শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সখের বসে খামার করে বানিজ্যিকভাবে সফল ফাতেমা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৭, ২০১৮
news-image

সেলিম চৌধুরী হীরা :

আত্মবিশ্বাস আর উদ্যম থাকলে অনেক সফলতাই অর্জন করা যায়। এটিই প্রমাণ করেছেন গৃহবধূ ফাতেমা। কুমিল্লা শহরের মেয়ে ফাতেমা বেগম ২০১০ লাকসাম উপজেলার বাকই ইউনিয়নে কাপাসতলা গ্রামের প্রবাসী দেলোয়ার হোসেনের সাথে পারিবারিক ভাবে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

স্বামী প্রবাসী হওয়ায় একমাত্র বৃদ্ধা শ্বাশুড়ীসহ কুমিল্লা শহরে বসবাস করতেন। হাতে যখেষ্ট সময় থাকায় কুমিল্লা যুব উন্নয়ন প্রশিক্ষন কেন্দ্রে প্রশিক্ষন গ্রহণ করেন। পরে লাকসাম এসে ২০১৫ সালে শখের বসে ও পরিবারের ডিমের চাহিদা মাথায় রেখে কোয়েল পাখি পালন শুরু করেন এই গৃহবধু ফাতেমা।আস্তে আস্তে পরিধি বাড়িয়ে কয়েলসহ টারকী, দেশী মুরগী, দেশী হাঁস, সোনালি মুরগি, লেয়ার মুরগি, তিতি মুরগি, কবুতর, খরগোসের খামার গড়ে তুলেছেন। খামার করে এলাকার বেকারদের মধ্যে সাড়া জাগিয়ে নিজে এখন ব্যানিজিক ভাবে লাভবান।

প্রথমকে ৫০টি কোয়েল পাখি দিয়ে তিনি যাত্রা শুরু করেন। প্রতিদিন এক ছেলে এক মেয়ে বৃদ্ধ শাশুড়ি সহ পারিবারিক সকল কাজ কর্মের ফাঁকে অনেক প্ররিশ্রমের মধ্য দিয়ে আস্তে আস্তে প্রসারত লাভ করে প্রকৃত খামারী হয়ে উঠেন।

বাড়ীর আঙ্গিনা সহ আশ-পাশের জায়গায় খামার গড়ে তুলে এখন তাঁর খামারে ডিম, বাচ্চা উৎপাদনসহ ব্যানিজিক ভাবে মাংস উৎপাদন করে থাকেন।২০১৮ সালে বাচ্চা উৎপাদনের লক্ষ্য নিয়ে ৬০ হাজার টাকায় ডিম থেকে বাচ্চা ফুটানোর মেশিন ক্রয় করে সব ধরনের বাচ্চা উৎপাদন করে আসছেন। সংখ্যায় কম হলেও ওই খামারে বর্তমানে ৪০ টি পূর্ন বয়স্ক টারকি ও ২০ টি বাচ্চা।

৮০০-৯০০ কয়েল, ৫০ টির মত দেশী মুরগী ও ১০০ বাচ্চা, ৩০টি দেশী হাঁস ও ৬০ টি বাচ্চা, ২০ টি সোনালি মুরগি ও ৩০ টি বাচ্ছা, ৩০ টি লেয়ার মুরগি ও ৩০ টি বাচ্ছি। ১৫ টি তিতি মুরগি ও ১০ টি বাচ্ছি। ৬০ জোড়া কবুতর, ২ জোড়া খরগোস রয়েছে।

গৃহ বধু ফাতেমা জানান, প্রতি মাসে আনুসাঙ্গিক খরচ বাদ দিয়ে তার প্রায় ৮০-৯০ হাজার টাকা লাভ হয়। তার মধ্যে কয়েল পাখীর ডিম বিক্র করে প্রতিদিন আয় হয় ৬০০-৭০০ শত টাকা। লেয়ার মুরগির ডিম বিক্রি করে আয় ২০০-২৫০টাকা। সোনালি মুরগীর ডিম থেকে আয় ২০০-২৫০ টাকা।

দেশী মুরগির ডিম থেকে আয় ২৫০-৩০০ টাকা। হাসের ডিম থেকে আয় ৩৫০-৪০০ টাকা। টারকি ডিম বিক্রয় করে প্রতি সাপ্তাহে আয় ১৫-২০ হাজার টাক। কবুতরের বাচ্ছা বিক্রয় করে মাসে আয় ১০-১২ হাজার টাকা। তিতি মুরগির ডিম ও বাচ্চা থেকে প্রতি মাসে আয় ১০ হাজার টাকা।

তিনি আরো জানান, প্রতি মাসে হাসের বাচ্চা বিক্রি করে তার আয় ৭-৮ হাজার টাকা। দেশি মুরগির বাচ্চা থেকে আয় মাসে ২৫ হাজার টাকা। লেয়ার ও সোনালী মুরগির বাচ্চা থেকে মাসে আয় ১০-১২ হাজার টাকা। টারকি বাচ্ছা থেকে মাসে আয় ৬০ হাজার টাকা। বড় টারকি জোড়া ৫৫০০ করে মাসে আয় ১০ হাজার টাকা। তবে খরগোশে এখনো তেমন সফলতা আসেনি।

তার এই হিসেবে খামারের আনুসাঙ্গিক খরচ ও দুজন শ্রমিকের খরচ বাদ দিয়ে তার মাসিক আয় ৮০-৯০ হাজার টাকা। তিনি বলেন একক প্রচেষ্টায় এখামার এ পর্যন্ত এসে পৌঁচেছে। তবে সরকারী ভাবে পরিচর্যার ব্যাপারে সাহায্য-পরামর্শ পেলে আমার খামার বৃহত্তর আকারে প্রতিষ্ঠিত করে দৃষ্ঠান্ত স্থাপন করতে পারব বলে আশা করি। পাশাপাশি বানিজ্যিক ভাবে আরও বেশি লাভবান হওয়া সম্ভব হবে। তবে এ অবস্থাতেও দূর দূরান্ত থেকে অনেক বেকার যুবক-যুবতী এ খামারে এসে আমার কাছ থেকে পরামর্শ গ্রহণ করে সামলম্বী হওয়ার চেষ্টা করছে। যে কেউ আমার খামারে এসে পরামর্শ চায় আমি তাদেরকে উৎসাহ দিয়ে থাকি।

ফাতেমার স্বামী দেলোয়ার হোসেন বলেন, আমার স্ত্রী সংসারের সব কাজের পাশাপাশি খামার করে সফলতা অর্জন করেছে। তার অধম্য ইচ্ছা আর কাজের প্রতি আগ্রহ দেখে আমি অভিভূত হই, আনন্দিত হই, গর্ব বোধ করি। ফাঁকে ফাঁকে আমিও স্ত্রীকে খামারের কাজে সহযোগিতা করি। আমি মনে করি ঘরে ঘরে এমন স্ত্রী থাকলে বাংলাদেশ সত্যি সোনার বাংলা হবে৷

 

আর পড়তে পারেন