শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

যানজটে অতিষ্ঠ কুমিল্লা নগরবাসী

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৯, ২০১৯
news-image

 

অনলাইন ডেস্কঃ
কুমিল্লা এখন যানজটের নগরে পরিণত হয়েছে। নগরবাসী ঘণ্টার পর ঘণ্টার যানজটে অতিষ্ঠ হয়ে উঠছেন। সমস্যা নিরসনে স্থায়ী কোনো ব্যবস্থাও নেয়া হয়নি। তবে বিশেষজ্ঞরা জানান, গণপরিবহন ও লিংকরোড না থাকায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। আধুনিক নগর গড়ে তুলতে এসব পদক্ষেপ কার্যকর করা দরকার।

সরেজমিনে দেখা যায়, শহরের কান্দিরপাড়, মনোহরপুর টমচম ব্রিজ, রাজগঞ্জ এবং চকবাজারে প্রতিদিন যানজট লেগেই থাকে। এসব গুরুত্বপূর্ণ সড়কে ব্যাটারিচালিত অটোরিকশা ও সিএনজিচালিত অটোরিকশা চলাচলের কারণে যানজট সৃষ্টি হচ্ছে। অনেকে জানান, শহরের অনেক মার্কেটের বেইজমেন্টে গাড়ি পার্কিং করার কোনো ব্যবস্থা নেই। সেখানে স্টোর ও দোকান নির্মাণ করে ভাড়া দেয়া হয়েছে। ফলে ওই মার্কেটের সামনে গাড়ি রাখায় যানজট হচ্ছে। তাছাড়া লাকসাম রোডে সিএনজিচালিত অটোরিকশা স্ট্যান্ড, টাউনহলের সামনে ফুটপাতে হকার মার্কেট এবং ভ্রাম্যমাণ ভ্যান ও রিকশাও যানজটের জন্য দায়ী।

নগর পরিকল্পনাবিদরা জানান, নগরে যানজট নিরসনে একটি সুষ্ঠু পরিকল্পনা থাকা প্রয়োজন। শহরের অনেক স্থানে সড়কের জায়গা দখল করে দোকান ও মার্কেট গড়ে উঠেছে। ফলে সড়কগুলো সরু হয়ে পড়ায় যানজট হচ্ছে। এ সমস্যা নিরসনে ফুটপাতের হকার উচ্ছেদসহ লিংকরোড চালু করা দরকার।

আর পড়তে পারেন