শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

স্কুল খোলা কিন্তু ক্লাশরুম ফাঁকা, বন্ধ হয়ে গেছে ডজন খানেক কিন্ডারগার্টেন

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৯, ২০২১
news-image

 

মোঃ জুয়েল রানা, তিতাসঃ

মহামারী করোনার প্রভাবে ১৮ মাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুললেও শিক্ষার্থীদের উপস্থিতির সংখ্যা অর্ধেকের চেয়ে কম হওয়ায় প্রায় ক্লাস রুম ফাঁকা।

সরেজমিনে কুমিল্লার তিতাস উপজেলার সকলে কিন্ডারগার্টেন গুলো ঘুরে দেখা গেছে এমন চিত্র। বন্ধ হয়ে গেছে ডজন খানেক কিন্ডারগার্টেন।

কিন্ডারগার্টেন স্কুল এসোসিয়েসন ও উপজেলা শিক্ষা অফিস সুত্রে জানা যায়, শিক্ষক, শিক্ষার্থী ও অর্থ সংকটের কারনে এসকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে৷ তিতাসে সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৯২টি আর কিন্ডারগার্টেন রয়েছে ৮৮টি এর মধ্যে ১২টি বন্ধ হওয়া কিন্ডারগার্টেন গুলো হলো, সাতানী ইউনিয়নের বর্ণমালা কিন্ডারগার্টেন, তিতাস কিন্ডারগার্টেন ও মুক্তিযোদ্ধা মফিজ উদ্দিন কিন্ডারগার্টেন, জগতপুর ইউনিয়নের সাগরফেনা বিদ্যানিকেতন কিন্ডারগার্টেন ও তিতাস মাল্টিমিডিয়া স্কুল,বলরামপুর ইউনিয়নের মুনলাইট প্রি-ক্যাডেট স্কুল, কড়িকান্দি ইউনিয়নের বাংলাদেশ মডেল একাডেমি ও বন্দরামপুর মর্ডান স্কুল, জিয়ারকান্দি ইউনিয়নের সিদিপ মর্ডান স্কুল, কলাকান্দি ইউনিয়নের জোহরা খাতুন কিন্ডারগার্টেন, মজিদপুর ইউনিয়নের শিবপুর সবুজছায়া প্রি-ক্যাডেট স্কুল এবং ভিটিকান্দি ইউনিয়নের রঘুনাথপুর আইডিয়াল স্কুল। এছাড়াও আরো ৫/৬ টি প্রতিষ্ঠান বন্ধ হওয়ার পথে।

দড়িকান্দি লতিফ নগর ক্যামব্রেরিয়ান স্কুলের পরিচালক জাহাঙ্গীর আলম বলেন, দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার কারনে অনেক শিক্ষার্থী কর্মমুখী হয়ে গেছে। তাই আমাদের স্কুলে উপস্থিতি অর্ধেকেরও কমে নেমে এসেছে, আশা করি নতুন বছরে আগের মতই শিক্ষার্থীর উপস্থিতি হবে।

বাংলাদেশ মডেল একাডেমির প্রধান মনিরুল ইসলাম বলেন পারিবারিক কারনে স্কুলটি বন্ধ হয়েছে, আশা করি খুব শীগ্রই স্কুলটি চালু করার বিষয়ে সিদ্ধান্ত হবে।

শিবপুর সবুজছায়া প্রি-ক্যাডেট স্কুলের প্রধান সাইফুল ইসলাম বলেন আমাদের কিছু জামেলা ছিল তাই বন্ধ রয়েছে, আলোচনা হচ্ছে নতুন বছরে চালু করবো।

কিন্ডারগার্টেন এসোসিয়েশন সভাপতি আবুল কালাম আজাদ বলেন, মহামারী করোনার কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায়,বিভিন্ন কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষকরা বিভিন্ন কর্মমুখী হয়ে পড়েছে এবং ছেলে শিক্ষার্থীরাও বিভিন্ন কাজে লেগে গেছে আবার অনেকে বিদেশে চলে গেছে, তাই শিক্ষক, শিক্ষার্থী ও অর্থ সংকটের কারনে হয়তো ১২টি কিন্ডারগার্টেন স্কুল বন্ধ হয়ে গেছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা শরিফ রফিকুল ইসলাম বলেন যে ১২ টি কিন্ডারগার্টেন স্কুল বন্ধ হয়ে গেছে, তা আমরা খুজেখুজে বের করেছি। তাদেরকে ফোন করেও পাওয়া যাচ্ছে না। কি কারনে স্কুল বন্ধ করেছে তাও জানতে পারছি না।

আর পড়তে পারেন