রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মেলবোর্ণে তাকিয়ে ক্রিকেটবিশ্ব: প্রতিশোধ নাকি পুনরাবৃত্তি

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৩, ২০২২
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু:

পৃথিবীর অন্যতম বৃহৎ স্টেডিয়াম মেলবোর্ণের দিকে তাকিয়ে আছে ক্রিকেট বিশ্ব। রোববার ফাইনালে মুখোমুখি হবে আনপ্রেডিক্টেবল পাকিস্তান বনাম শক্তিশালী ইংল্যান্ড।১৯৯২ সালের বিশ্বকাপে খুড়িয়ে খুড়িয়ে ফাইনালে পৌছে পাকিস্তান।ওই বিশ্বকাপে সেমিফাইনালে উঠতে পাকিস্তানের সহায়ক হিসেবে কাজ করেছিল বৃষ্টি আর অন্য খেলার ফলাফল। ওই বিশ্বকাপে বৃষ্টির কারণে গ্রুপ পর্বের খেলায় ইংল্যান্ডের কাছ থেকে এক পয়েন্ট ভাগ্যক্রমে পায় পাকিস্তান।পরে সেমিফাইনালে উঠতে অস্ট্রেলিয়া বনাম ওয়েস্ট ইন্ডিজের খেলার ফলাফলের উপর নির্ভর করতে হয়েছিল পাকিস্তানকে। অনেক নাটকীয়তা শেষে পাকিস্তান সেমিফাইনালে উঠে। বিপক্ষ ছিল শক্তিশালী নিউজিল্যান্ড। । ইনজামাম উল হকের ঝড়ো ইনিংসে নিউ জিল্যান্ডকে হারিয়ে ফাইনালে পৌছে পাকিস্তান। অপর সেমিফাইনালে বৃষ্টির ফলে ডাক ওয়ার্থ লুইস আইনে ইংল্যান্ডের কাছে হেরে বিদায় নেয় দক্ষিণ আফ্রিকা।ফাইনালে মেলবোর্ণে মুখোমুখি হয় ইমরানের পাকিস্তান আর গ্রাহাম গুচের ইংল্যান্ড। ইমরান, ইনজামাম, মিয়াদাদ আর ওয়াসিম আকরামের ব্যাটিং আর ওয়াসিম আকরামের বিধংসী বোলিংয়ে ইংল্যান্ডের বিশ্বকাপ স্বপ্ন চুরমার হয়ে যায়। ৪২ বছর বয়সে বিশ্বকাপ জিতে নায়ক বনে যান ইমরান খান। রোববার মেলবোর্ণে আরো একটি ফাইনাল । দল সেই পাকিস্তান আর ইংল্যান্ড।

এখন প্রশ্ন ইমরান খানের পাশে বসতে পারবেন কি বাবর আজম? ৩০ বছর পর সেই এমসিজিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ হাতে ধরে গর্বের হাসি হাসতে পারবেন বাবর আজম? নাকি জস বাটলার, হেলস, সল্ট, মইন আলিরা ৩০ বছর আগের ব্যর্থতার প্রতিশোধ নেবেন! এ প্রশ্ন এখন সবার মুখে মুখে।

এবারের পাকিস্তানের সঙ্গে ৯২’র সেই পাকিস্তানের মিল রয়েছে অনেকটাই । যদিও ফরম্যাট ভিন্ন। সেটা ছিল ওয়ানডে বিশ্বকাপ। আর এটা টি-টোয়েন্টি বিশ্বকাপ। ১৯৯২ সালের মত এবারও সেমিফাইনালে পাকিস্তানের প্রতিপক্ষ ছিল নিউ জিল্যান্ড। সেই নিউ জিল্যান্ডকে সহজে হারিয়ে পাকিস্তান উঠে ফাইনালে। গ্রুপ পর্বে ভারত আর জিম্বাবুয়ের কাছে হার মানা বাবর আজমের দল সেমিতে উঠে আসে ভাগ্যের সহায়তায়। কেউ ভাবেনি পাকিস্তান সেমিফাইনালে খেলবে। নেদারল্যান্ডসের কাছে দক্ষিণ আফ্রিকার অপ্রত্যাশিত পরাজয়েই ভাগ্য খুলে যায় পাকিস্তানের। তাতে করে সেমিফাইনাল খেলার সম্ভাবনা তৈরী হয়। বাংলাদেশের সঙ্গে গ্রুপের শেষ ম্যাচটি ছিল অনেকটা অঘোষিত কোয়ার্টার ফাইনালে। সেই ম্যাচে টাইগারদের ৫ উইকেটে হারিয়ে সেমিফাইনালে পৌছে বাবর আজমরা।

