শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভোটারদের কাছে টানতে সমানতালে প্রতিশ্রুতি দিচ্ছেন মেয়র প্রার্থীরা

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৮, ২০২২
news-image

মো. লুৎফুর রহমান:

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের আর মাত্র সাত দিন বাকি। এখানে কর্মী-সমর্থকদের নিয়ে দিন-রাত ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। ভোটারদের সমর্থন আদায়ে তারা নানা কৌশল অবলম্বন করছেন, দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। তবে এ সিটিতে পুরুষের চেয়েও নারী ভোটারের সংখ্যা অধিক এবং নতুন প্রজন্মের ভোটার আছেন ২০ সহস্রাধিক। তাই নারী ও নতুন ভোটারদের কাছে টানতে মরিয়া হয়ে দুয়ারে দুয়ারে ভোট চেয়ে ঘুরে বেড়াচ্ছেন বিশেষ করে মেয়র পদে প্রভাবশালী তিন প্রার্থী।

এসব প্রার্থীদের স্ত্রী ও নারী কর্মীরা এলাকাভিত্তিক প্রচার-প্রচারণা ও উঠান বৈঠকে ভোটের মাঠে আছেন। এছাড়াও নির্বাচনে সংখ্যালঘু সম্প্রদায় ও জামায়াতের ভোট এবং নগরীর দক্ষিণাংশের সদর দক্ষিণ উপজেলা এলাকার অনেকটা উন্নয়নবঞ্চিত ৯টি ওয়ার্ডের ৬৭ হাজারের অধিক ভোটার জয়-পরাজয়ে অন্যতম ফ্যাক্টর হতে পারে বলে মনে করছেন সচেতন মহল। তাদের ভোট কোন দিকে যায় তা নিয়ে চলছে নানা সমীকরণ ও চুলচেরা বিশ্লেষণ।

নৌকার প্রার্থী আরফানুল হক রিফাত বলেন, তিনি নির্বাচিত হলে তরুণ ও যুবকদের জন্য বেশ কিছু প্রকল্প হাতে নেবেন, তরুণদের সঙ্গে নিয়ে মাদকমুক্ত কুমিল্লা গড়বেন এবং তিনি কুমিল্লার তরুণ ভোটারদের নিয়ে পদ্মা সেতু দেখতে যাবেন। তিনি আরো বলেন, বিগত সময়ে যিনি (সাক্কু) দুই বার মেয়র ছিলেন তিনি নগরীর দক্ষিণাংশের ৯টি ওয়ার্ডের উন্নয়নে বৈষম্য করেছেন, এসব এলাকা এখনো অবহেলিত। এসব ওয়ার্ডে বিশেষ বরাদ্দের মাধ্যমে আধুনিক নগরায়নের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

সদ্য সাবেক মেয়র ও স্বতন্ত্র প্রার্থী মো. মনিরুল হক সাক্কু বলেন, তিনি তরুণদের তথ্য-প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে সিটি করপোরেশনের উদ্যোগে নির্মিত কুমিল্লা নিউ মার্কেটের পঞ্চম তলায় ১১৯টি দোকান বরাদ্দ দিয়েছেন। সেখানে কুমিল্লার তরুণরা তথ্য-প্রযুক্তিতে দক্ষ হচ্ছে। এছাড়া বিনোদনের জন্য তিনি নিজ উদ্যোগে একটি পার্ক করে দিয়েছেন। গোমতী নদীর পাড়ের সৌন্দর্যবর্ধন করে তাদের জন্য বিনোদনের ব্যবস্থা করেছেন। গত নির্বাচনে তিনি তার প্রতিশ্রুতির ৭০ ভাগ কাজ সম্পন্ন করেছেন। তিনি বলেন, তরুণরা সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাখে। বেশির ভাগ তরুণ শিক্ষিত, তারা কারও কথায় প্ররোচিত হবে না। তিনি আরো বলেন, নগরীর দক্ষিণাংশের ৯টি ওয়ার্ড এলাকা ছিল গ্রামীণ জনপদ, সেখানে উন্নয়নমূলক অনেক কাজ হয়েছে। আরো কাজের প্রকল্প গ্রহণ করা হয়েছে, এবার নির্বাচিত হলে অসম্পূর্ণ কাজ সম্পন্ন করে আধুনিক নগর গড়ে তোলার প্রতিশ্রুতি দেন তিনি।

অপর স্বতন্ত্র মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার বলেন, এবারের নির্বাচনে ১০ শতাংশ তরুণ ভোটার। আর আমি নিজেও তরুণ সমাজের প্রার্থী। এই নতুন প্রজন্মের একজন প্রতিনিধি হিসেবে আমি কুমিল্লা নগরীকে নতুন করে গড়তে চাই, যার সঙ্গে আধুনিকতা ও প্রযুক্তির একটা সমন্বয় থাকবে। তরুণ ভোটারদের ব্যাপক সাড়া পাচ্ছি, এবার তারা আমাকেই বেছে নেবে। তিনি বলেন, নগর এলাকা দক্ষিণে প্রসারিত হচ্ছে। ঐ এলাকাটি উন্নয়ন সম্ভাবনাময়। সেখানে মেগা প্রকল্প গ্রহণ করে উন্নয়নের দ্বার খুলে দেওয়া হবে মর্মে তিনি ভোটারদের আকৃষ্ট করছেন।

সচেতন নাগরিক কমিটি (সনাক) কুমিল্লার সভাপতি রোকেয়া বেগম শেফালি বলেন, এ সিটিতে নারী ভোটার পুরুষের চাইতে বেশি। সব নির্বাচনেই নারী ভোটাররা কেন্দ্রের পরিবেশ ভালো চায়। এ নির্বাচনেও ভোটের সুষ্ঠু পরিবেশ পেলে তাদের উপস্থিতি বেশি হবে বলে মনে করছি।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) কুমিল্লা শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক আলী আহসান টিটু বলেন, ভোটাররা এখন অনেক সচেতন। এখানে এবার মোট ভোটারের অর্ধেকের বেশি নারী। তাই এক জন মেয়র প্রার্থীর বিজয়ে নারী ভোটার অনেক ভূমিকা রাখতে পারে।

 

আর পড়তে পারেন