শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

‘স্বর্ণযুগে’ বাংলাদেশ-ভারত সম্পর্ক

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১২, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

বাংলাদেশ-ভারত সম্পর্ক বছরভিত্তিক বাড়ে না। এটি ঐতিহাসিক। চিরন্তন। যার দিনে দিনে আরও বাড়ছে। বন্ধুত্বপূর্ণ এ সম্পর্কের গভীরতা ও বিস্তৃতি ব্যাপক। ভারত বাংলাদেশের কোনো বিশেষ রাজনৈতিক দল, ব্যক্তি বা গোষ্ঠীর সঙ্গে সম্পর্কের চেয়ে গোটা দেশের সঙ্গে বিশেষ করে জনগণ পর্যায়ে সম্পর্ককে আরও নিবিড় করার প্রয়াস অব্যাহত রেখেছে। যা উত্তোরোত্তর চলবে বলেই সবার বিশ্বাস।

বাংলাদেশ-ভারত সম্পর্কের ভিত রচিত হয়েছিল ১৯৭১ সালে, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারতের সরকার ও জনগণের অকুণ্ঠ সমর্থনের মধ্য দিয়ে। দুই দেশের মানুষের ইতিহাস, ভূগোল, ভাবাবেগ, মূল্যবোধ ও স্বার্থের এক অপূর্ব ক্রিয়া-প্রতিক্রিয়া বাংলাদেশ-ভারত সম্পর্ককে এক বিশেষত্ব দান করেছে। উল্লেখ না করলেই নয়, নিকটতম প্রতিবেশী হওয়া ছাড়াও বাংলাদেশ ও ভারত অনেকগুলো ইতিবাচক সূত্রে গাঁথা। বাংলাদেশ ও ভারত দুদেশই গণতান্ত্রিক এবং গণতন্ত্রকেই তারা তাদের রাষ্ট্রীয় সংগঠনের কেন্দ্রীয় উপাদান হিসেবে গ্রহণ করেছে। ভারতের গণতন্ত্র যেমন গভীরতা অর্জন করেছে, তেমনি বাংলাদেশের গণতন্ত্রও প্রমাণ করেছে, তারা ধর্মীয় চেতনার সঙ্গে প্রতিদ্বন্দ্বী না হয়েও বরং সম্পূরক শক্তি হিসেবে কাজ করতে পারে। এছাড়া ভারত ও বাংলাদেশ ঐতিহাসিক যোগাযোগের মাধ্যমে একে অপরের সঙ্গে জড়িত। অর্থনৈতিক অগ্রগতিতে হতে পারে একে অপরের সম্পূরক, হতে পারে পারস্পরিকভাবে অর্থবহ। একই সঙ্গে দুদেশই প্রাকৃতিক সম্পদের, বিশেষ করে পানি, জ্বালানি ও জলবায়ুর অংশীদার এবং এই সম্পদের সুষম বণ্টন ও ব্যবহারের মাধ্যমে পারস্পরিকভাবে লাভবান হতে পারে। এ প্রেক্ষাপট মাথায় রেখেই বাংলাদেশ ও ভারতের আগামী দিনের সম্পর্ক গড়ে ক্রমান্বয়ে গভীর হচ্ছে।

শুধু শেখ হাসিনা-নরেন্দ্র মোদি নয়, মুক্তিযুদ্ধকালে বাংলাদেশ ও ভারতের নেতৃত্বে যদি বঙ্গবন্ধু ও ইন্দিরা প্রিয়দর্শিনী না থাকতেন, আওয়ামী লীগ ও কংগ্রেসের ভেতর যদি আদর্শগত মিল না থাকতÑ এ দুটি প্রতিবেশী রাষ্ট্রের সম্পর্ক এত গভীর হতো না। বঙ্গবন্ধুর অনুরোধে ভারত দ্রুততম সময়ে বাংলাদেশ থেকে তাদের সৈন্য প্রত্যাহার করে নিয়ে গেছে। বঙ্গবন্ধুর আগ্রহে দুই দেশ ২৫ বছরমেয়াদি মৈত্রীচুক্তি স্বাক্ষর করেছে। ভারতের সশস্ত্র বাহিনী শুধু যুদ্ধ জয়ে সহযোগিতা করেনি, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে সড়ক ও যোগাযোগব্যবস্থা পুনর্র্নির্মাণেও সহযোগিতা করেছে, ভারত থেকে প্রত্যাগত শরণার্থীদের পুনর্বাসনে সহযোগিতা করেছে যা কূটনীতির ইতিহাসে বিরল। বঙ্গবন্ধুর সময়ে বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশন গঠিত হয়েছে ৫৪টি অভিন্ন নদীর জলবণ্টনের সমস্যা নিরসনের জন্য। ১৯৪৭ সাল থেকে বিরাজমান ছিটমহল সমস্যা সমাধানের জন্য ঐতিহাসিক ইন্দিরা-মুজিব চুক্তি স্বাক্ষরিত হয়েছে এবং কিছুদিন আগে তা বাস্তবায়নও হয়েছে। দুটি প্রতিবেশী দেশের সম্প্রীতি ও সৌহার্দ্যরে ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে এমন যে কোনো সমস্যা শান্তিপূর্ণভাবে বন্ধুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে সমাধান করা যায়Ñ দক্ষিণ এশিয়ায় এই কূটনীতির সূচনা করেছেন বঙ্গবন্ধু। শুধু ভারতের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে নয়, বঙ্গবন্ধুর কূটনৈতিক সাফল্যের একটি প্রমাণ হচ্ছে, স্বাধীনতা অর্জনের এক বছরের ভেতর শতাধিক দেশের স্বীকৃতি অর্জন, যা বিশ্বের কম দেশের ক্ষেত্রে ঘটেছে।

