শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বইমেলায় কুমিল্লার লেখক সীমান্ত আকরাম -এর প্রবন্ধগ্রন্থ প্রকাশিত

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৪, ২০২০
news-image

স্টাফ রিপোর্টারঃ

একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কুমিল্লার বিশিষ্ট লেখক, গবেষক ও সম্পাদক সীমান্ত আকরাম -এর প্রবন্ধগ্রন্থ ‘আকাশ আমায় ভরল আলোয়’। বইটি প্রকাশ করেছে সরলরেখা প্রকাশনা সংস্থা।

বইটি ১১ জন প্রথিতযশা ব্যক্তিকে নিয়ে লেখা শিল্প-সংস্কৃতি বিষয়ক প্রবন্ধ দিয়ে সাজানো হয়েছে।বইয়ের ভূমিকায় ইমিরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী লিখেছেন, “আমাদের সংস্কৃতির যে একটা নিজস্ব ইতিহাস ও ঐতিহ্য আছে তার সঙ্গে পরিচয়ের সুযোগ হবে এবং এ সুযোগটা যত বেশি হবে ততই পাঠক নতুন করে আরো বেশি জানতে পারবে, উপলব্ধি করতে পারবে।

এই গ্রন্থে লেখক যাঁদেরকে একত্র করেছেন এবং যে প্রসঙ্গগুলো টেনে এনেছেন তাঁদের সম্বন্ধে অন্যত্রও আলোচনা হয়। কিন্তু এই গ্রন্থের আলোচনাগুলো একটা বিশেষ ধরণের ও ভিন্ন আঙ্গিকের। তাঁদের যে অবহেলিত অংশ সেগুলোর উপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। আমি মনে করি এই প্রন্থের প্রসঙ্গগুলো খুবই উপকারী ও সময় উপযোগী।

সীমান্ত আকরাম -এর জন্ম ১৯৯০ সালের ৫ জানুয়ারি, কুমিল্লায়। কুমিল্লা বিশ^বিদ্যালয় থেকে লোক প্রশাসনে স্নাতকোত্তর অর্জন করেছেন। তিনি ছাত্রজীবন থেকে লেখালেখি করছেন। পাশাপাশি সাহিত্য পত্রিকা ‘কাঠপেন্সিল’ -এর সম্পাদনা করছেন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনে তাঁর সরব উপস্থিতি। ‘নক্ষত্র বিভাব’ ও ‘সংস্কৃতির চালচিত্র’ নামে দুটি প্রবন্ধগ্রন্থ পাঠক প্রিয়তা পেয়েছে। বর্তমানে একটি গবেষণা প্রতিষ্ঠানে সহকারী গবেষণা কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন।

আর পড়তে পারেন