দেশে চরম দারিদ্র্য নিরসিত। শিক্ষাক্ষেত্রে আমাদের অর্জন আরো গৌরবজনক। দেশ এখন নিরক্ষরতামুক্ত; প্রাথমিক-মাধ্যমিক ও উচ্চশিক্ষার সর্বক্ষেত্রে আমরা এগিয়ে।

নারীশিক্ষায় বাংলাদেশ এখন বিশ্ব মডেলের নাম। শুধু নারীশিক্ষা নয়, নারীর ক্ষমতায়নে আমরা পাশ্চাত্যের উন্নত বিশ্বকেও চ্যালেঞ্জ জানাতে সক্ষম। কোন সমাজবিজ্ঞানী বাংলাদেশের গ্রাম-শহরের সার্বিক নারী অগ্রগতির চিত্র দেখলেই বুঝতে পারবেন এই দেশ কতটা এগিয়েছে। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে আমাদের বিকাশ সত্যিই বিস্ময়কর। এক সময় বিদ্যুতের জন্য যে দেশের মানুষকে মিছিল করতে হতো সে দেশের শ্রমিক-কৃষক আজ মোবাইল ব্যাংকিং করছে।

রবীন্দ্রনাথ তাঁর কিশোর কবিতায় বাঙালি ছেলের মুখ দিয়ে সেই কবে বলেছিলেনÑ ‘থাকবো নাকো বদ্ধ ঘরে দেখব এবার জগতটাকে।’ বাংলাদেশের মানুষ আজ শিক্ষা-কর্ম ও ভবিষ্যতের স্বপ্নে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। বাংলাদেশ এখন আর বাংলাদেশের সীমিত সীমায় আটকে নেই। বিশ্বের প্রতিটি প্রান্তে টুকরো টুকরো বাংলাদেশ ছড়িয়ে আছে যেন। প্রবাসী বাঙালিদের পাঠানো র‌্যামিটেন্সে শক্তিশালী হচ্ছে জাতীয় অর্থনীতি। প্রকৃতিক দুর্যোগ মোকাবেলায় আমাদের সাফল্যও আজ বিশ্বস্বীকৃত।

না, কোন অবরোধই আর বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রগমনকে অবরুদ্ধ করতে পারছে না। ২০২১ সালে মুক্তিযুদ্ধে পঞ্চাশ বছর পূর্তিতে নিশ্চয়ই টর্চ দিয়ে বাংলাদেশের নেগেটিভ কিছু খুঁজতে হবে।

আর পড়তে পারেন