ভারতের সঙ্গে বন্ধুত্বের ব্যাপারটি শেখ হাসিনার সরল স্বীকারোক্তিতেও বারবার উঠে এসেছে। শেখ হাসিনা তার এক লেখায় ভারতের অবদানের কথা তুলে ধরেছেন। প্রধানমন্ত্রীর ভাষায়, “আমরা ভারতের বন্ধুপ্রতিম মানুষের প্রতি কৃতজ্ঞ। পাকিস্তানি কারাগার থেকে বঙ্গবন্ধুর মুক্তিলাভের ক্ষেত্রেও ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। আমাদের স্বাধীনতা অর্জন, বঙ্গবন্ধুর মুক্তি এবং তার প্রিয় জনগণের কাছে তাকে ফিরিয়ে দেওয়ার ক্ষেত্রে শ্রীমতী ইন্দিরা গান্ধী মূল ভূমিকা রেখেছিলেন। আমরা আমাদের কঠিন সময়ে তার পাশাপাশি ভারতের সব জনগণকে পাশে পেয়েছি। এরপর ১৯৭৫ সালের ১৫ আগস্ট খুনিরা নৃশংসভাবে হত্যা করে জাতির পিতাকে। আমি আমার পরিবারের ১৮ জন সদস্যকে হারিয়েছি, যেখানে আমার মা, তিন ভাই ও ভাবী ছিলেন। আমি এবং আমার ছোট বোন রেহানা দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যাই। এ দুঃসময়ে ভারত আমাদের পাশে ছিল। আমি দীর্ঘ ছয়টি বছর দেশের মাটিতে পা রাখতে পারিনি। বাংলাদেশ আওয়ামী লীগ আমার অনুপস্থিতিতেই আমাকে দলের সভানেত্রী নির্বাচন করে। আমি জনগণের সমর্থন নিয়ে এরপর দেশে ফিরি।”

এর আগে সর্বশেষ গত বছরের অক্টোবরে নয়াদিল্লিতে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির শীর্ষ বৈঠকে বাংলাদেশ-ভারত ৭টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। এছাড়া দুই প্রধানমন্ত্রী উদ্বোধন করেন ৩টি যৌথ প্রকল্প। ফেনী নদী থেকে ১ দশমিক ৮২ কিউসেক পানি ভারত যেন ত্রিপুরার একটি শহরে সরিয়ে নিতে পারে, সেজন্য একটি সমঝোতা স্মারকও সই হয়। উদ্বোধন হওয়া ৩টি প্রকল্পের মধ্যে দুটি বাংলাদেশের খুলনা ও ঢাকায় ভারতের অর্থায়নে নির্মিত; আরেকটি বাংলাদেশ থেকে ত্রিপুরায় এলপিজি নেওয়ার প্রকল্প।

সে-সময় স্বাক্ষরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বহুমুখী ও বহুমাত্রিক সহযোগিতার ফলে দুই দেশের সম্পর্ক এখন বিশ্বে ‘সু-প্রতিবেশীসুলভ সম্পর্কের দৃষ্টান্ত’ হয়ে উঠেছে। সহযোহিতার এই বন্ধনকে ভারত-বাংলাদেশ সম্পর্কের ‘মূল মন্ত্র’ বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
এরপর দুই দেশের সরকার প্রধানের নেতৃত্বে দ্বিপক্ষীয় আলোচনার পর তাদের উপস্থিতিতেই চুক্তি সই ও চুক্তিপত্র বিনিময় হয়।

> স্বাক্ষরিত একটি সমঝোতা স্মারকের আওতায় ফেনী নদীর ১ দশমিক ৮২ কিউসেক পানি প্রত্যাহার করতে পারবে ভারত; ওই পানি তারা ত্রিপুরা সাবরুম শহরে বিশুদ্ধ পানি সরবরাহ প্রকল্পে ব্যবহার করবে।

> উপকূলে সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থার (কোয়েস্টাল সারভাইল্যান্স সিস্টেম-সিএসএস) বিষয়ে একটি সমঝোতা স্মারকে সই করেছে দুই দেশ।

> চট্টগ্রাম ও মোংলা সমুদ্রবন্দর দিয়ে ভারতীয় পণ্য পরিবহনের বিষয়ে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সই হয়েছে।

> চুক্তি হয়েছে বাংলাদেশকে দেওয়া ভারতের ঋণের প্রকল্প বাস্তবায়নে।

সহযোগিতা বিনিময়ে ঢাকা বিশ^বিদ্যালয়ের সঙ্গে ইউনিভার্সিটি অব হায়দরাবাদের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে।

>> এছাড়া সাংস্কৃতিক কার্যক্রম বিনিময় নবায়ন এবং যুব উন্নয়নে সহযোগিতা নিয়ে দুটি সমঝোতা স্মারক সই হয়েছে।

চুক্তি ও সমঝোতাপত্র বিনিময়ের পর শেখ হাসিনা ও মোদি যৌথভাবে প্রকল্প ৩টি উদ্বোধন করেন। এগুলো হলোঃ
>> খুলনায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে ‘বাংলাদেশ-ভারত প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট।
>> ঢাকার রামকৃষ্ণ মিশনে বিবেকানন্দ ভবন।
>> বাংলাদেশ থেকে ত্রিপুরায় এলপিজি আমদানি।

প্রকল্পগুলো উদ্বোধন করে সে-সময় শেখ হাসিনা বলেন, ‘বিগত এক দশকে আমাদের উভয় দেশের মধ্যে বিভিন্ন প্রথাগত সহযোগিতা প্রভূত পরিমাণে বৃদ্ধি পেয়েছে। এর পাশাপাশি বিভিন্ন নতুন ও অপ্রচলিত খাত যেমন ব্লু ইকোনমি ও মেরিটাইম, পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, মহাকাশ গবেষণা, ইন্টারনেট ব্যান্ডউইডথ রপ্তানি ও সাইবার সিকিউরিটি ইত্যাদি খাতে উভয় দেশ সহযোগিতার হাত সম্প্রসারিত করেছে।

