বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিক্ষার হার বৃদ্ধি করে বেকারত্ব দূরীকরণ করাই আমার লক্ষ্যই- কাউন্সিলর প্রার্থী তাহমিনা আক্তার

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৫, ২০২২
news-image

বিশেষ প্রতিবেদন:
শিক্ষার হার বৃদ্ধি করে বেকারত্ব দূরীকরণ, উন্নত ড্রেনেজ ব্যবস্থা, যানজট নিরসন, মশার উপদ্রব হ্রাসকরণ, নারীদের কর্মদক্ষতা বৃদ্ধি করে স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে আমি কাজ করবো। দৈনিক আজকের কুমিল্লা’র সাথে একান্ত সাক্ষাৎকারে ১৯,২০ ও ২১ নং ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী তাহমিনা আক্তার লিন্ডা (চশমা) এসব কথা বলেন। সাক্ষাৎকার নিয়েছেন ইমতিয়াজ আহমেদ জিতু।

(শিক্ষাজীবন: তাহমিনা আক্তার লিন্ডা ২০০৬ সালে আওয়ার লেডি অব ফাতেমা হাইস্কুল থেকে এসএসসি পাশ করেন। কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করেন। সাউথ ইস্ট ইউনিভার্সিটি থেকে ফার্মেসি বিষয়ে  স্নাতক পাশ করেন। পরে লন্ডনে যান । সেখানে ফার্মেসিতে মাস্টার্স পাশ করেন।)

সাক্ষাৎকারটি দৈনিক আজকের কুমিল্লার পাঠকদের জন্য তুলে ধরা হল।

প্রশ্ন: লন্ডনে ছিলেন অনেক বছর। দেশে ফিরলেন । দেশে ফিরেছেন মাতৃভূমির টানে নাকি নির্বাচনে অংশগ্রহণের জন্য ? আর আপনি কেন নির্বাচন করতে চান ?
তাহমিনা আক্তার লিন্ডা: মাতৃভূমির প্রতি সবারই ভালবাসা কাজ করে। আমিও তার ব্যতিক্রম নই। বিদেশে পড়ালেখা করে দেশে ফিরেছি একটা উদ্দেশ্য নিয়ে। সেইটা হল- মানবিক কর্মকান্ডে নিজেকে উৎসর্গ করা, দেশের মানুষের জন্য ইতিবাচক কিছু করার জন্য। অসহায় মানুষের জন্য মঙ্গলকর কিছু করার মধ্যে আনন্দ ও আত্মতৃপ্তি দুটোই রয়েছে। আমি তা বেশ উপভোগ করি। দেশি ফিরেছি মাতৃভূমির টানে, দেশের মানুষের জন্য কিছু করার উদ্দেশ্য নিয়ে। দেশে ফিরে চেষ্টা করেছি মানুষের জন্য কিছু করতে। আর নির্বাচনে অংশগ্রহণ করছি, কারণ জনপ্রতিনিধি হতে পারলে মানুষের সেবা করার সুযোগটা বেশি থাকে। জনসম্পৃক্ততা বৃদ্ধি পায়। মূলত জনসেবা করার জন্যই নির্বাচনে অংশগ্রহণ করা।

প্রশ্ন: আপনার সংরক্ষিত তিন ওয়ার্ডে মাদক, ছিনতাই-চাদাঁবাজি, ভঙ্গুর ড্রেনেজসহ নানা সমস্যা বিরাজমান। নির্বাচিত হলে এগুলোর সমাধান কিভাবে করবেন ? কোন কাজটি অগ্রাধিকার ভিত্তিতে করবেন ?
তাহমিনা আক্তার লিন্ডা: দেখেন বেশিরভাগ সমস্যার মূলে রয়েছে অভাব-অনটন, নিম্ন শিক্ষার হার। বেকারত্বের হার বেশি হলে চুরি-ছিনতাই বৃদ্ধি পায়, সে সাথে মাদক ব্যবসায়ও জড়িত হন বেকার যুবক-যুবতীরা। আমি যদি জনগণের ভোটে ইনশাল্লাহ নির্বাচিত হই, তাহলে প্রথমে শিক্ষার হার বৃদ্ধিতে কাজ করবো। শিক্ষার হার বৃদ্ধি পেলে বেকারত্বের হার হ্রাস পাবে। ফলে চুরি-ছিনতাইও কমে যাবে। তরুণ সমাজকে সুশিক্ষিত করে গড়ে তুলতে পারলে বেকারত্বের হার কমে যাওয়ার পাশাপাশি চুরি-ছিনতাই-চাদাঁবাজির ঘটনা শুণ্যের কোটায় নামিয়ে আনা সম্ভব। আমি সেই কাজটিই প্রথমে করবো। শিক্ষার হার বৃদ্ধি করাই আমার প্রথম কাজ হবে। ড্রেনেজ ব্যবস্থা ভঙ্গুর হলে অল্পবৃষ্টিতে মানুষের বাড়িঘরে ময়লা পানি প্রবেশ করবে। এছাড়া মশার উপদ্রব বৃদ্ধি পাবে। তাই উন্নত ড্রেনেজ ব্যবস্থা কাঠামো গড়ে তুলতে আমি কাজ করবো। উন্নত ডাস্টবিন স্থাপন এবং দ্রæত ময়লা-আবর্জনা স্থানান্তরের জন্য আমি কাজ করবো।

