শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শাহরাস্তিতে রেলওয়ের জায়গা জবর দখল, গাছ কর্তন করে ঘর নির্মাণের অভিযোগ

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৭, ২০১৮
news-image

স্টাফ রির্পোটার : শাহরাস্তিতে রেলওয়ের লীজকৃত জায়গা জবর দখল করতে রাতের অন্ধকারে গাছ কর্তন করেছে এক প্রভাবশালী ব্যক্তি-এমন অভিযোগ করেন প্রকৃত লীজ গ্রহিতা পরিবার।

জানা যায়, লাকসাম-চাঁদপুর রেলপথের শাহরাস্তি উপজেলার শিবপুর বাংলা বাজার এলাকায় কিছু জায়গা লীজে গ্রহণ করেন একই এলাকার মৃত আবদুল গনির পুত্র জাহাঙ্গীর হোসেন। যার লীজ সনদ নং- ডিইও/৩৯৫-কৃষি/মেহের/৮৫০(ক)।

ঘটনা সূত্রে জানা যায়, জাহাঙ্গীরের নামে লীজকৃত রেলওয়ের নির্ধারিত জায়গার জোর দাবী করেন-একই গ্রামের মৃত হাবিব উল্যাহর পুত্র আবুল কালাম। এ ব্যাপারে গত ৯ মার্চ শুক্রবার বিকেলে ঘটনাস্থলে স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে এক সালিশ বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত সালিশে বিজ্ঞ সালিশদারগণ এক সিদ্ধান্তে উপনীত হন যে, বিবাদমান জায়গার উভয় লীজার তার সঠিক কাগজপত্রের আলোকে সংশ্লিষ্ট প্রশাসনের মাধ্যমে প্রকৃত লীজারকে তা দিবেন রেলওয়ে কর্তৃপক্ষ। এ ব্যাপারে উভয়কে তাদের সঠিক কাগজপত্র নিয়ে কানুনগো লাকসাম বরাবর যাওয়ার পরামর্শ প্রদান করেন তারা। সিদ্ধান্ত গৃহিত হওয়ার পরের দিন রাতে ওই জায়গার সম্মূখে থাকা বৃহদাকার একটি মেহেগনী গাছ কর্তন করে মাটি ভরাট করেন আবুল কালাম এবং রাতের অন্ধকারেই অবৈধ পন্থায় ভোগ দখল বুঝাতে ঘর নির্মান করেন। যা রেলওয়ের আইনে পরিপন্থি।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায় যে, অবৈধ পন্থায় জায়গা দখল ও গৃহনির্মাণের ঘটনার দিন রাতে ২০/২৫ জনের একটি সঙ্গবদ্ধ দল হঠাৎ গাছ কাটাসহ মাটি ভরাট শুরু করেন এবং কিছু সংখ্যক লোক পূর্ব থেকে তৈরী করা বেড়া, টিন এনে ঘর নির্মান করেন। এ সময় খবর পেয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান ওমর ফারুক দর্জি এসে কাজে বাঁধা প্রদান করেন। তারা আরও বলেন, স্থানীয় ইউপি চেয়ারম্যানের বাঁধা উপেক্ষা করে আবুল কালাম অবৈধভাবে ঘর তৈরী করেছেন।

এ বিষয়ে প্রথম লীজার জাহাঙ্গীরের স্ত্রী বিউটি আক্তার বলেন, আমার স্বামী প্রবাসে থাকেন। আমার সংসারে উপযুক্ত কেউ না থাকায় জোরপূর্বক রাতের অন্ধকারে জায়গা দখল করে ঘর নির্মান করেছে আবুল কালাম। আমার স্বামীর নামে রেলওয়ের প্রকৃত লীজকৃত ভূমিটি পুনঃরুদ্ধারে সংশ্লিষ্ট প্রশাসনের সার্বিক সহযোগিতা কামনা করেন তিনি।

জবর দখলকারী আবুল কালাম বলেন, আমার দখলকৃত জায়গাটির জন্য আমি আবেদন করেছি। অচিরেই এই জায়গা আমার নামে লিজকৃত হবে। আমি কারও জায়গা দখল করিনি। আমার বিরুদ্ধে আনিত অভিযোগটি মিথ্যা ও বানোয়াট।

আর পড়তে পারেন