এখন দু দলের দৃষ্টিই স্বাভাবিকভাবে শিরোপায়। ইংল্যান্ডের শক্তিশালী ও লম্বা লাইনআপের ব্যাটারদের বিপক্ষে পাকিস্তানের বড় শক্তি শাহীন শাহ আফ্রিদি- হারিস রউফ-নাসিম শাহ-ওয়াসিমদের নিয়ে গড়া ভয়ংকর পেস আক্রমণ।

এখন আমরা দেখে নেই দুই দলের শক্তি ও দুর্বলতার দিকগুলো।

পাকিস্তানের ইতিবাচক দিক:
# তাদের রয়েছে বাবর আজম –রেজোয়ানের মত ওপেনিং জুটি। তারা যদি পিচে সেট হয়ে যায় তাহলে বিপক্ষ দলের জন্য তা হবে বিপদজনক। এই জুটি টি টুয়েন্টি ফরম্যাটে সেরা দশে আছেন অনেক দিন ধরে।
# ভয়ংকর পেস অ্যাটাক। শাহীন শাহ আফ্রিদি, নাসিম শাহ, হারিস রউফ ও মো: ওয়াসিম। শাহিন আফ্রিদি প্রথম স্পেলেই যে কোন বড় দলের মেরুদন্ড ভেঙ্গে দিতে সক্ষম। আর শেষের দিকে হারিস রউফের গতি আর ইর্য়কর যেকোন দলের রানের গতি আটকে দিতে সক্ষম।
# হারিস, সাদাব, নওয়াজ যে কোন সময় ঝড়ো ব্যাটিং দিয়ে খেলার মোড় ঘোরাতে অভ্যস্ত।

দুর্বল দিক:
# বাজে ফিল্ডিং। এটা পাকিস্তানের অন্যতম দুর্বল দিক। অহরহ ক্যাচ মিস, মিস ফিল্ডিং এই দলের নিত্য সঙ্গী। ফাইনালের মত খেলায় কিস মিস বা মিস ফিল্ডিং করলে চরম মাসুল দিতে হবে।
# ভঙ্গুর মিডল অর্ডার। বিগত এক বছরে পাকিস্তানের মিডল অর্ডার চরম ব্যর্থতার পরিচয় দিচ্ছে। ভাল মানের মিডল অর্ডার ব্যাটার নেই বললেই চলে।
# ওপেনিংয়ে বাবর আজম ও রেজোয়ান নির্ভরতার প্রতিক হলেও তাদের রান তোলার গতি অনেকটাই স্লো। যা বড় স্কোর গড়তে সমস্যা হয়ে দাড়ায়।

ইংল্যান্ডের ইতিবাচক দিক:
# তাদের রয়েছে জস বাটলার, অ্যালেক্স হেলস, সল্ট, বেন স্টোকস, লিয়াম লিভিংস্টোন, মালান, মঈন আলীর মত মারকুটে ব্যাটার। বলতে গেলে আপ টু বটম ব্যাটার। কাকে ছেড়ে কাকে বাদ দিবেন। এই দলের সবাই তারকা।
# ব্যাটারের পাশাপাশি বোলারও রয়েছে ভাল মানের। ডেভিড উইলি, ক্রিস ওকস, বেন স্টোকস, স্যাম কুরান, মঈন আলী ও আদিল রশিদের মত বিশ্বমানের বোলার।
# তাদের ফিল্ডিং তো বিশ্বমানের তা আর বলার অপেক্ষা রাখে না।

দুর্বল দিক:
# মানসিকভাবে ভেঙ্গে পড়া। তারা ওয়ানডে বিশ্বকাপের ফাইনালেও একাধিকবার উঠেছে। একবার ছাড়া বারবারই তারা হতাশ হয়েছে।
# মেলবোর্ণ মাঠে তারা এ পর্যন্ত কোন ফাইনাল জিততে পারেনি।

এখন সবার অপেক্ষা করতে হবে কি হতে যাচ্ছে মেলবোর্ণে , তা দেখার জন্য।

আর পড়তে পারেন