শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সমাজে গুণীদের সংখ্যা বাড়লে এগিয়ে যায় দেশ -আলাপন থিয়েটার সম্মাননা প্রদান অনুষ্ঠানে বক্তারা

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৩, ২০১৮
news-image

স্টাফ রিপোর্টার।।
কুমিল্লা চার গুণীজনকে আজীবন ‘সম্মাননা-২০১৮’ প্রদান করা হয়েছে।

শনিবার সন্ধ্যায় কুমিল্লা জিলা স্কুল শহিদ আবু জাহিদ মিলনায়তনে তাদের সম্মাননা প্রদান করা হয়।

সম্মাননাপ্রাপ্ত ব্যক্তিরা হচ্ছেন, সাবেক কুমিল্লা প্রশাসক ও গণপরিষদ সদস্য বাংলাদেশ বীর মুক্তিযোদ্ধা এড.আহাম্মদ আলী, ভারতের ত্রিপুরা পরিবহণ পর্যটন ও কৃষিদপ্তর মন্ত্রী (কুমিল্লার কৃতি সন্তান) প্রণজিত সিংহ রায়, বাংলাদেশ ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহা পরিচালক, মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান, সাবেক গণ পরিষদ সদস্য ও সভাপতি কুমিল্লা বৃহত্তর জেলা আওয়ামীলীগ বীর মুক্তিযোদ্ধা মরহুম আবদুল আজিজ খান। সম্মাননা প্রদান করে আলাপন থিয়েটার কুমিল্লা বাংলাদেশ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সম্মাননা প্রদান করেন ভারতীয় সহকারী হাই কমিশন অনিন্দ্য ব্যানার্জী। আলাপন থিয়েটারে সভাপতি খাজা বাহাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবীদ ও সাংস্কৃতিক ব্যাক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা নৃপেন্দ্র কুমার চক্রবতী ,আলাপন থিয়েটারের উপদেষ্টা এ কে এম শফিকুল আলম(কামাল)। স্বাগত বক্তব্য রাখেন লেখক সাংবাদিক ফোরাম কুমিল্লার সভাপতি ও আলাপন থিয়েটারে উপদেষ্টা সাংবাদিক মনির হোসেন। অনুষ্ঠানে পদক প্রাপ্তদের ফুলের তোড়া, উত্তোরীয় ও একটি আকর্ষণীয় ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বাংলাদেশ ও ভারতীয় শিল্পীদের উত্তোরী,ব্যাগ,প্রশংসা পত্র এবং ক্রেষ্ট প্রধান করার পরে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে বক্তারা বলেন, বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পদক অর্জন করে যারা কুমিল্লার সুনাম বাড়িয়েছেন, সেই মানুষগুলোকে আজ সামান্য সম্মানিত করে মূলত আমরাই সম্মানিত হচ্ছি। কেউ জীবিত অবস্থায় মানুষকে সম্মাননা দেয় না। এটি সঠিক না। মানুষকে তার কাজের মূল্যায়ন জীবিত অবস্থায়ই করা উচিত।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভারতীয় সহকারি হাই কমিশন অনিন্দ্য ব্যানার্জী বলেন, বাংলাদেশ ও ভারতের সাংস্কৃতিক ঐতিহ্য যুগ যুগ ধরে একে অন্যের দ্বারা প্রভাবান্বিত। দুই দেশের নৃত্য,সঙ্গীত,থিয়েটার এবং চলচ্চিত্র খুবই জনপ্রিয়। বাংলাদেশ ও ভারতের মধ্যে মৈত্রীর অবিচ্ছেদ্য বন্ধন সেই মহান মুক্তিযদ্ধের সময় থেকেই বিদ্যমান। তিনি বলেন,সুস্থ্য সাংস্কৃতিক চর্চা সভ্যতার এক অন্যতম বিকাশ। এই সংস্কৃতি নব প্রজন্মকে দেশপ্রেমিক ও মানবতাবাদী করে গড়ে তোলে। সাংস্কৃতিক যোগসূত্র ধরেই হৃদয়ের টানে এপার বাংলা-ওপার বাংলা এই দুই দেশের মধ্যে চির অটুট থাকবে ভাতৃত্বের বন্ধন।আমাদের আশা ও বিশ্বাস এই সংগঠন নব প্রজন্মের মননশীলতার বিকাশে এক অগ্রণী ভূমিকা গ্রহণ করবে ও সুস্থ সংস্কৃতির প্রসারে উত্তরসুরীদের আরো বেশি বেশি উৎসাহিত অনুপ্রানিত করবে।

ভারতের ত্রিপুরা পরিবহণ পর্যটন ও কৃষিদপ্তর মন্ত্রীপ্রণজিত সিংহ রায় বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় ভারতীয় সেনারা বীর মুক্তিযোদ্ধাদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে শক্রর সঙ্গে যুদ্ধ করে বিজয়ী হয়েছিলেন। কোনো অপশক্তির মৈত্রীর এই শাাশ্বত বন্ধনকে ছিন্ন করতে পারবে না। তিনি বলেন, যাদেরকে সম্মাননা ও সংবর্ধনা দেয়া হয়েছে তারা সবাই আপন মহিমায় ভাস্বর। তাদের জীবন ও কর্ম আমাদের নতুন প্রজন্মের জন্য পথ প্রদর্শক হিসেবে কাজ করবে। সম্মান না করলে সম্মান পাওয়া যায় না। জোর করে সম্মানিত হওয়া যায় না। সম্মানিত হতে হলে সে যোগ্যতা অর্জন করতে হয়। আগামী দিনেও সাংস্কৃতিক বিকাশে চেষ্টা করব সবসময় কুমিল্লার আলপন থিয়েটারে পাশে থাকতে।

অনুষ্ঠানে ঔষধ প্রশাসন অধিদপ্তর মহা পরিচালক মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান বলেন,যে জাতি গুণীজনদের সম্মান দিতে জানেনা, সে জাতির সাংস্কৃতির বিকাশ ঘটেনা। যারা প্রকৃত গুণী ব্যক্তি তাদের গুণের যথাযথ মর্যাদা না দিলে দেশে গুণী ব্যক্তি সৃষ্টিতে বাঁধাগ্রস্থ হবে। সমাজে গুণীজনদের আলোয় আলোকিত হোক নতুন প্রজন্ম ও গোটা জাতি। তিনি বলেন,আলাপন থিয়েটারে আয়োজনে ভারতীয় সহকারী হাই কমিশন এর সহযোগিতায় গুনীজন সম্মাননা এবং বাংলাদেশ ও ভারতীয় শিল্পীদের যৌথ পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান দেশের সুনাম বহন করে। এ জন্য গুণীজনদের যথাযথ সম্মান ও মর্যাদা দিতে হবে। যে যে ক্ষেত্রে অভিজ্ঞ তার সেই অভিজ্ঞতার সম্মান দিতে হবে।

আর পড়তে পারেন