শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

যে সব কারনে পাকিস্তানের কাছে হারল ভারত

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৫, ২০২২
news-image

 

স্পোর্টস ডেস্ক:

টান টান উত্তেজনাপূর্ন এশিয়া কাপের সুপার ফোর পর্বের ম্যাচে ভারতকে হারিয়েছে পাকিস্তান। রবিবার রাতে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তান জয় পেয়েছে ৫ উইকেটে। এশিয়া কাপে ভারতের বিপক্ষে টানা চার ম্যাচ হারের পর অবশেষে জয়ের স্বাদ পেল পাকিস্তান।

ম্যাচ শেষে ভারতের হারের কারণ হিসেবে বেশ কয়েকটি বিষয় আলোচনায় আসছে। যেমন-

দারুণ শুরু করেও ধরে রাখতে পারেনি ভারত:

টসে হেরে ব্যাট করতে নেমে উড়ন্ত শুরু করেছিল ভারত। লোকেশ রাহুল ও অধিনায়ক রোহিত শর্মা প্রথম ৫ ওভারে ভারতকে এনে দেন ৫৪ রান। তবে এমন দারুণ শুরু ধরে রাখতে পারেনি ভারত। দলীয় ৬২ রানের মধ্যে বিদায় নেন দুই ওপেনারই। এরপর ব্যাট হাতে ব্যর্থ হন সূর্যকুমার যাদব ও ঋষভ পন্থ। সূর্যকুমার ১০ বলে ১৩ ও পন্থ ১২ বলে ১৪ রান করেন। হার্দিক পাণ্ডিয়া তো খুলতে পারেননি রানের খাতাই। কোহলির ৪৪ বলে ৬০ রানের ইনিংসে ভর করে ভারত শেষ পর্যন্ত ৭ উইকেটে ১৮১ রান তুলতে সমর্থ হয়।

পাকিস্তানের ব্যাটিং লাইনআপে পরিবর্তন:

১৮২ রানের লক্ষ্যে খেলতে নেমে নবম ওভারে দ্বিতীয় উইকেট হারায় পাকিস্তান, তখন পাকিস্তানের রান মাত্র ৬৩। সেই সময় স্বীকৃত ব্যাটার না পাঠিয়ে লোয়ার অর্ডার ব্যাটার মোহাম্মদ নওয়াজকে মাঠে নামিয়ে দেয় পাকিস্তান। এতেই বাজিমাত। মাত্র ২০ বলে ৪২ রানের ঝোড়ো ইনিংস খেলে নওয়াজই ম্যাচটি পাকিস্তানের পক্ষে নিয়ে যান। ম্যাচসেরার পুরস্কার উঠেছে তাঁর হাতেই।

রিজওয়ানের ফর্ম:

এবারের এশিয়া কাপে দারুণ ফর্মে রয়েছেন পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। হংকংয়ের বিপক্ষে অপরাজিত ৭৮ রানের ইনিংস খেলার পর কাল ভারতের বিপক্ষে ৫১ বলে করলেন ৭১। এই ধরনের রান তাড়ায় উইকেট পড়ে গেলে যারা নামেন তাদের মাথায় একটা চাপ থাকে, রিজওয়ান চেষ্টা করেছেন উইকেটে টিকে থাকতে এবং ডট বল না দিতে।

শেষ পর্যন্ত স্নায়ু ধরে রাখতে পারেনি ভারত;

হাইভোল্টেজ ম্যাচের স্নায়ুর চাপটা শেষ পর্যন্ত ধরে রাখতে পারেনি ভারত। ম্যাচে রোহিত শর্মাকে খুবই উদ্বিগ্ন মনে হয়েছে। বিশেষ করে শেষ কয়েকটি ওভারে ফিল্ডিং সাজানোর সময় বেশ নার্ভাস ছিলেন তিনি। শেষ ওভারে ভারতকে বৃত্তের ভেতর একজন ফিল্ডার বাড়তি নিয়ে খেলতে হয়েছে, ওভার রেট ধরে না রাখার শাস্তি হিসেবে। পাকিস্তানের ইনিংসের ১৮তম ওভারে সহজ একটি ক্যাচ ফেলে দেন আর্শদিপ সিং। অনেকেই এই ক্যাচটিকেই ম্যাচ ভারতের হারার কারণ হিসেবে দেখছেন।

সূত্র: কালেরকন্ঠ।