বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মাদরাসা’র তুলনায় স্কুল এগিয়ে- দেবিদ্বারে এস.এস.সি ও দাখিল পরীক্ষায় বেড়েছে পাশের হার ও জিপিএ-৫

আজকের কুমিল্লা ডট কম :
মে ৬, ২০১৯
news-image

 

মোঃ জামাল উদ্দিন দুলাল,দেবিদ্বার:

কুমিল্লার দেবিদ্বার উপজেলায় এস এস সি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষায় ৪৯ টি স্কুল থেকে ২২৮ জন, ৩১ মাদরাসা থেকে-১৬ জন ও ৪টি ভোকেশনাল শাখা থেকে ৭ জন সহ মোট ২৫১ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। বিগত বছরের তুলনায় এবার জিপিএ-৫ ও পাসের হার বেড়েছে । মাদরাসা’র তুলনায় স্কুলের শিক্ষার্থীরা এগিয়ে।

মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানাযায়, উপজেলার ৪৯ উচ্চ বিদ্যালয় থেকে ৬ হাজার ১শত ২১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে এতে পাশ করেছে ৫হাজার ২শ’ ৭৭ জন এবং জিপিএ-৫ পেয়ে ২২৮ জন, উপজেলায় পাশের হার ৮৬.২১ শতাংশ । অপরদিকে ৩১ মাদরাসা থেকে ১হাজার ২শ’ ৬৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে পাস করেছে ৯শ’৫৮ জন, তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৬জন শিক্ষার্থী। অপর দিকে ৪ টি ভোকেশনাল শাখা থেকে ২শ’ ৫৮ জন শিক্ষার্থী পরিক্ষা দিয়ে পাস করেছে ২শ’ ১৪ জন এবং তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৭জন শিক্ষার্থী।

উপজেলার ১টি স্কুল ও ২টি মাদরাসার শিক্ষার্থীরা সাফল্যের সাথে শতভাগ ভাগ পাশ করেছে। শতভাগ পাশ করা প্রতিষ্ঠান গুলোহলো নবিয়াবাদ উচ্চ বিদ্যালয় , দেবিদ্বার ইসলামিয়া ফাযিল ডিগ্রি মাদরাসা, বাঙ্গুরী ইসলামিয়া দাখিল মাদরাসা ।

উপজেলায় জিপিএ-৫ পাওয়া উল্লেখযোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান গুলো হচ্ছে, দেবিদ্বার রেয়াজ উদ্দিন পাইলট মডেল সরকারী উচ্চ বিদ্যালয় ৫৫ টি,দেবিদ্বার মফিজ উদ্দিন আহাম্মদ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ৩৫ টি, অক্রফোর্ড স্কুল এন্ড কলেজ ৩০টি, মোহনপুর উচ্চ বিদ্যালয় ২০টি, ছোটনা মডেল উচ্চ বিদ্যালয় ১৫, নবিয়াবাদ উচ্চ বিদ্যালয় ১০টি, গঙ্গামন্ডল রাজ ইনস্টিটিউশন ৮টি, দেবিদ্বার, আজগর আলী মুন্সী বালিকা উচ্চ বিদ্যালয় ৭টি, কুরছাপ উচ্চ বিদ্যালয়-৬টি,এলাহাবাদ উচ্চ বিদ্যালয় ৫টি,বড়শালঘর ইউ এম এ উচ্চ বিদ্যালয় ৫টি, গোপালনগর উচ্চ বিদ্যারল-৪টি, বাঙ্গুরী উচ্চ বিদ্যালয় ৩টি, আবদুল্লাহ পুর হাজী আমির উচ্চ বিদ্যালয় ৩টি, এবং উপজেলার সুলতানপুর সিনিয়র ফাযিল মাদ্রাসা থেকে জিপিএ-৫ পেয়েছে ১১টি, দেবিদ্বার ইসলামিয়া ফাযিল ডিগ্রী মাদরাসা ২টি, তবে ২৬ টি মাদরাসা ও ২২ টি বিদ্যালয় থেকে এবার কোন শিক্ষার্থী জিপিএ ৫ পায়নি।

এব্যাপারে উপজেলা নিবার্হী কর্মকর্তা রবীন্দ্র চাকমা বলেন, ফলাফল সন্তোষজনক, কঠোর নজর দারীতে নকল মুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় গত বছরের তুলনায় বেড়েছে পাশের হার ও জিপিএ-৫। তবে আগামীতে এবারের চেয়ে আরো ভালো ফলাফল হবে আমি আশাবাদী।

আর পড়তে পারেন