এর আগে ওই বছরের ৭ এপ্রিল ভারত সফরে যান শেখ হাসিনা। এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠকে ২২টি চুক্তি ও ১৪টি সমঝোতা স্মারক হয়। এর মধ্যে প্রতিরক্ষা সহযোগিতাবিষয়ক ৫টি, রূপপুর বিদ্যুৎকেন্দ্র ঘিরে বেসামরিক পরমাণু সহযোগিতা সম্পর্কিত ৪টি এবং দক্ষিণ এশিয়ায় স্যাটেলাইট ব্যবহারবিষয়ক ৩টি চুক্তি রয়েছে। এর বাইরে বাণিজ্য, যোগাযোগ, তথ্যপ্রযুক্তি, শিক্ষা, সংস্কৃতি, পর্যটন, তথ্যপ্রযুক্তি, সীমান্ত নিরাপত্তা প্রভৃতি বিষয়ে চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। এই স্বাক্ষর দুদেশের সম্পর্ককে আরও এক ধাপ উচ্চতায় নিয়ে যায়। বিশেষ করে প্রতিরক্ষা, বেসামরিক পরমাণু চুক্তি এবং তথ্যপ্রযুক্তি খাতে সহযোগিতা চুক্তি ও সমঝোতা স্বাক্ষরিত হওয়ায় দুই প্রতিবেশী রাষ্ট্রের পারস্পরিক দৃঢ় আস্থা প্রকাশিত হয়। সার্বিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওই ভারত সফর এবং দুই প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক কূটনৈতিক দিক থেকে বাংলাদেশ-ভারতের সম্পর্ককে আরও নিবিড় করে তোলে।

প্রতিরক্ষা ও বেসামরিক পারমাণবিক সহায়তার রূপরেখার মধ্য দিয়ে দুই দেশের আস্থার সম্পর্কের দৃঢ় প্রতিফলন ঘটেছে। চীন ও রাশিয়ার সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতার চুক্তি আগেই হয়েছে। ভারতের সঙ্গেও প্রতিরক্ষা সহযোগিতা আগে থেকেই ছিল। দুদেশের মধ্যে যৌথমহড়া, প্রশিক্ষণ বিনিময়, দুর্যোগ মোকাবিলা সহায়তাসহ অনেক বিষয়েই সহযোগিতা ছিল। কিন্তু গতবারের চুক্তির মধ্য দিয়ে আসলে দুদেশের এই সহযোগিতার বিষয়গুলোকে একটি রূপরেখা বা কাঠামোর ভেতর নিয়ে আসা হয়েছে এবং আনুষ্ঠানিক করা হয়েছে; যাতে দুদেশই উপকৃত হচ্ছে। প্রতিরক্ষা চুক্তির আওতায় বাংলাদেশ ভারত থেকে অস্ত্র কিনলেও ব্যাপারটি দেশের জন্য ইতিবাচক হয়েছে। কারণ, অন্য দেশের তুলনায় কম টাকায় তা পাওয়া যাচ্ছে। রাশিয়ার সহায়তায় বাংলাদেশ রূপপুর পারমাণবিক কেন্দ্র করছে। কিন্তু এ বিষয়ে বাংলাদেশে যথেষ্ট দক্ষ বিশেষজ্ঞ জনবল না থাকায় ভারতের সঙ্গে এ-সংক্রান্ত চুক্তি হওয়ায় গত এক বছরেই বাংলাদেশ লাভবান হয়েছে। কারণ বেসামরিক পারমাণবিক শক্তি ব্যবহারে ভারত বিশে^র অন্যতম প্রধান দেশ। এতে বাংলাদেশ, ভারত ও রাশিয়ার মধ্যে ত্রিপক্ষীয় সহযোগিতার ক্ষেত্রও তৈরি হয়েছে। এছাড়া অন্য বিষয়ে যেসব চুক্তি হয়েছিল, তাও বন্ধুত্ব ও সহযোগিতার সম্পর্কের ধারাবাহিকতা বজায় রাখছে এবং এতে উত্তোরোত্তর বাংলাদেশ উপকৃত হচ্ছে।

সাম্প্রতিক সময়ে যত দ্বিপাক্ষিক সম্পর্ক:
২০১৯ সালের ৩-৬ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয়াদিল্লি সফর করেন। এ বছরের ২২ নভেম্বর প্রধানমন্ত্রী হাসিনা এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী যৌথভাবে ঐতিহাসিক গোলাপি বল টেস্ট ক্রিকেট ম্যাচের উদ্বোধন করেন। এই উচ্চ পর্যায়ের সফরগুলো দুই দেশের মধ্যকার বহুমুখী অংশীদারিত্বকে আরও শক্তিশালী করার পথ উন্মুক্ত করে। একই বছরের মার্চে দুই প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বাংলাদেশের ৪টি দ্বিপাক্ষিক উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন। প্রকল্পগুলো হলোÑ (র) দ্বিতীয় ঋণচুক্তি অধীনে ৫০০টি ট্রাক, ৩০০টি দোতলা বাস এবং ২০০টি এসি বাস সরবরাহ, (রর) বাংলাদেশে ন্যাশনাল নলেজ নেটওয়ার্ক সম্প্রসারণ, (ররর) বাংলাদেশের ৫টি জেলায় ৩৬টি কমিউনিটি ক্লিনিক এবং (রা) ১১টি পানি বিশুদ্ধকরণ প্ল্যান্ট স্থাপন। এছাড়াও ২০১৯ সালের অক্টোবরে আরও ৩টি প্রকল্প উদ্বোধন করেন, যেগুলো হলোÑ (র) ঢাকার রামকৃষ্ণ মিশনে বিবেকানন্দ ভবন উদ্বোধন, (রর) বাংলাদেশ থেকে বাল্ক এলপিজি আমদানি এবং (ররর) খুলনায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে (আইডিইবি) বাংলাদেশ-ভারত পেশাগত দক্ষতা উন্নয়ন ইনস্টিটিউটের (বিআইপিএসডিআই) উদ্বোধন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর ২০১৯ সালের আগস্টে ঢাকা সফর করেন এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। পরিবেশ, বন, জলবায়ু পরিবর্তন, তথ্য ও সম্প্রচার এবং ভারী শিল্প ও জনউদ্যোগ মন্ত্রী প্রকাশ জাভড়েকর ২০১৯ সালের নভেম্বরে সাউথ এশিয়া কো-অপারোটিভ এনভায়রনমেন্ট প্রোগ্রামের পরিচালনা পর্ষদের ১৫তম সভায় যোগ দিতে ঢাকা সফর করেন এবং বাংলাদেশের তথ্যমন্ত্রী মো. হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করেন।
বাংলাদেশের পক্ষ থেকে গুরুত্বপূর্ণ মন্ত্রী পর্যায়ের বৈঠকের মধ্যে রয়েছে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকে অংশগ্রহণ, আগস্ট মাসে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নিতে আসাদুজ্জামান খানের সফর এবং রেল-সংক্রান্ত সহযোগিতা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনা করতে রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজনের ভারত সফর।