প্রশ্ন: কুমিল্লা ইপিজেড আপনার নির্বাচনী এলাকায় অবস্থিত । ইপিজেডের নারী শ্রমিকরা ওই এলাকায় চলাচলের সময় বিভিন্ন বৈষম্যের শিকার হয়। বিশেষ করে ইভটিজিং, যৌন হয়রানি। অনেক ক্ষেত্রেই প্রভাবশালী মহলের কারণে ন্যায্য বিচার পায় না। আপনি যদি নির্বাচিত হন তাহলে এদিকে আপনার বিশেষ কোন নজরদারি থাকবে কি না ?

তাহমিনা আক্তার লিন্ডা: নারীদের প্রতি বৈষম্য কোনভাবেই মেনে নেওয়া যায় না। আমি অবশ্যই নারীদের উন্নতজীবনের জন্য কাজ করবো। বিশেষ করে বৈষম্যের শিকার নারীদের বিচার পাওয়ার অধিকার রয়েছে। তাদের সেই অধিকার সমুন্নত রাখার জন্য প্রশাসন ও এলাকার সুশীল সমাজকে নিয়ে এসব প্রতিবন্ধকতা দূরীকরণে আমি কাজ করে যাবো।

প্রশ্ন: করোনা মহামারিতে আপনার পরিবারের মানবিক কর্মকান্ড এলাকায় প্রশংসিত হয়েছে। এ বিষয়ে একটু বলুন?
তাহমিনা আক্তার লিন্ডা: করোনা মহামারি শুরুর সময় থেকে আমি কুমিল্লায় ছিলাম। আমার কাকা ছিদ্দিকুর রহমান কাউন্সিলর ছিলেন । আমি দেখেছি তিনি কিভাবে মানুষের মাঝে সরকারি ত্রাণ পৌছে দিয়েছেন। আমি ব্যক্তিগতভাবে এবং আমার পরিবারিকভাবেও ওয়ার্ডের মানুষের ঘরে ঘরে ত্রাণ পৌছে দিয়েছি। এ বিষয়টা ওয়ার্ডবাসিও জানে। কোন ফটোসেশন বা লোক দেখানো কর্মকান্ড আমি করিনি। এটা মানবিক দিক বিবেচনায় করেছি ।

প্রশ্ন: ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন, কেমন সাড়া পাচ্ছেন ?
তাহমিনা আক্তার লিন্ডা: আমি কল্পনাও করতে পারিনি এত সাড়া পাবো মানুষের। যার কাছেই যাচ্ছি তারা আমাকে আন্তরিকভাবে গ্রহণ করছে। মানুষের ভালবাসায় আমি মুগ্ধ। সবাই চায় একজন সুশিক্ষিত মানুষ , যার দ্বারা সমাজ উপকৃত হবে। তাই সবাই আমাকে শুভ কামনা জানাচ্ছে । মানুষের ভালবাসায় আমি অভিভূত।

প্রশ্ন: প্রথমবারের মত নির্বাচনে অংশগ্রহণ করছেন ? কেমন অনুভূতি হচ্ছে ?
তাহমিনা আক্তার লিন্ডা: অনুভূতি অনেক। মানুষের কাছে যাওয়া, ভালবেসে আমাকে গ্রহণ করা। মানুষের ভালবাসা পেয়ে আমি অভিভূত। এটা প্রকাশের কোন ভাষা নেই। এই ওয়ার্ডগুলোর মানুষের সাথে আমার পূর্বের পরিচয়। সবাই আমার পরিবারের মত। পরিবারের মানুষের কাছে প্রতিদিন আসা-যাওয়ার মাঝে অন্যরকম সুখময় অনুভূতি কাজ করে।

