বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শাহ্ সুজা মসজিদ কুমিল্লার পৌনে ৪০০ বছরের ঐতিহ্য

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৭, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্টঃ
কুমিল্লার ঐতিহ্যবাহী শাহ্ সুজা মসজিদ মুঘল স্থাপত্যের অপূর্ব নিদর্শন। ১৬৫৮ সালে মসজিদটি নির্মিত হয়। পৌনে ৪০০ বছরের প্রাচীন এ মসজিদটি দেখতে মহানগরীর মোঘলটুলী এলাকায় প্রতিদিনই দর্শনার্থীরা ভিড় করছেন।

এ মসজিদের নামকরণ, প্রতিষ্ঠাতার নাম ও প্রতিষ্ঠার তারিখ নিয়ে ভিন্নমত থাকলেও এটি যে পাক-ভারত উপমহাদেশের প্রাচীন মসজিদগুলোর মধ্যে অন্যতম সে বিষয়ে কারও সন্দেহ নেই।

আয়তনের দিক দিয়ে মসজিদটি খুব বেশি বড় না হলেও এর কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য এবং সার্বিক অবয়ব আভিজাত্যের প্রতীক বহন করছে। মসজিদের কেন্দ্রীয় গম্বুজটি পাশের দুটি গম্বুজ থেকে আকারে বড়। আদি মাপ ছিল প্রস্থে ১৬ ফুট ও দৈর্ঘ্যে ৪৭ ফুট।

সাম্প্রতিকালে মসজিদের দুই প্রান্তে ২২ ফুট করে দুটি কক্ষ এবং সম্মুখভাগে ২৪ ফুট প্রশস্ত একটি বারান্দা নির্মাণ করায় আদিরূপ কিছুটা নষ্ট হয়েছে। মসজিদের উত্তর-পূর্ব কোণে একটি সুউচ্চ মিনারও নির্মাণ করা হয়েছে।

মসজিদটি উত্তর দক্ষিণে লম্বা। চার কোণে ৪টি অষ্ট কোণাকার মিনার। এগুলো মসজিদের ছাদের অনেক উপরে উঠে গেছে।

ফুল, লতাপাতা, জ্যামিতিক ও পদ্ম নকশায় অলঙ্কৃত মসজিদের প্রবেশপথ, কেবলা প্রাচীর ও গম্বুজ। গম্বুজের শীর্ষদেশ কলসী চূড়া সুশোভিত। শাহ্ সুজা মসজিদ পরিচালনা কমিটির সভাপতি সফিকুল ইসলাম সিকদার জানান, এটি একটি প্রাচীন মসজিদ। শুধু কুমিল্লায় নয়, সারা দেশের মধ্যে এটি অন্যতম একটি মসজিদ। শবে বরাত, শবে কদরসহ বিশেষ দিনগুলোতে এখানে মুসল্লি ও দর্শনার্থীরা ভিড় জমান।

এখন ১ হাজার ২০০র উপরে মুসল্লি একসঙ্গে নামাজ পড়তে পারেন।

আর পড়তে পারেন