শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শনিবার চাঁদপুরে ৩ লক্ষাধিক শিশু খাবে ভিটামিন ‘এ’

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৮, ২০১৯
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুর:

শিশুর অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরোধ, শারীরিক বিকাশ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও মৃত্যুর ঝুঁকি কমাতে সারা দেশের ন্যায় শনিবার (৯ ফেব্রুয়ারি) চাঁদপুরের ৮ উপজেলা ও ২টি পৌরসভায় মোট ৩ লক্ষ ২১ হাজার ২’শ ১৩ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা রয়েছে। এর মধ্যে জেলায় ৬ থেকে ১১ মাস বয়সী মোট ৩৫ হাজার ৯৯৬ জন এবং ১২ থেকে ৫৯ বয়সী শিশু রয়েছে মোট ২ লক্ষ ৮৫ হাজার ২১৭ জন।

এমনটাই জানালেন চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়। সিভিল সার্জন কার্যালয়ের সহকারী স্টোর কিপার আজিজুল ইসলাম এ প্রতিনিধিকে জানান, ৯ ফেব্রুয়ারি শনিবার ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে যা ১ লক্ষ আই ইউ। এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে লাল রঙ্গের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে যা ২ লক্ষ আই ইউ। তবে এই ক্যাপসুলটি  শিশুর খাওয়া জরুরি বটে তবে শিশুর বয়স ৬ মাস পূর্ন হলেই মায়ের দুধের পাশাপাশি পরিমান মতো ঘরে তৈরি সুষম খাওয়ার বিকল্প নেই বলেও তিনি মন্তব্য করেন।

তিনি আরো জানান, স্বাস্থ্য ও পরিবার কল্যান বিভাগের আওতায় শনিবার এই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে সকাল ৮ টা থেকে বিরতিহীনভাবে বিকাল ৪ টা পর্যন্ত। এজন্য জেলায় মোট ২ হাজার ৩৩৩ টি কেন্দ্রের মাধ্যমে স্বাস্থ্য বিভাগের ৫৫৯ জন স্বাস্থ্যকর্মী এবং পরিবার পরিকল্পনা বিভাগের ৪৮০ জন কর্মী নিয়োগ দেওয়া হয়েছে। শুধু তাই নয় এছাড়াও এই কাজে আরো ৩ হাজার ৬২৭ জন স্বেচ্ছাসেবকও মাঠে কাজ করবে।

আর পড়তে পারেন