শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মহানগর আ’লীগের সম্মেলন ঘিরে আতংক: সভাপতি-সেক্রেটারি পদে কে আসবে ?

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৫, ২০২২
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু:

আজ শনিবার সকাল ১০ টায় কুমিল্লা নগরীর টাউনহল মাঠে মহানগর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনকে ঘিরে নগরীতে চরম উত্তেজনা বিরাজ করছে । কি হবে আগামীকালের সম্মেলনে ? সংঘর্ষ-হানাহানি সবকিছুরই আশংকা করছে নগরবাসি। সম্মেলন আয়োজনের মূল দায়িত্বে রয়েছেন এমপি বাহার। যেখানে অপর গ্রুপের নেতাকর্মীরা দাওয়াত পাননি। ফলে সম্মেলনে আসা এবং কমিটিতে স্থান পাওয়া না পাওয়া নিয়ে সংঘর্ষে রূপ নিতে পারে যে কোন সময়। সম্মেলনের বাইরে দুই গ্রুপই শক্ত অবস্থানে থাকবেন বলে জানা গেছে। নিজেদের শক্তি জানান দিতে ব্যাপক শোডাউনও করেছে দুই গ্রুপ।

মহানগর আ’লীগে গ্রুপিং বিদ্যমান। এমপি বাহার-আফজল খান গ্রুপের মধ্যে চলমান গ্রুপিং এখনো শেষ হয়নি। আফজল খান প্রয়াত হলেও তার পরিবারের সাথে গ্রুপিংটা রয়ে গেছে। কুমিল্লা মহানগর আ’লীগ এখন দু’গ্রুপে বিভক্ত। এক গ্রুপের নেতৃত্বে সদর সাংসদ হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার। এমপি বাহারের সাথে আছেন কুসিক মেয়র ও মহানগর আ’লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত, মহানগর আ’লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই বাবলু, মহানগর যুবলীগের আহ্বায়ক আব্দুল্লাহ আল মাহমুদ সহিদ, যুগ্ম আহ্বায়ক হাবিবুর আল আমিন সাদি, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জহিরুল হক রিন্টু প্রমুখ। অপর গ্রুপের নেতৃত্ব দিচ্ছেন প্রয়াত প্রবীণ রাজনীতিবিদ আফজল খানের মেয়ে সংরক্ষিত আসনের সাংসদ আনজুম সুলতানা সীমা। এমপি সীমার সাথে রয়েছেন জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব ওমর ফারুক, প্রবীণ রাজনীতিবিদ সফিকুল ইসলাম শিকদার, আ’লীগের কেন্দ্রীয় গবেষণা ও তথ্য বিষয়ক উপ-কমিটির সদস্য মাসুদ পারভেজ খান ইমরান, মহানগর আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক নুর উর রহমান মাহমুদ তানিম, মহানগর আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক কবিরুল ইসলাম শিকদার ও যুব ও ক্রীড়া সম্পাদক আনিছুর রহমান মিঠু প্রমুখ।

২০১৭ সালের ২৩ জুলাই আ ক ম বাহাউদ্দিন বাহারকে সভাপতি ও আরফানুল হক রিফাতকে সাধারণ সম্পাদক করে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের ৭১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেন বাংলাদেশ আওয়ামী লীগ। ওই কমিটিতে বেশিরভাগ পদেই এমপি বাহারের গ্রুপের নেতাকর্মীরা স্থান পান। ওই কমিটিতে জায়গা হয়নি প্রয়াত আফজল খান, সফিক সিকদার ও মাসুদ পারভেজ খান ইমরানের। সীমা ও আলহাজ্ব ওমর ফারুক ওই কমিটিতে সহ-সভাপতি পদে স্থান পান। তবে তানিম, কবির সিকদার ও মিঠু সম্পাদকীয় পদে জায়গা পেলেও তাদের মনমত পদ তারা পায়নি বলে তাদের নেতাকর্মীরা জানায়।

সম্মেলনকে ঘিরে চরম উত্তেজনা বিরাজ করছে নগরীতে। বিভিন্ন সূত্র জানায়, সম্মেলনের দাওয়াত পায়নি মহানগর আ’লীগের এমপি সীমা, তানিম, কবির ও মিঠুরা। তবুও সম্মেলনকে ঘিরে ৩ নভেম্বর নগরীতে শো-ডাউন করেছেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের একাংশের এ নেতাকর্মীরা। এ শো-ডাউনের নেতৃত্ব দিয়েছেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমা। এ শো-ডাউনে হাজার হাজার নেতাকর্মীর উপস্থিতি ছিল। স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে কুমিল্লা প্রধান প্রধান সড়কগুলো। শোডাইন শেষে পূবালী চত্ত্বরে বক্তব্য রাখেন এমপি সীমা, সফিক সিকদার, নুর উর রহমান মাহমুদ তানিম, কবির সিকদার ও আনিছুর রহমান মিঠু প্রমুখ। বক্তব্যে তারা মহানগর আওয়ামী লীগের সম্মেলনে উপস্থিত থাকবেন বলে জানান । সম্মেলন সফল করতে কাজ করবেন। কেউ বাধা দিলে পাল্টা জবাবের হুঁশিয়ারিও দেন তারা।

