বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মনোনয়ন নিশ্চিত নয় তবু মাঠে সাবেক নেতারা

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্ট : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ জন্য সারা দেশে ৩০০ আসনের ওপর কয়েকটি মাধ্যমে জরিপ চালানো হচ্ছে। বর্তমান এমপি-মন্ত্রীদের পাশাপাশি ছাত্রলীগের সাবেক নেতাদের অনেকেই এ নির্বাচনে মনোনয়ন পাবেন। তাদের মধ্যে অর্ধশত ছাত্রনেতা জনসম্পৃক্ততা বাড়াতে এরই মধ্যে মাঠ চষে বেড়াচ্ছেন। দলীয় সূত্র বলছে, এসব ছাত্রনেতারা প্রত্যেকেই নিজ নিজ অবস্থানে মেধাবী ও যোগ্য প্রার্থী। এলাকায়ও তাদের অবস্থান শক্তিশালী। তারা এখন নিজ নিজ এলাকায় গণসংযোগ, শোডাউন শুরু করেছেন। এই ছাত্রনেতারা নির্বাচনী এলাকায় নিজেদের পাশাপাশি নৌকার পক্ষে জনমত সৃষ্টিও করছেন। প্রসঙ্গত, আওয়ামী লীগের সর্বশেষ সংসদীয় দলের সভায় দলীয় এমপি-মন্ত্রীদের প্রতি সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা হুঁশিয়ারি উচ্চারণ করেন ‘মুখ দেখে নয়, জরিপ দেখে মনোনয়ন’ দেওয়া হবে।

জানা গেছে, এমন ঘোষণার পর নড়েচড়ে বসেছেন এমপিরা। তারা এখন নিজেদের নির্বাচনী এলাকায় গিয়ে জনসম্পৃক্ততা বাড়াচ্ছেন। এদিকে দলীয় সূত্রে আরও জানা গেছে, বর্তমান এমপিদের মধ্যে অনেকেই আগামী নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নের দৌড়ে ছিটকে পড়তে পারেন। কারণ তারা নানা বিতর্কে বারবার আলোচনায় এসেছেন। আবার কেউ কেউ বয়সের ভাড়ে ন্যুব্জ হয়ে পড়েছেন। তাদের দলীয় মনোনয়ন না পাওয়ার ইঙ্গিত দিয়েছেন দলের নির্বাচনী কাজে সম্পৃক্ত কয়েকজন নেতা। সূত্র মতে, এই এমপিদের নির্বাচনী এলাকায় নতুনদের মনোনয়ন দেওয়া হবে। আর এই সুযোগকেই কাজে লাগাতে চাইছেন ছাত্রলীগের সাবেক নেতারা। নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ছাত্রলীগের সাবেক সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দীন এবারও ঢাকা-৭ আসনে মনোনয়ন চাইবেন। দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি মনোনয়ন পেলেও স্বতন্ত্র প্রার্থী হাজী মো. সেলিমের কাছে পরাজিত হয়েছিলেন। সাবেক ভারপ্রাপ্ত সভাপতি শাহে আলম বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) থেকে আওয়ামী লীগের মনোনয়ন চাইবেন। ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল নেত্রকোনা-৩ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেতে পারেন।

এ আসনে বর্তমানে রয়েছেন নিজ দলের এমপি ইফতেখার উদ্দিন তালুকদার পিন্টু। ছাত্রলীগের সাবেক সভাপতি মাঈনুদ্দিন হাসান চৌধুরী চট্টগ্রাম-১৫ আসনে দলীয় মনোনয়ন চাইবেন। এ আসনে বর্তমান এমপি রয়েছেন আবু রেজা মোহাম্মদ নদভী। এ ছাড়াও এই আসনে নিজের শক্ত অবস্থান তৈরি করেছেন সাবেক ছাত্রনেতা আওয়ামী লীগের কেন্দ্রীয় উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন। ১৯৯৪-৯৮ সালে ছাত্রলীগের সভাপতি দায়িত্ব পালনকারী ও জাসকুর সাবেক ভিপি, বর্তমানে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম এবার শরীয়তপুর-২ আসন থেকে মনোনয়ন পেতে পারেন। এ জন্য তিনি নিয়মিত নির্বাচনী এলাকায় গণসংযোগ করছেন। এ আসনের বর্তমান এমপি আছেন কর্নেল (অব.) শওকত ওসমান, তিনি বয়সের ভারে ন্যুব্জ প্রায়। এইসঙ্গে শামীমের কমিটির সাধারণ সম্পাদক ইসহাক আলী খান পান্না পিরোজপুর-২ আসনের নৌকার টিকিট প্রত্যাশী। এ আসনে বর্তমান এমপি জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু।

