শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে প্রাইভেট নামক কোচিংয়ে দিশেহারা শিক্ষার্থী অভিভাবক স্কুলে শুধু হাজিরা কোচিংয়ে লেখাপড়া!

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৮, ২০১৯
news-image

 

মাহবুব আলম আরিফ, মুরাদনগর:

শিক্ষার্থীরা এখন আর লেখাপড়ার জন্য বা শেখার জন্য স্কুল কলেজে যায় না। যায় শুধু হাজিরার জন্য, শিক্ষার্থী হিসাবে তালিকায় নাম থাকার জন্য। পড়ার জন্য, শেখার জন্য বা পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার জন্য প্রতিদিন সকাল-বিকাল-রাতে শিক্ষার্থীরা ছোটে কোচিং সেন্টার বা শিক্ষকদের সৃষ্ট প্রাইভেট হোমে।

শিক্ষকরাও শিক্ষার্থীদের এ ধারণার সাথে মানিয়ে নিয়েছেন। হাজিরা নিতেই সময় পার হয়ে যায় বা পার করেন। তারাও জানেন শ্রেণিকক্ষে না শেখালেও শিক্ষার্থীরা কোনো না কোনো প্রইভেট নামক কোচিং সেন্টারে গিয়ে পড়া শিখবে, পরীক্ষায় ভাল নম্বর পাবে। তাই শ্রেণিকক্ষে শেখানোর এত তাড়া নেই। চিত্রটি এখন এমন হয়ে দাড়িয়েছে, কোচিংগুলোই এখন আমাদের মূল ব্যবস্থা; স্কুলগুলো সহায়ক ভূমিকা পালন করছে মাত্র।
কোচিং প্রাইভেট বাণিজ্য বন্ধে সরকার ২০১২ সালে কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা জারি করে। ওই নীতিমালা অনুযায়ী শিক্ষকদের নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রাইভেট পড়ানোর সুযোগ নেই।

অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের বড়জোর ১০ জন শিক্ষার্থীকে পড়ানোর সুযোগ রয়েছে। কিন্তু এ নীতিমালা কাগুজেই বন্দি। আলোর মুখ দেখে না। ফলে সরকারের কোচিং বাণিজ্য বন্ধের নীতিমালার প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রকাশ্যেই স্কুল-কলেজের শ্রেণিকক্ষের মতো আয়োজন করে পড়ানো হচ্ছে প্রাইভেট নামক কোচিং সেন্টারগুলোতে। প্রতিটা ব্যাচে থাকে ৩০ থেকে ৪০ জন শিক্ষার্থী। অধিকাংশ জায়গায় দেখা যায় বাচ্চাদের কোচিং করাচ্ছেন তার স্কুলের শিক্ষক নিজেই।

গত কয়েকদিনে কুমিল্লার মুরাদনগর উপজেলা সদরের বেশ কয়েকটি মাধ্যমিক স্কুলে গিয়ে দেখা যায় সকাল ৭টা থেকে ক্লাস শুরু হওয়া পর্যন্ত ৩০ থেকে ৩৫ জন করে শিক্ষর্থী নিয়ে প্রায় প্রতিটি ক্লাস রুমেই চলছে কোচিং।

বিদ্যালয়ের নাম প্রকাশ না করার শর্তে সরকারি উচ্চ বিদ্যালয়ের দু’জন ছাত্র বলেন, স্কুলের আগে ও পরে তাদেরকে পড়তে হয় পাঁচজন শিক্ষকের প্রাইভেট। এমনকি কিছু শিক্ষক আছেন যাদের কাছে প্রাইভেট করলে পরীক্ষার আগেই প্রশ্ন পত্র পাওয়া যায়। আবার কেউ কেউ কোচিং না করলে পরীক্ষায় ফেল করিয়ে দেওয়ার হুমকি দেয়।
কোচিং বাণিজ্য থেকে পিছিয়ে নেই এ উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষরাও প্রায় সবারই স্কুলের বাহিরে রয়েছে নিজস্ব ভাড়া করা কিংবা নিজ বাসায় প্রাইভেট নামক কোচিং সেন্টার। যেখানে সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত কোচিং করিয়ে থাকেন নিজ স্কুলের শিক্ষার্থীদের।

হেলাল উদ্দিন নামে এক অভিভাবক জানিয়েছেন, শিক্ষাব্যবস্থা দিন দিন কোচিং সেন্টার নির্ভর হয়ে উঠছে। আর এসব কোচিং সেন্টারে ভর্তি করিয়ে সন্তানদের ব্যয় মেটাতে রীতিমতো হিমশিম থেতে হয়।

অভিভাবকরা বলছেন, স্কুলগুলোতে মানসম্পন্ন পড়াশোনা না হওয়ায় অপারগ হয়েই তাদের কোচিং সেন্টারমুখী হতে হচ্ছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সফিউল আলম তালুকদার বলেন, শিক্ষকদের নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রাইভেট পড়ানোর সুযোগ নেই। অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের বড়জোর ১০ জন শিক্ষার্থীকে পড়ানোর সুযোগ রয়েছে। এর বাহিরে শিক্ষকদের অতিরিক্ত ক্লাসের সুযোগ রয়েছে, সেটি অভিভাবক এবং ম্যানিজিং কমিটির সদস্যদের সাথে কথা বলে স্কুল ছুটির আগে অথবা পড়ে যার যার শ্রেণিকক্ষে। সেক্ষেত্রে প্রতিটি শিক্ষার্থীর কাছ থেকে ১৫০ টাকা নিতে পারবে। যদি কেউ টাকা বেশি নেয় আর এ ধরনের প্রমাণ পাওয়া যায় তা হলে অবশ্যই তার বিরুদ্ধে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আর পড়তে পারেন