দুদেশের মধ্যে উল্লিখিত উচ্চ পর্যায়ের সফর ও বিনিময় ছাড়াও বিভিন্ন দ্বিপক্ষীয় ব্যবস্থায় অংশ নেওয়ার জন্য ঊর্ধ্বতন কর্মকর্তা পর্যায়েও বিভিন্ন সফর হয়েছে। দুদেশের বহুমাত্রিক সহযোগিতার সম্পর্ক বিস্তৃত হয়েছে পর্যটন, স্বাস্থ্য ও শিক্ষার মতো চিরাচরিত ক্ষেত্র থেকে শুরু করে পরমাণু বিজ্ঞান, মহাকাশ ও তথ্যপ্রযুক্তির মতো আধুনিক ক্ষেত্র পর্যন্ত। ২০১৯ সালে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার জন্য ১০টি সমঝোতা স্মারক/চুক্তি স্বাক্ষরিত হয়েছে দুদেশের মধ্যে।
নিরাপত্তা এবং সীমান্ত ব্যবস্থাপনা : ২০১৯ সালে বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এবং বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর মধ্যে মহাপরিচালক পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। এছাড়াও, ভারত ও বাংলাদেশের মধ্যকার ৪০৯৬.৭ কিমি স্থল সীমান্তের ব্যবস্থাপনা ও সুরক্ষা বিষয়ে বিজিবি’র আঞ্চলিক কমান্ডার এবং বিএসএফের সীমান্ত মহাপরিদর্শকদের মধ্যে সীমান্ত সমন্বয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

প্রতিরক্ষা সহযোগিতা :

২০১৯ সালে ভারত ও বাংলাদেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতার ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। বিভিন্ন উচ্চ পর্যায়ের বৈঠকÑ ভারতীয় নৌবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী ও ভারতীয় বিমানবাহিনীর প্রধানদের সফর, দ্বিতীয় বার্ষিক প্রতিরক্ষা সংলাপ পরিচালনা ও প্রথমবারের মতো তিনবাহিনীর কর্মীদের মতবিনিময়, নৌ ও বিমান বাহিনীর মধ্যকার পরিষেবা সংক্রান্ত আলোচনা এবং কোস্টগার্ডের মহাপরিচালক পর্যায়ের বৈঠকসমূহ উভয় দেশের দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সহযোগিতা ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছে। বাংলাদেশের জাতীয় প্যারেডে বিজয় দিবস উদযাপনের সময় ভারতীয় সেনা ব্যান্ড প্রথমবারের মতো অংশগ্রহণ করেছিল। প্রশিক্ষণের ক্ষেত্রে উভয় দেশই পারস্পরিক সহযোগিতা অব্যাহত রেখেছে এবং সম্প্রসারিত করেছে।
২০১৯ সালে বিজয় দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা সম্পর্কিত কর্মসূচি, মুক্তিযোদ্ধাদের বার্ষিক বিনিময়মূলক সফর এবং মুক্তিযোদ্ধা উত্তরাধিকারীদের মধ্যে বৃত্তি প্রদান করা হয়।

যোগাযোগ :

উভয় সরকারই ভারত ও বাংলাদেশের মধ্যকার ১৯৬৫ সালের পূর্বের রেল-সংযোগ এবং অন্যান্য যোগাযোগের লিঙ্কগুলো পুনরুদ্ধার করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। মানুষে-মানুষে সংযোগ বৃদ্ধির জন্য মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে চার থেকে পাঁচ দিন এবং বন্ধন এক্সপ্রেসের সংখ্যা সপ্তাহে এক থেকে দুদিন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০১৯ সালের অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি সফরের সময়, উভয় সরকারই উভয় দেশের মধ্যে জনগণের যোগাযোগ বৃদ্ধির জন্য ঢাকা-শিলিগুড়ি-গ্যাংটক-ঢাকা এবং ঢাকা-শিলিগুড়ি-দার্জিলিং-ঢাকা বাস পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে। ২০১৯ সালের ডিসেম্বরে ঢাকা-শিলিগুড়ি-গ্যাংটক-ঢাকা বাসসেবার পরীক্ষামূলক চলাচলও সম্পন্ন হয়।