এ ছাড়া সাবেক ছাত্রনেতা ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন নেত্রকোনা-৩ আসনে দলের প্রার্থী হতে প্রত্যাশী। নব্বইয়ের গণআন্দোলনের সাবেক ছাত্রনেতা শফি আহমেদ নেত্রকোনা-৪ আসনে ২০০৬ সালে আওয়ামী লীগের মনোনয়ন পান, কিন্তু পরবর্তীতে সে নির্বাচন হয়নি। এবারও তিনি ওই আসন থেকে মনোনয়ন চাইবেন। এ আসনে আওয়ামী লীগের এমপি আছেন রেবেকা মমিন। নব্বইয়ের গণআন্দোলনের আরেক ছাত্রনেতা আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য এস এম কামাল হোসেন খুলনা-৩ আসন থেকে মনোনয়ন চাইবেন। এই আসনে আওয়ামী লীগের বর্তমান এমপি আছেন বেগম মন্নুজান সুফিয়ান। ছাত্রলীগের সাবেক সভাপতি বাহাদুর বেপারি শরীয়তপুর-৩ আসন থেকে দলীয় মনোনয়ন প্রত্যাশী। এখানে বর্তমান এমপি আছেন প্রয়াত জাতীয় নেতা আবদুর রাজ্জাকের ছেলে নাঈম রাজ্জাক। ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মারুফা আক্তার পপি জামালপুর-৫ আসনে মনোনয়ন চাইবেন। ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও প্রধানমন্ত্রী এপিএস সাইফুজ্জামান শিখর মাগুড়া-১ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী। তিনি সে লক্ষ্যেই নির্বাচনী এলাকায় উন্নয়নমূলক কাজ করে যাচ্ছেন। সাবেক ছাত্রনেতা ও আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী চাঁদপুর-৩ আসনে মনোনয়ন চাইবেন। এখানে বর্তমান এমপি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি। ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত সিকদার ফরিদপুর-১ আসন থেকে মনোনয়ন চাইবেন।

বর্তমানে এ আসনে এমপি আছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান। সাবেক ছাত্রনেতা শাহজাদা মহিউদ্দীন চট্টগ্রাম-১৩ আসনের নৌকার প্রার্থী হবেন। এ আসনে বর্তমান এমপি ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান জাভেদ। সাবেক ছাত্রনেতা জহিরউদ্দিন মাহমুদ লিপ্টন ফেনী-৩, অ্যাডভোকেট বলরাম পোদ্দার বরিশাল-৩ আসন থেকে মনোনয়ন চাইবেন। ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন গাইবান্ধা-৫ আসনের আওয়ামী লীগের প্রার্থী। এই আসনে বর্তমান এমপি ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া। ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন চট্টগ্রাম-৬ আসনের মাঠ চষে বেড়াচ্ছেন। বর্তমানে এ আসনের এমপি ফজলে করিম চৌধুরী। ছাত্রলীগের সাবেক সভাপতি বদিউজ্জামান সোহাগ বাগেরহাট-৪ আসনে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। তিনি মাঠে কাজ করছেন। এ আসনের এমপি ডা. মোজাম্মেল হোসেন। সাবেক ছাত্রনেতা শেখ সোহেল রানা টিপু রাজবাড়ী-২ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চাইবেন। তিনি নিয়মিত এলাকায় গণসংযোগ করে চলেছেন। ছাত্রলীগের সাবেক সহসভাপতি গোলাম সরোয়ার কবির মুন্সীগঞ্জ-১ আসনে মনোনয়ন চাইবেন। এখানে আওয়ামী লীগের বর্তমান এমপি সুকুমার রঞ্জন ঘোষ। আওয়ামী লীগের উপকমিটির সাবেক সহ-সম্পাদক মনিরুজ্জামান মনির ঝালকাটি-১ আসনে মনোনয়ন চাইবেন। এখানে সরকারদলীয় এমপি বজলুল হক হারুন। কারা নির্যাতিত সাবেক ছাত্রনেতা আবু আব্বাস ভুইয়া ওরফে বোমা আব্বাস ব্রাহ্মণবাড়িয়া-৫ আসন থেকে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন।

আর পড়তে পারেন