শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সদর দক্ষিণে কোনো কিছুতেই বন্ধ হচ্ছে না ফসলি জমির মাটি কাটা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৩, ২০২৩
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার সদর দক্ষিণ উপজেলায় ফসলি জমির মাটি কাটা কিছুতেই বন্ধ হচ্ছে না। অভিযোগ উঠেছে এ কাজের সাথে জড়িত রয়েছে স্থানীয় একাধিক সিন্ডিকেট। এ সিন্ডিকেট সদস্যরা পাহাড়া বসিয়েই রাত-দিন মাটি কাটছে। সবচেয়ে বেশি ফসলি জমির মাটি কাটা হচ্ছে উপজেলার ৫নং পশ্চিম ও ৬ নং পূর্ব জোড়কানন ইউনিয়নে।

খোঁজ নিয়ে জানা যায়, সদর দক্ষিণ উপজেলায় ১০ থেকে ১২টি ব্রিক ফিল্ড রয়েছে। ইট ভাটায় ইট তৈরির কাজে ও ভরাট কাজে ফসলি জমির মাটি ব্যবহার করা হয়ে থাকে। প্রতিটি মৌসুমে একটি ইটভাটার হাজার ট্রাক মাটি প্রয়োজন। সেই হিসেবে ইট ভাটায় প্রতি মৌসুমে বিপুল পরিমাণ মাটি নেওয়া হয়। মাটির এসব চাহিদা মেটানো হচ্ছে ফসলি জমির মাটি থেকে। এছাড়াও ফসলি মাটি নেওয়া হচ্ছে পার্শ্ববর্তী উপজেলার বিভিন্ন ব্রিক ফিল্ডেও। তাছাড়াও মাটি কাটাতে রয়েছে বিশাল বাণিজ্য।

নাম প্রকাশে অনিচ্ছুক সদর দক্ষিণ উপজেলার ৫নং পশ্চিমও ৬নং পূর্ব জোড়কাননের বেশ কয়েকজন বাসীন্দা জানান, সিন্ডিকেটের মাধ্যমে দীর্ঘদিন ধরে মাটি কাটা হচ্ছে। সবচেয়ে বেশি মাটি কাটা হচ্ছে ইউনিয়নের ২,৩,৪,৫ নং ওয়ার্ডের বেশ কয়েকটি গ্রামে। ফসলি জমিতে একাধিক এক্সকাভেটার এর মাধ্যমে তারা অনবরত মাটি কাটতেছ। তাদের অনেকের রয়েছে একাধিক ড্রাম ট্রাক। তাছাড়াও বেপরোয়াভাবে চলছে মাাটি কাটার মহা উৎসব। আর ড্রাম ট্রাক দিয়ে মাটি নিয়ে যাওয়ার বেপরোয়া গতিতে উড়তে থাকে ধুলাবালি। মাটি কাটার পিছনে জড়িত সিন্ডিকেটধারীদের বিপক্ষে কেউ কিছু বলতে পারেনা। তাদের কিছু বললে তারা বিভিন্নভাবে হুমকি দেয়। যারা বাধা দেওয়ার তারাই এই কাজের সাথে কোনো না কোনোভাবে জড়িত। আমরা সাধারণ জনগণ আমরা আর কি করতে পারি।

ফসলি জমির মাটি কাটার বিষয়ে জানতে সিন্ডিকেট ধারীর একাধিক সদস্যেদের মুঠোফোনে কল দিয়ে পাওয়া যায়নি।

এ বিষয়ে ৬ নং পূর্ব জোড়কানন ইউনিয়ন চেয়ারম্যান মমিনুল ইসলাম জানান, কিছুদিন আগে আমাদের অনুষ্ঠিত আইন শৃঙ্খলা কমিটি মিটিংয়ে এ প্রস্তাব তুলে ধরেছিলাম। সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার ও এসিল্যান্ডকে জানানো হয়েছে। তারা বলছে তাদের অভিযান চলমান থাকবে। কিন্তু আমাদের পূর্ব জোড়কাননে বিট পুলিশিং কর্মকর্তা খালেদ মোশারফকে জানালে ওনি আমাকে বলেন আমাকে বলে কি হবে আপনি এসিল্যান্ডকে বলুন।

এ বিষয়ে সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোষ জানান, মাটি কাটার বিষয়ে আমরা বরাবরই কঠোর অবস্থানে রয়েছি। আমরা নিয়মিত অভিযান পরিচালনা করতেছি। হয়তো কেউ কেউ আমাদেরকে ফাঁকি দিয়ে রাতের অন্ধকারে কাটতে পারে। নিয়মিত অভিযানের মাধ্যমে তাদেরকে সাজা দিচ্ছি। চলতি মাসেও জেল দেওয়া হয়েছে দুই জনকে এবং জরিমানা করা হয়েছে কয়েকজনকে। ফসিল জমির মাটি কাটার বিষয়ে আমাদের অভিযান চলমান থাকবে।

আর পড়তে পারেন