এছাড়াও, অভ্যন্তরীণ নৌ পরিবহন ও বাণিজ্য প্রোটোকলের দ্বিতীয় সংযোজনে দুটি নতুন ভারত-বাংলাদেশ প্রটোকল রুট (গোমতী নদীর উপর সোনামুড়া-দাউদকান্দি এবং পদ্মা নদীর উপরে ধুলিয়া-গোদাগিরি থেকে আরিচা পর্যন্ত সম্প্রসারণ) অন্তর্ভুক্তির বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।
অর্থনৈতিক ও বাণিজ্যিক : বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় ভারতের বৃহত্তম বাণিজ্য অংশীদার। গত এক দশকে ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ধারাবাহিকভাবে বৃদ্ধি পেয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশে ভারতের রপ্তানি ছিল ৯.২১ বিলিয়ন মার্কিন ডলার এবং একই সময়কালে বাংলাদেশ থেকে আমদানির পরিমাণ ছিল ১.০৪ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৯ সালে সীমান্ত হাট, নৌ পরিবহন, স্থল কাস্টমস স্টেশন (এলসিএস)/সমন্বিত চেকপোস্ট (আইসিপি) অবকাঠামো এবং ভারতীয় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা ইত্যাদি দ্বিপাক্ষিক বাণিজ্যের প্রচারের জন্য বিভিন্ন প্রাতিষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়। দ্বিপাক্ষিক বাণিজ্য সহযোগিতা বাড়ানোর জন্য উভয় প্রধানমন্ত্রী বাণিজ্য ও বিনিয়োগের বিভিন্ন ক্ষেত্রে নীতিগত পর্যায়ের ইনপুট সরবরাহ এবং উভয় দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে বিনিময় সহজতর করার জন্য একটি ভারত-বাংলাদেশ সিইও ফোরাম গঠনের জন্য সম্মত হন।

বিদ্যুৎ খাতে সহযোগিতা ভারত-বাংলাদেশ সম্পর্কের অন্যতম বৈশিষ্ট্য হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশ বর্তমানে ভারত থেকে ১১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করছে। বিদ্যুৎ বিষয়ক জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ/জয়েন্ট স্টিয়ারিং কমিটির সভাও ২০১৯ সালে অনুষ্ঠিত হয়েছিল।

উন্নয়ন অংশীদারিত্ব :

বাংলাদেশ আজ ভারতের বৃহত্তম উন্নয়ন অংশীদার। ভারত সড়ক, রেলপথ, নৌ পরিবহন ও বন্দরসহ বিভিন্ন ক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়নের জন্য গত আট বছরে বাংলাদেশকে ৮ বিলিয়ন মার্কিন ডলারের তিনটি লাইন অব ক্রেডিট (এলওসি) দিয়েছে। এলওসিগুলো ছাড়াও ভারত সরকার আখাউড়া-আগরতলা রেল-সংযোগ নির্মাণ, বাংলাদেশে অভ্যন্তরীণ নৌপথ খনন এবং ভারত-বাংলাদেশ মৈত্রী পাইপলাইন নির্মাণসহ বিভিন্ন অবকাঠামোগত প্রকল্পের জন্য অনুদান সহায়তা প্রদান করে আসছে।

ক্ষুদ্র উন্নয়ন প্রকল্পগুলো (এসডিপি) ভারতের উন্নয়ন সহায়তার একটি গুরুত্বপূর্ণ অংশ। ভারত সরকার বাংলাদেশে ছাত্রাবাস, একাডেমিক ভবন, সাংস্কৃতিক কেন্দ্র এবং অনাথাশ্রম নির্মাণসহ ৫৫টি এসডিপিতে অর্থায়ন করেছে এবং আরও ২৬টি এসডিপি বাস্তবায়ন করা হচ্ছে।
সক্ষমতা বৃদ্ধি ও মানবসম্পদ উন্নয়ন : বাংলাদেশে বিভিন্ন চলমান প্রশিক্ষণ কার্যক্রম এবং বৃত্তির মাধ্যমে ভারতের উন্নয়ন সহযোগিতা প্রচেষ্টার একটি মূল উপাদান হলো মানবসম্পদ উন্নয়ন। ভারত সরকার ২০১৯ সাল থেকে বাংলাদেশ সিভিল সার্ভিসের কর্মকর্তাদের মুসৌরিতে ন্যাশনাল সেন্টার ফর গুড গভর্নেন্সে (এনসিজিজি) প্রশিক্ষণ দিচ্ছে। বাংলাদেশি পুলিশ আধিকারিকদের ভারতের প্রথমসারির বিভিন্ন ট্রেনিং ইনস্টিটিউটে বিভিন্ন আধুনিক পুলিশিং এবং নতুন অনুসন্ধান কৌশল সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। একইভাবে, ভারত সরকার ভোপালের ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি এবং ভারতের বিভিন্ন স্টেট জুডিশিয়াল একাডেমিতে ২০১৭ সাল থেকে ১৫০০ বাংলাদেশি বিচার বিভাগীয় কর্মকর্তাদের প্রশিক্ষণ দিচ্ছে। বাংলাদেশ ভারতের একটি গুরুত্বপূর্ণ আইটেক অংশীদার এবং প্রতিবছর বাংলাদেশ থেকে প্রায় ৮০০ জন আইটেক প্রশিক্ষণ গ্রহণ করে। এছাড়াও আইআইটি ও এনআইআইটি-সহ ভারতের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে স্নাতক, স্নাতকোত্তর এবং এম.ফিল/পিএইচডি কোর্স করার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের প্রতি বছর আইসিসিআর (ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস) ২০০টি বৃত্তি প্রদান করে।

ঢাকার ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র (আইজিসিসি) দুই দেশের মধ্যে সাধারণ সাংস্কৃতিক সংযোগ উদযাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আইজিসিসি’র যোগ, কত্থক, মণিপুরী নৃত্য, হিন্দি ভাষা, হিন্দুস্তানি ধ্রুপদী সংগীত প্রশিক্ষণ এবং ভারত-বাংলাদেশের খ্যাতনামা শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান মানুষে মানুষে যোগাযোগ বৃদ্ধিতে ভূমিকা রাখে।

ভিসা :

ভারতীয় ভিসা আবেদন প্রক্রিয়াকে আরও সহজ করতে এবং ভারত ও বাংলাদেশের মানুষে মানুষে সম্পর্ক জোরদার করার জন্য ক্ষেত্রে জনগণকে শক্তিশালী করার জন্য ভারত সরকার কুমিল্লা, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, সাতক্ষীরা, ঠাকুরগাঁও এবং বগুড়ায় ৬টি নতুন ভিসা আবেদন কেন্দ্র (আইভিএসি) খোলার মাধ্যমে ২০১৯ সালে বাংলাদেশের মোট আইভিএসি সংখ্যা ১৫-তে উন্নীত করেছে। ২০১৯ সালে, বাংলাদেশি নাগরিকদের জন্য দেওয়া ভিসার সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে। ২০১৯ সালে খুলনা এবং সিলেটে দুটি নতুন সহকারী হাইকমিশন খোলার ফলে বাংলাদেশি নাগরিকদের জন্য দ্রুত ভিসা প্রক্রিয়াকরণ সহজতর হয়েছে।

