শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে নোটিশ উপেক্ষা করে নদী রাস্তা ও হালটের মাটি কাটার হিড়িক

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৪, ২০১৯
news-image

 

মাহবুব আলম আরিফঃ

ভূমি অফিস থেকে একাধিক নোটিশ দেওয়ার পরও রাস্তা, নদী ও হালটের মাটি বিক্রি এবং সরকারি জমি ভরাট করার অভিযোগ পাওয়া গেছে ভূমি কর্মচারী, জনপ্রতিনিধিসহ কয়েকজন প্রভাবশালীর বিরুদ্ধে।

কুমিল্লার মুরাদনগর উপজেলার ধামঘর গোদারাঘাট, সদর ইউনিয়নের সুরেশ্বর্দী ও দারোরা বাজার এলাকায় এ ঘটনা ঘটে। ঘটনার পর বিষয়গুলি উপজেলা ভূমি কর্মকর্তার নজরে আসলেও অদৃশ্য কারণে তিনি কোন প্রকার ব্যবস্থা না নেওয়ায় জনমনে চরম অসন্তোষ বিরাজ করছে।

সরেজমিন গিয়ে জানা যায়, নবীপুর পশ্চিম ইউনিয়নের রহিমপুর মৌজার ১নং খাস খতিয়ানের ৪৫০১ দাগের জনসাধারণ চলাচলের প্রায় ২শ বছরের পুরাতন ২০ শতক রাস্তা, ৪৪৯৭, ৪৫০৪ দাগের গোমতী নদীর ৫ একর ৯১ শতক, ৪৫০২ দাগের নাল জমির ৪ শতক ও ধামঘর মৌজার ১নং খাস খতিয়ানের ২২৬, ২২৭, ২৩৪,২২৮,২২৫ ও ২১৮ দাগের প্রায় ১ একর গোমতী নদীর মাটি কেটে নিয়ে যাচ্ছে ধামঘর গ্রামের মতিন মীর ও তার ছেলে ধামঘর ইউনিয়ন ভূমি অফিসের সহায়ক হাবিবুর রহমান, নোয়াকান্দি গ্রামের ফরিদ মিয়ার ছেলে সাগর মিয়া, এবং একই গ্রামের ডাক্তার মহব্বত আলীর ছেলে দেলোয়ার হোসেন মজিব।

বিষয়টি স্থানীয় লোকজন উপজেলা ভূমি কর্মকর্তাকে জানালে তিনি ও তার অফিসের লোকজন দফায় দফায় ঘটনাস্থল পরিদর্শন করেন এবং ওই ভূমি কর্মচারীসহ ৪ জনেকে নোটিশ দেয়া হয়। এতে সাধারণ মানুষের মাঝে স্বস্তি ফিরে আসলেও নোটিশ পাওয়ার পর তা’ আমলে না নিয়ে রাত দিন মাটি কাটা অব্যাহত থাকায় প্রশাসনের প্রতি জনমনে দেখা দিয়েছে নানা প্রশ্ন?

এ দিকে কয়েক মাস আগে মুরাদনগর সদর ইউনিয়নের সুরেশ^র্দী গ্রামের আজগর সরকারের ছেলে মানিক মিয়া ১নং খাস খতিয়ান ভূক্ত প্রায় ২০ শতক হালট ও সনাতন ধর্মালম্বীদের ৩০৬, ৩০৭ দাগের ৩২ শতক নাল জমির মাটি দিলালপুর গ্রামের মোবারক ব্রিকসের মালিক জয়নাল আবেদীনের কাছে বিক্রি করে দেন। উক্ত খবর পেয়ে সেখানেও সহকারী কমিশনার ভূমি ও তার অফিসের লোকজন ঘটনাস্থল পরিদর্শন করে লাল নিশান টানিয়ে দেয়। রহস্যজনক কারণে অভিযুক্তদের বিরুদ্ধে কোন প্রকার ব্যবস্থা গ্রহণ না করায় কয়েকদিন পরই লাল নিশানের স্থলে আবারো মাটি কাটা অব্যাহত রয়েছে।

অপর দিকে উপজেলার দারোরা বাজারের পাশে ১নং খাস খতিয়ান ভূক্ত ৭২৫ দাগের প্রায় ১০ শতক হালট দখল করার অভিযোগ ওঠে ওই গ্রামের মমিন মেম্বার, ছানু মিয়া ও তার লোকজনের বিরুদ্ধে। সেখানেও সহকারী কমিশনার ভূমির কার্যালয় থেকে অভিযুক্তদের বিরুদ্ধে নোটিশ দেয়া হয়। নোটিশ পাওয়ার পর ভরাটের কাজ অব্যাহত থাকায় জনমুখে বলাবলি হচ্ছে মোটা অংকের টাকার বিনিময়ে ভূমি অফিসকে ম্যানেজ করেই নাকি তারা সরকারি এ হালট ভরাট করছে।

সরকারি হালট ভরাট ও নোটিশের বিষয়ে দারোরা ইউনিয়ন ভূমি উপ সহকারি কর্মকর্তা মনির হোসেন স্বীকার করলেও তা অনায়াসে অস্বীকার করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাইফুল ইসলাম কমল তিনি বলেন এ বিষয়ে আমি কিছুই জানি না। তবে সুরেশ্বর্দী, রহিমপুর ও ধামঘরের মাটি কাটার বিষয়টি আমার নোলেজে আছে এ ব্যাপারে আমরা আগামী কয়েকদিনের মধ্যেই দৃশ্যমান কিছু ব্যবস্থা গ্রহণ করবো।

 

 

 

 

আর পড়তে পারেন