শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সরকার লকডাউন তুলে দিন, পেটের জ্বালায় আর বাঁচিনা

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৭, ২০২১
news-image

 

আমিনুল হকঃ

একের পর এক লকডাউনে মধ্যবৃত্ত ও নিম্নবৃত্ত মানুষদের দুঃখ, কষ্ট দিনের পর দিন বেড়েই যাচ্ছে। ২য় কঠোর সাতদিনের টানা লকডাউনে দিনমজুর, রিকশাচালক ও দিন এনে দিন খাওয়া লোকদের কষ্টের পরিমান বেড়েই চলছে।

আজ (১৭ এপ্রিল) সকালে অনেক দিনমুজুররা রোজা রেখে কাজের আশায় সকাল ৭টা বা ৮টায় কান্দিরপাড় মোড়ে এসে ভীড় জমায় প্রতিদিনের মতোই। কিন্তু ২য় লকডাউন ১ম লকডাউনের চেয়ে অনেকাংশে কঠোর হওয়ায় সব দিনমুজুরদেরকে ফিরতে হয় খালি হাতে। লকডাউন কঠোর হওয়ায় কেউ কোন কাজের জন্য তাঁদের নিয়ে যেতে আসেনি বা তাঁরা কাজ পাননি।

প্রায় সকল দিনমুজুররা চলে গেলে ও কিছু কিছু দিনমুজুর কষ্টে আকুতি ও কান্না শুরু করে দেয়। এমনটাই দেখা মিলল কুমিল্লা জেলা শহরের কুমিল্লার প্রাণকেন্দ্র কান্দিরপাড় এলাকায়।

সকালে কাজ করতে এসে কান্দিরপাড় দুপুর বেলা ১২.৩০ এ তাঁরা এমন আকুতি করে কাঁদতে থাকে দেখা মিলে কয়েকজন দিন মজুর শ্রমিক তারা কান্না করছে আর বলছে, আজ কোন কাজ পায়নি। আজ কয়েকদিন ধরে কাজ তেমনটা কাজ নেই, এখন লকডাউনে কেউ কাজে নিচ্ছেনা। এখন যদি আমরা কাজ করতে না পারি তাহলে আমাদের না খেয়ে মরতে হবে।

এই মহামারী করোনাভাইরাস আমাদের শুধু দুঃখই দিতে এসেছে আমরা এখন কী করবো। কোন জায়গায় যাব কি করে খাব।আমাদের তো সরকারি চাকরির মতো বেতন নির্ধারিত নেই।দিন এনে দিন খাই।জমানো টাকা ও নেই। ত্রাণ ও পাইনা আমারা।

আমরা খাব কি? সরকার লকডাউন তুলে নিন।আমাদের বাঁচান।আমরা তো খেতে না পেয়ে মারা যাব।

আর পড়তে পারেন