দ্বিপক্ষীয় প্রক্রিয়াসমূহঃ
ভারতই বাংলাদেশকে স্বীকৃতিদান এবং ১৯৭১ সালের ডিসেম্বরে এর স্বাধীনতা অর্জনের পর কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী প্রথম রাষ্ট্র। গত চার দশকাধিককালে দুই দেশ তাদের রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্যিক ও সাংস্কৃতিক সম্পর্ক সুসংবদ্ধ করার কাজ এবং দ্বিপক্ষীয় সহযোগিতা প্রসারের লক্ষ্যে ব্যাপক প্রতিষ্ঠানিক কাঠামো নির্মাণ অব্যাহত রেখেছে। দুই দেশের প্রধান প্রধান দ্বিপক্ষীয় প্রক্রিয়াগুলো হচ্ছে।

রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা উন্নয়ন সহযোগিতাবিষয়ক কাঠামোগত চুক্তি
২০১১ সালের সেপ্টেম্বরে ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকালে উপ-আঞ্চলিক সহযোগিতা অন্তর্ভুক্ত করে একটি উন্নয়ন সহযোগিতাবিষয়ক কাঠামোগত চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিটি দুই দেশের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ ও অর্থনৈতিক সহযোগিতা; সংযোগ, পানিসম্পদ; প্রাকৃতিক বিপর্যয় ব্যবস্থাপনা; বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ; বৈজ্ঞানিক, শিক্ষা ও সাংস্কৃতিক সহযোগিতা বৃদ্ধি; জনগণে-জনগণে বিনিময়; পরিবেশের সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলা; উপ-আঞ্চলিক সহযোগিতা এবং নিরাপত্তাবিষয়ক সহযোগিতা বৃদ্ধির মতো ক্ষেত্রসমূহে পারস্পরিক উপকারের সুযোগের সর্বোচ্চ সদ্ব্যবহারের মাধ্যমে অভিন্ন লক্ষ্য ও গন্তব্য অনুধাবনে সাহায্য করেছে।

যৌথ উপদেষ্টা কমিশন : ২০১১ সালের সেপ্টেম্বরে উভয় প্রধানমন্ত্রীর গৃহীত সিদ্ধান্তসমূহের আলোকে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে দ্বিপক্ষীয় সম্পর্কের সামগ্রিক বিষয় পর্যালোচনা করার জন্য এ যৌথ উপদেষ্টা কমিশনটি গঠিত হয়।

স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠক : ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রীদের গৃহীত সিদ্ধান্তসমূহের আলোকে ভারত ও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীরা বছরে একবার বৈঠকে মিলিত হন এবং নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা ও সম্পর্কযুক্ত দ্বিপক্ষীয় বিষয়ের মতো ক্ষেত্রে সহযোগিতার অবস্থা পর্যালোচনা করেন।

স্থল সীমানা চুক্তি (এলবিএ) : ২০১১ সালের চুক্তি ও এর প্রটোকল সকল অমীমাংসিত স্থল সীমানা-সংক্রান্ত বিষয়ের সমাধান এবং ভারত-বাংলাদেশ সীমানার চূড়ান্ত নিষ্পত্তি ঘটায়। সমাধানকৃত অমীমাংসিত বিষয়গুলো হচ্ছে : ক. ৩টি সেক্টর যেমন দৈখাটা-৫৬ (পশ্চিমবঙ্গ); মুহুরি নদী-বেলোনিয়া (ত্রিপুরা) ও ডুমাবাড়ি (আসাম)-র অচিহ্নিত সীমানা; খ. ছিটমহল এবং গ. ক্ষতিকর দখল।

সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা (সিবিএমপি) : এই পরিকল্পনা বর্ডার সিকিউরিটি ফোর্স অব ইন্ডিয়া এবং বর্ডার গার্ড বাংলাদেশের মধ্যে সীমান্ত ব্যবস্থাপনার মানোন্নয়ন এবং মানবপাচার, পণ্য চোরাচালান, আন্তঃসীমান্ত অপরাধ প্রভৃতি সমস্যায় সীমান্তের শান্তি ও পবিত্রতা বিঘ্নিত হওয়ার চ্যালেঞ্জ মোকাবিলার মাধ্যমে আন্তঃসীমান্ত নিরাপত্তা নিশ্চিত করতে বৃহত্তর সমন্বয় করা হয়েছে।
বাণিজ্য ও সংযোগ দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি : এই চুক্তি নৌ, রেল ও সড়কপথ ব্যবহারের পারস্পরিক উপকারমূলক ব্যবস্থা, অন্য দেশের ভূখণ্ড দিয়ে এক দেশের পণ্য পরিবহন এবং অন্যান্য ব্যবসায় ও বাণিজ্য প্রতিনিধি দল বিনিময়ের মাধ্যমে বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণ করেছে। ভারত, তার পক্ষে, ২০১১ সালের নভেম্বর থেকে বাংলাদেশে তামাক ও অ্যালকোহলের মতো ২৫টি আইটেম ছাড়া সব আইটেমের ওপর থেকে একতরফাভাবে ডিউটি-ফ্রি, কোটা-ফ্রি প্রবেশাধিকার মঞ্জুর করেছে। এর ফলে সকল বাংলাদেশি পণ্যের জন্য ভারতে বিশাল বাজারের দ্বার উন্মোচিত হয়েছে।

