রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিল্প খাতে দক্ষতা বাড়তে ৩৩০০ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৮, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

শিল্প খাতে দক্ষতা বাড়তে ৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। যা স্থানীয় মুদ্রায় প্রায় ৩ হাজার ৩০০ কোটি টাকা। সহজ শর্তের ঋণ কর্মসূচির আওতায় এ অর্থ দিচ্ছে সংস্থাটি। এজন্য সোমবার একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে চুক্তি স্বাক্ষর হয়। এতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সবিব শরিফা খান এবং এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং। এডিবি এবং ইআরডি থেকে পাঠানো পৃথক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্কিলস ফর ইন্ডাস্ট্রি কমপিটিটিভনেন্স অ্যান্ড ইনোভেশন প্রোগ্রাম (এসআইসিআইপি) শীর্ষক প্রকল্পের আওতায় এ অর্থ ব্যয় করা হবে। ২০২৪ থেকে ২০২৯ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে অর্থমন্ত্রণালয়ের আওতায় অর্থ বিভাগ। এ কর্মসূচির উদ্দেশ্য হলো উৎপাদন খাতে দক্ষ জনশক্তি তৈরি এবং শিল্প খাতে বাড়তি কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করা হবে। অর্থ বিভাগ এ কর্মসূচির তহবিল ব্যবস্থাপনা ও সমন্বয়কের ভুমিকা পালন করবে।

এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। বাংলাদেশ ১৯৭৩ সালের সদস্যপদ লাভ করার পর থেকে এ সংস্থা তাদের আর্থিক সহায়তার একটি বড় অংশ বাংলাদেশকে দিয়ে আসছে। এডিবি এ যাবৎ বাংলাদেশ সরকারকে ২ হাজার ৯৬৬ কোটি ৪০ লাখ মার্কিন ডলারের ঋণ সহায়তা এবং ৫৫ কোটি ৩০ লাখ ডলারের অনুদান সহায়তা দিয়েছে। দেশে উন্নয়ন সহায়তার ক্ষেত্রে এডিবি প্রধানত বিদ্যুৎ, জ্বালানি, পরিবহণ, শিক্ষা, স্থানীয় সরকার, কৃষি, পানিসম্পদ এবং সুশাসন সেক্টরকে গুরুত্ব দেয়।

আর পড়তে পারেন