প্রশ্ন: কি কি কারণে আপনি মানুষের ভোট পাবেন বলে আপনি মনে করেন ?
তাহমিনা আক্তার লিন্ডা: আমি মানুষের কাছে যাচ্ছি। বেশ সাড়া পাচ্ছি। তারা আমাকে ভালবাসে। এছাড়া আমার পরিবার ও আমি দুর্ণীতিগ্রস্ত নই। এটা বড় একটা দিক। আপামর জনসাধারণ দুর্ণীতিগ্রস্ত মানুষকে পচ্ছন্দ করে না। তাই সবার কাছে আমার গ্রহণযোগ্যতা রয়েছে। আশা করি মানুষের ভালবাসায় আমি এগিয়ে যাবো।

প্রশ্ন: নির্বাচন করতে গিয়ে কোন প্রকার হুমকি কিংবা প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছেন কি না ? হলে তা কেমন ?
তাহমিনা আক্তার লিন্ডা: বিভিন্ন এলাকায় আমার পোষ্টার – ব্যানার ছিড়ে একেবারে নিয়ে যাচ্ছে। আমি আসলে শান্তিপ্রিয় মানুষ। কাদাঁ ছোড়াছুঁড়ি করা আমার অপচ্ছন্দের কাজ। আশা করি যারা এমন করছে তারা এসব অশুভ পন্থা থেকে নিজেদের সরিয়ে নিবেন। এসব নোংরামি করে মানুষের ভালবাসা পাওয়া যায় না। এতে বরং আমার প্রতি মানুষের ভালবাসা আরো বেড়েছে।

প্রশ্ন: নির্বাচনে জয়লাভের বিষয়ে আপনি কতটুকু আশাবাদি:
তাহমিনা আক্তার লিন্ডা: আমি মানুষের দ্বারে দ্বারে যাচ্ছি। তরুণ সমাজ থেকে বৃদ্ধ শ্রেণি সবাই আমাকে ভালবেসে কাছে টেনে নিচ্ছে। এখানেই আমার আত্মবিশ্বাসের জায়গাটা আরো বৃদ্ধি পেয়েছে। আশা করি মানুষ আমাকে নিরাশ করবে না। বিজয়ের বিষয়ে আমি শতভাগ আশাবাদি । ইনশাল্লাহ জয় আমার হবেই।

প্রশ্ন: সুষ্ঠু নির্বাচনের বিষয়ে কতটুকু আশাবাদি ?
তাহমিনা আক্তার লিন্ডা: নির্বাচন কমিশনার কুমিল্লায় এসে আমাদের সাথে মতবিনিময় করেছে। তিনি আমাদের আশ্বস্ত করেছে । আমি শতভাগ আশাবাদি, নির্বাচন স্বচ্ছ হবে।

প্রশ্ন: ইভিএম এর স্বচ্ছতা নিয়ে আপনার অভিমত কি ?
তাহমিনা আক্তার লিন্ডা: ইভিএম স্বচ্ছতা নিয়ে আমার কোন সংশয় নেই। আশা করি কর্তৃপক্ষ ইভিএমের সঠিক প্রয়োগ করবেন।

প্রশ্ন: ভোটারদের উদ্দেশ্যে কিছু বলেন ?
তাহমিনা আক্তার লিন্ডা: আমার ওয়ার্ডবাসির উদ্দেশ্যে বলবো- আমি আপনাদেরই মেয়ে। আপনাদের সন্তান হয়ে আপনাদের সেবা করে বাকি জীবনটা কাটিয়ে দিতে চাই। আপনারা ১৫ জুন চশমা প্রতিকে আমাকে ভোট দিয়ে জয়যুক্ত করবেন বলে আমি আশাবাদি। আশা করি আপনাদের ভালবাসার ভোট পেয়ে আমি আপনাদের পাশে নিজেকে নিয়োজিত রাখতে পারবো।

উল্লেখ্য যে, আগামী ১৫ জুন কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন। ১৯ নং ওয়ার্ড নেউরা, রাজাপাড়া, রসুলপুর, নোয়াপাড়া, ২০ নং ওয়ার্ড দিশাবন্দ, কাজিপাড়া,উনাইসার, লক্ষীনগর এবং ২১ নং ওয়ার্ড শাকতলা, আশ্রাফপুর, হালুয়াপাড়া, রামনগর, দৈয়ারা উত্তর, জাংগালিয়া এলাকা নিয়ে গঠিত। একাধিক মাদক স্পট , ছিনতাই-চাদাঁবাজি, অহরহ সংঘর্ষের ঘটনা- এই তিন ওয়ার্ডের প্রধান সমস্যা। এই তিন ওয়ার্ডে প্রায় ২৬ হাজার ভোট রয়েছে।

আর পড়তে পারেন