সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মাতৃভাষার রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরন অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৮, ২০২৩
news-image

 

ইউসুফ পাটোয়ারী লিংকন, কাতার থেকেঃ

মহান ২১শে ফেব্রুয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অনলাইনভিত্তিক রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরন ও আলোচনা সভা করেছে বাংলাদেশ প্রবাসী কল্যাণ সংস্থা কাতার।

সোমবার (২৭ ফেব্রুয়ারী ২০২৩) নাজমাস্থ শালিমার রেষ্টুরেন্টে আয়োজিত রচনা প্রতিযোগীতা উপকমিটির আহবায়ক মোহাম্মদ সালাহউদ্দিন ও সদস্য সচিব আব্দুর রাজ্জাক ভুইঁয়ার সার্বিক তত্বাবধানে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস কাতারের মিনিষ্টার (শ্রম) ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান।

উদ্ভোধক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক জুলফিকার আজাদ, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ প্রবাসী কল্যাণ সংস্থার সম্মানিত উপদেষ্টা ইসমাইল মনচুর।

সম্মানিত বিচারকমন্ডলীর প্যানেলে উপস্থিত ছিলেন কাতার এরাবিয়ান এক্সচেন্জের সিইও মোহাম্মদ নুরুল কবির চৌধুরী, বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের বাংলা বিভাগের প্রভাষক মোহাম্মদ আবু শামা ও সিনিয়র শিক্ষক মোহাম্মদ তাফসির উদ্দিন। বাংলাদেশ প্রবাসী কল্যাণ সংস্থা কাতার এর সভাপতি মোহাম্মদ আশরাফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন সংস্থার সিনিয়র যুগ্ম সাংগঠনিক সম্পাদক মুর্শিদ শেখ।

নাসরিন সুলতানা ও সহিদ হোসেনের যৌথ সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন সংস্থার সাধারণ সম্পাদক বিপ্লব ভুইঁয়া। বক্তব্য রাখেন সংস্থার সাংগঠনিক সম্পাদক সি এম হাসান। রচনা প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করেন সম্মানিত বিচারকমন্ডলীর সদস্য নুরুল কবির চৌধুরী। রচনা প্রতিযোগীতায় প্রথম স্থান অধিকার করেছেন বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্র জামিল বিন তাফসির, দ্বিতীয় স্থান অধিকার করেছেন দশম শ্রেনীর ছাত্রী সামরিন জাহান সারা, তৃতীয় স্থান অধিকার করেছেন দশম শ্রেণির ছাত্র মুহাম্মদ ওয়াদিস সাবা চৌধুরী ও নবম শ্রেণির ছাত্রী ইশরাত জাহান লুবনা।

সভায় প্রধান অতিথির বক্তব্যে ডক্টর মুহম্মদ মুস্তাফিজুর রহমান বলেন, ভাষার জন্য প্রান দানকারী প্রথম দেশ হিসেবে নাম আছে বাংলাদেশের। কারণ কোন দেশ নিজের ভাষা রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলন করেনি। বাংলাদেশি প্রথম যারা ভাষার জন্য প্রাণ দিয়ে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার দাবি তুলেছিল। বায়ান্নর ভাষা আন্দোলনেই স্বাধীনতার মূল ভিত্তি রচিত হয়। আমরা আমাদের চিন্তা-চেতনায় স্বকীয়তা লাভ করি। আজকের স্বাধীনতা আমরা ভাষা আন্দোলনের মাধ্যমে পেয়েছি। এ সময় ডক্টর মুস্তাফিজুর রহমান কাতার প্রবাসী বাংলাদেশীদের শুদ্ধ বাংলা বলার পরামর্শ প্রদান করেন এবং বাংলাদেশ প্রবাসী কল্যাণ সংস্থার ইতিবাচক কার্যক্রম ও তৎপরতা ভূয়সী প্রশংসা করে বলেন, কাতারে বাংলাদেশের ব্যাংকের একটি শাখা খোলার প্রয়োজনীয়তা বিভিন্ন লোকমুখে থাকলেও সেটা লিখিত আকারে সঙ্ঘবদ্ধভাবে সংগঠনিকদাবি সেমিনারের মাধ্যমে তুলে ধরেছে এই সংগঠন (বাংলাদেশ প্রবাসী কল্যাণ সংস্থা কাতার)।

আর পড়তে পারেন