দ্বিপক্ষীয় বিনিয়োগ বৃদ্ধি ও রক্ষা চুক্তি (বিআইপিএ) : দ্বিপক্ষীয় বিনিয়োগ প্রবাহ বৃদ্ধির লক্ষ্যে এক দেশ অন্য দেশের ভূখণ্ড থেকে বিনিয়োগ বৃদ্ধি ও রক্ষার লক্ষ্যে এ চুক্তি হয়েছে। ভারত ও বাংলাদেশ একে অপরকে ‘সবচেয়ে পছন্দের দেশ’-এর মর্যাদা দিয়েছে।

দ্বৈত কর রহিতকরণ চুক্তি (ডিটিএএ) : অর্থনৈতিক বাণিজ্য ও বিনিয়োগে গতিবেগ সঞ্চারে ভারত ও বাংলাদেশ ১৯৯১ সালে ডিটিএএ চুক্তিতে স্বাক্ষর করে। উভয় দেশ আয়ের ওপর করের সাপেক্ষে দ্বৈত কর রহিতকরণ এবং অর্থ পরিহার রোধ সংশোধন করেও একটি প্রটোকল স্বাক্ষর করে। এর ফলে চুক্তিটি ২০০৮ সালের ওইসিডি মডেল কনভেনশনে অন্তর্ভুক্ত বৈশি^ক পদক্ষেপের সঙ্গে সামঞ্জস্যতা লাভ করে।

সীমান্ত হাট খোলায় সমঝোতা স্মারক : স্থানীয় পণ্যের ব্যবসায় ছাড়াও সীমান্ত হাটের মাধ্যমে সীমান্তের উভয় পারের জনগণের মধ্যে যোগাযোগ আরও জোরদার করার লক্ষ্যে ২০১০ সালে সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়। মেঘালয়ের কালাইচর ও বালাটের সীমান্ত হাট দুটি চালু হয়েছে।
বাণিজ্যবিষয়ক যৌথ ওয়ার্কিং গ্রুপ : উভয়পক্ষের ব্যবসায়ী সম্প্রদায়ের উত্থাপিত প্যারা-ট্যারিফ ও নন-ট্যারিফ বাধা মোকাবিলায় এ গ্রুপটি গঠিত হয়েছে।

অভ্যন্তরীণ নৌ পরিবহন ও বাণিজ্য প্রটোকল : অপর দেশের নির্দিষ্ট রুট দিয়ে এক দেশে অভ্যন্তরীণ নৌযান চলাচল অনুমোদন করে ১৯৭২ সালে প্রটোকলটি স্বাক্ষরিত হয়। অভ্যন্তরীণ নৌ চলাচল ও বাণিজ্য-সংক্রান্ত বিষয়াদির সার্বিক প্রটোকল পর্যালোচনার জন্য নৌ পরিবহন সচিব পর্যায়ে নিয়মিত আলোচনা অনুষ্ঠিত হয়।

অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগিতা ঋণ : ভারত ও বাংলাদেশ ২০১০ সালের আগস্ট মাসে রেলওয়ে অবকাঠামো, ব্রড গেজ লোকোমোটিভ ও যাত্রীবাহী কোচ সরবরাহ, বাস ক্রয় এবং ড্রেজিং প্রকল্পসহ অনেকগুলো প্রকল্পের জন্য ১০০ কোটি ডলারের একটি ঋণ চুক্তিতে স্বাক্ষর করেছে। কোনো দেশে এটিই ভারতের বৃহত্তম ঋণ। ২০১২ সালে ভারত ১০০ কোটি ডলারের মধ্যে ২০ কোটি ডলারকে অনুদান হিসেবে রূপান্তরের কথাও ঘোষণা করে।

ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সমঝোতা স্মারক :

সমঝোতা স্মারকটি স্থানীয় সংস্থা, শিক্ষা ও কারিগরি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের মাধ্যমে বাংলাদেশে ভারতীয় মঞ্জুরি সহায়তা হিসেবে ক্ষুদ্র উন্নয়ন প্রকল্পাদির বাস্তবায়ন করছে। জীবিকা নির্বাহ-সংক্রান্ত কর্মকাণ্ড, শিক্ষা, স্বাস্থ্য অথবা সম্প্রদায়গত উন্নয়নের মতো ক্ষেত্রে ক্ষুদ্র অবকাঠামো প্রকল্পসমূহের জন্য সমঝোতা স্মারকটি কাজ করছে।

পানিসম্পদ ও বিদ্যুৎ-সংক্রান্ত দ্বিপক্ষীয় সহযোগিতা যৌথ নদী কমিশন : অভিন্ন নদী-ব্যবস্থার সর্বোচ্চ উপকারলাভ ও লিয়াজোঁ বজায় রাখা, বন্যা নিয়ন্ত্রণের উপায় উদ্ভাবনের কাজ, বন্যা পূর্বাভাস, ঘূর্ণিঝড় সতর্কীকরণ ও সেচ প্রকল্পসমূহের প্রস্তাব উদ্ভাবনের লক্ষ্যে ১৯৭২ সালের জুন মাসে ভারত ও বাংলাদেশের পানিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী পর্যায়ে যৌথ নদী কমিশন গঠিত হয়।
গঙ্গার জল বণ্টন চুক্তি : ফারাক্কায় ভারত ও বাংলাদেশের মধ্যে গঙ্গার জল বণ্টন যে ভিত্তিতে হয়েছে তার মোদ্দা কথা হচ্ছে, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে প্রাপ্ত জল বণ্টন। গৃহীত উপায়ে লিন মৌসুমে অর্থাৎ ১ জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত উভয়পক্ষে মৌলিক চাহিদা ও সর্বনিম্ন চাহিদার কথাও বিবেচনা করা হয়েছে। এর লক্ষ্য হচ্ছে স্বল্পতার বোঝার ন্যায়সংগত ভাগাভাগির মাধ্যমে আমাদের উভয় দেশের মৌল চাহিদা মেটানো।

