শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতের শিক্ষাবৃত্তিঃ উপকৃত হয়েছে ৩ হাজারের বেশি বাংলাদেশী শিক্ষার্থী

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১, ২০১৯
news-image

 

নাছরিন আক্তার হীরাঃ

বাংলাদেশকে স্বীকৃতিদানকারী প্রথম দেশগুলোর মধ্যে অন্যতম ছিল ভারত এবং ১৯৭১ সালে স্বাধীনতা লাভের পরপরই ভারত বাংলাদেশের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। ভারত ও বাংলাদেশের সম্পর্কের মূলে রয়েছে ইতিহাস, সংস্কৃতি, ভাষা,মানুষে মানুষে বন্ধন, অসাম্প্রদায়িকতা ও গণতন্ত্রের অভিন্ন মূল্যবোধ এবং অনেক অগণিত বিষয়ে সাদৃশ্য। এ সম্পর্কের ভিত্তি সার্বভৌমত্ব, সমতা, বিশ্বাস, সমঝোতা এবং অংশীদারিত্ব যা কৌশলগত সম্পর্কের ঊর্ধ্বে।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য ভারত সরকার অনেক শিক্ষাবৃত্তির সুযোগ করে দিয়েছেন। তার মধ্যে আইসিসিআর শিক্ষাবৃত্তি অন্যতম। এই শিক্ষাবৃত্তির আওতায় উপকৃত হয়েছে ৩ হাজারের বেশি বাংলাদেশী শিক্ষার্থী।

ঢাকাস্থ ভারতীয় দূতাবাস সূত্রে জানা যায়, বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য প্রথম সারির ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানসমূহে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে শিক্ষালাভের সুযোগ রয়েছে। সুযোগ রয়েছে চারুকলা, থিয়েটার, সংগীত, ও নৃত্যকলা, অর্থনীতি, প্রকৌশলবিদ্যা, সাংবাদিকতা এবং আরো অনেক বিষয়ে কোর্স সম্পন্ন করার ।

এইসব বিষয়ে কোর্স করার সময় বাংলাদেশী শিক্ষার্থীরা অনেক সুযোগ-সুবিধা পাবে। যেমন: টিউশন ফি, আবাসন ভাতা (হোস্টেল ফি/বাড়ি ভাড়া), জরুরী সহায়তা, স্বাস্থ্য সুবিধা।এর জন্য a2ascholarships.iccr.gov.in/home – এর মাধ্যমে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে আবেদন গ্রহণ করা হয়।

এইসব শিক্ষাবৃত্তির জন্য যোগ্যতাঃ
• (সামগ্রিক তথ্যের জন্য, ভারতীয় হাই কমিশনের ওয়েবসাইট ভিজিট করুন অথবা
edu1.dhaka@mea.gov.in –এই ঠিকানায় ই-মেইল করুন।
• ইংরেজি দক্ষতা যাচাই (ভারতীয় হাই কমিশন পরিচালিত পরীক্ষা)
• বয়স ১৮ বছর এবং তার উপরে
• সর্বশেষ যোগ্যতা নিরুপণ পরীক্ষায় ৬০% এর অধিক নম্বর বা জিপিএ ৩ (৫-এর মধ্যে)/ জিপিএ ২.৫ (৪-এর মধ্যে) ।

আর পড়তে পারেন