এ শোডাউনের পাল্টা জবাব হিসেবে ৪ নভেম্বর বিকেলে এমপি বাহার গ্রুপের হাজার হাজার নেতাকর্মীরা বিশাল শোডাউন করে। এ শোডাউনের নেতৃত্ব দেন মহানগর আ’লীগের সহ-সভাপতি এড. জহিরুল হক সেলিম, সাংগাঠনিক সম্পাদক আব্দুল হাই বাবলু, মহানগর যুবলীগের আহ্বায়ক আব্দুল্লাহ আল মাহমুদ সহিদ, কুসিকের প্যানেল মেয়র ও মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক হাবিবুর আল আমীন সাদি । শোডাউন শেষে পূবালী চত্ত্বরে বক্তব্য রাখেন মহানগর আ’লীগের সাধারণ সম্পাদক ও কুসিক মেয়র আরফানুল হক রিফাত এবং আব্দুল হাই বাবলু।

নাম প্রকাশ না করার শর্তে এমপি বাহার গ্রুপের একাধিক নেতাকর্মী জানান, নগরীর ২৭টি ওয়ার্ড থেকে ৩০০ জন করে মোট ৮ হাজার ৮০০ নেতাকর্মী টাউনহলের সম্মেলনে উপস্থিত থাকবেন। এর মধ্যে নগরীর ১১ নং ওয়ার্ড থেকেই ১ হাজার নেতাকর্মী সম্মেলনে যাবে। সম্মেলনের বাইরেও এমপি বাহারের নেতাকর্মীরা অবস্থান করবেন। অপর দিকে এমপি সীমা, তানিম, কবির, মিঠুরা প্রায় ১০ হাজার নেতাকর্মী নিয়ে সমাবেশে যাবেন বলে জানা গেছে। ফলে উত্তেজনা চরম পর্যায়ে রয়েছে। রয়েছে সংঘর্ষের আশংকা। তবে নগরীর সম্মেলনস্থল ও আশেপাশের এলাকাজুড়ে প্রশাসন ও গোয়েন্দা সংস্থার লোকজন তৎপর রয়েছে।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য মেখ ফজলুল করিম সেলিম এমপি, উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি। বিশেষ বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আবু সাইদ আল মাহমুদ স্বপন এমপি, বিজ্ঞান ও প্রযক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো: আব্দুস সবুর, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক বাবু সুজিত রায় নন্দী এবং তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ।

সভাপতি ও সাধারণ সম্পাদক পদ নিয়ে লড়াই:
আগামীকাল ৫ নভেম্বর কুমিল্লা নগরীর টাউনহল মাঠে অনুষ্ঠিত হবে কুমিল্লা মহানগর আ’লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। আগামী কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদের জন্য লবিংয়ে ব্যস্ত দুই গ্রুপ। সভাপতি পদে সদর সাংসদ হাজী আ ক ম বাহাউদ্দিন বাহারই মূল প্রার্থী । এই পদে অন্য কারো নাম তেমন শোনা যায় নি। সহ সভাপতি পদে আলহাজ্ব ওমর ফারুক, শফিক সিকদার, এড. জহিরুল হক সেলিম আলোচনায় রয়েছে।  অপরদিকে সাধারণ সম্পাদক পদে এমপি বাহার গ্রুপের পক্ষে কুসিক মেয়র আরফানুল হক রিফাত, অন্য দিকে অপর গ্রুপ থেকে সংরক্ষিত আসনের সাংসদ আনজুম সুলতানা সীমা, নুর উর রহমান মাহমুদ তানিম, কবির শিকদারের নাম শোনা যাচ্ছে। এদিকে যুগ্ম সাধারণ সম্পাদক পদে এমপি বাহারের বড় মেয়ে জাগ্রত মানবিকতার কর্নধার ডা. তাহসিন বাহার সূচনার নাম আলোচনায় রয়েছে বলে এমপি বাহার গ্রুপের একাধিক নেতাকর্মী জানান। এছাড়া সাংগঠনিক সম্পাদক পদে আব্দুল হাই বাবলু, আব্দুল্লাহ আল মাহমুদ সহিদ ও আনিছুর রহমান মিঠুর নাম আলোচনায় রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্র জানায়, সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদগুলো এমপি বাহার গ্রুপের নিয়ন্ত্রণে রাখতে চায়। অপর দিকে সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকসহ বেশ কয়েকটি বড় পদ এমপি সীমা-তানিম গ্রুপরা নিতে চায়।

এখন দেখার বিষয় সভাপতি-সাধারণ সম্পাদক পদে পুরাতনরাই থাকবেন নাকি নতুন কেউ দায়িত্বে আসবেন ?

 

আর পড়তে পারেন