নবায়নযোগ্য জ্বালানির ক্ষেত্রে সহযোগিতা-সংক্রান্ত সমঝোতা স্মারক : পারস্পরিক উপকার, সমতা, পারস্পরিক অধিকার ও সুযোগ-সুবিধার ভিত্তিতে সৌর, বায়ু ও জৈব শক্তির ক্ষেত্রে কারিগরি ও দ্বিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধি ও উৎসাহদানে সহযোগিতামূলক প্রাতিষ্ঠানিক সম্পর্কের ভিত্তি প্রতিষ্ঠায় ২০১১ সালের সেপ্টেম্বরে সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়।

স্বাস্থ্য ও পরিবেশ
স্বাস্থ্য ও চিকিৎসার বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা-সংক্রান্ত সমঝোতা স্মারক : বৈজ্ঞানিক সরঞ্জাম ও তথ্যবিনিময় এবং চিকিৎসাবিজ্ঞানে গবেষণায় যৌথ সহযোগিতার মাধ্যমে স্বাস্থ্য ও চিকিৎসাবিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে এ সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়।

সুন্দরবন রক্ষায় সমঝোতা স্মারক :

জীববৈচিত্র্য রক্ষা, সম্পদের যৌথ ব্যবস্থাপনা, উন্নয়ন ও দারিদ্র্য দূরীকরণে জীবিকা সৃষ্টি, স্থানীয় উদ্ভিদ ও জীবকূলের তালিকা তৈরি এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব সমীক্ষার মতো ক্ষেত্রসমূহে সহযেগিতা বৃদ্ধির লক্ষ্যে সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়।

সুন্দরবনের বাঘ (রয়েল বেঙ্গল টাইগার) রক্ষায় প্রটোকল :

সুন্দরবনের অনন্য প্রতিবেশ ব্যবস্থায় বাঘ রক্ষা, তার টিকে থাকা নিশ্চিত করতে দ্বিপক্ষীয় উদ্যোগ এবং বন্যপ্রাণি সংগ্রহ, শিকার বা পাচার রোধে সংশ্লিষ্ট পক্ষদ্বয়ের সুন্দরবনের জলপথে টহল, বৈজ্ঞানিক গবেষণা, জ্ঞান আদান-প্রদানের ব্যাপারে দ্বিপক্ষীয় সহযোগিতা দিতে প্রটোকলটি স্বাক্ষরিত হয়। প্রটোকলটি রয়েল বেঙ্গল টাইগার বিষয়ে জ্ঞান ও জানাশোনা বৃদ্ধি, প্রশিক্ষণের জন্য জনবল বিনিময় ও শিক্ষা প্রসারে সহযোগিতা দান করে থাকে।

উপ-আঞ্চলিক সহযোগিতা পানি ও বিদ্যুৎ-সংক্রান্ত যৌথ ওয়ার্কিং গ্রুপ : ভারত, বাংলাদেশ, ভুটান ও নেপালের মধ্যে উপ-আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধিকল্পে ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রীদ্বয়ের নির্দেশনার আলোকে অভিন্ন নদীর পানি বণ্টন, অভিন্ন নদীর অভিন্ন জলাধার ব্যবস্থাপনার সম্ভাব্যতা অনুসন্ধান এবং বিদ্যুৎ খাতে উপ-আঞ্চলিক সহযোগিতার সুবিধা পেতে পানি ও বিদ্যুৎ-সংক্রান্ত এই যৌথ ওয়ার্কিং গ্রুপটি গঠিত হয়।

যাতায়াত ও সংযোগবিষয়ক যৌথ ওয়ার্কিং গ্রুপ : অংশগ্রহণকারী দেশসমূহের মধ্যে সংযোগ, বাণিজ্য, পণ্য চলাচল ও সেবা এবং জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির জন্য সড়ক ও রেলপথ নেটওয়ার্কের মানোন্নয়নের পদক্ষেপসমূহ বাস্তবায়নের লক্ষ্যে ভারত-বাংলাদেশ-নেপাল-ভুটান যৌথ ওয়ার্কিং গ্রুপটির জন্ম হয়।

জনগণে-জনগণে বিনিময় সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি (সিইপি) : ২০০৯-১১ সময়কালের জন্য একটি দ্বিপক্ষীয় সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি সংগীত, নাটক, শিল্প ও চিত্রকলা, বই প্রভৃতি ক্ষেত্রে বিনিময় বৃদ্ধির দিক-নির্দেশনা দিয়েছে।

সংশোধিত ভ্রমণ-ব্যবস্থা : মানুষে-মানুষে ব্যাপক যোগাযোগ ও বিনিময় দুই দেশকে আরও ঘনিষ্ঠ করার সর্বোচ্চ পথÑ এ বিষয়টির ওপর গুরুত্ব দিয়ে ভারত ও বাংলাদেশ ২০১৩ সালের জানুয়ারি মাসে এ সংশোধিত ভ্রমণ-ব্যবস্থায় স্বাক্ষর করে এবং ২০১৮ সালের জুলাই মাসে তা হালনাগাদ করা হয়। এ ব্যবস্থা দুই দেশের মধ্যেকার ভিসা-ব্যবস্থা সহজতর করেছে এবং ব্যবসায়ী, শিক্ষার্থী, সাংবাদিক, পর্যটক ও চিকিৎসাসেবা নেওয়ার জন্য ভ্রমণকারীদের সাহায্য করছে।

ভারত-বাংলাদেশ ফাউন্ডেশন প্রতিষ্ঠায় সমঝোতা স্মারক : দুদেশের মধ্যে বন্ধন সুদৃঢ় করতে বিশেষ করে অর্থনৈতিক, বৈজ্ঞানিক, শিক্ষা, কারিগরি ও সাংস্কৃতিক সহযোগিতার মাধ্যমে দুই দেশের মধ্যে অধিকতর জানাশোনার লক্ষ্যে ভারত ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীদ্বয় ভারত-বাংলাদেশ ফাউন্ডেশন প্রতিষ্ঠার জন্য একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

আর পড়তে পারেন