বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

স্মৃতিময় ক্যাম্পাস যাদের সাথে চলে

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৯, ২০২৩
news-image

সাইদুল হাসান:

পাখপাখালির গুঞ্জনে জাগে ভোর। পথের দু’পাশে ছেয়ে আছে কৃষ্ণচূড়ার ডাল। তাতে লাল লাল আগুনমাখা ফুল। হলুদ ফুল গুলো যেন সূর্যের বরপুত্র হয়ে ঝুলে আছে। পাহাড়ের চূড়ার একমনে দাঁড়িয়ে খেজুর গাছ। তার বুক জড়িয়ে আছে হলুদ খয়েরি রঙের ফল। আমগাছ গুলো খা খা শব্দে ডুকরে কেঁদে ওঠে সন্তান হারিয়ে নিঃস্ব হয়ে। কাঁঠাল গাছও কিন্ত সে দলে। শহিদ মিনারের পাশে বাতাসে ভাসে সুবাসিত ঘ্রাণ। অপ্রতিরোধ্য সাহস নিয়ে দাঁড়িয়ে আছে বাংলা মায়ের সন্তান – শহিদ মিনার।

যা কাঁটা বেঁধেছিল পশ্চিম পাকিস্তানি স্বৈর শাসকের দেহে। তার সম্মুখে সবুজ ঘাসে বিছানো বিশাল মাঠ। যা ধন্য সহস্রাধিক পদস্পর্শে। সুসজ্জিত মসজিদ থেকে মুয়াজ্জিনের সুমিষ্ট স্বরে আজান ভেসে আসে পাঁচ বেলা। তারি পাশে বিশাল দেহ নিয়ে দাঁড়িয়ে বঙ্গবন্ধু হল। ঐ যে পাহাড়ের চূড়ায় দাঁড়িয়ে আকাশ ছুবার স্বপ্নে বেড়ে ওঠে বিজ্ঞান, প্রকৌশল, আইন অনুষদ। মসজিদের রাস্তা ধরে কিছু হাঁটলেই মান্নু মামার ক্যাফে। যেখানে প্রতিনিয়ত জমে স্মৃতি, সুখ-দুঃখের আড্ডা।

কানে ভাসে খাবারের টুকেন নিয়ে দাঁড়িয়ে থাকার হইচই। ২য় তলায় সাংস্কৃতিক সংগঠন গুলোর কক্ষে জমে আড্ডা। প্রাণবন্ত সাংস্কৃতিক চর্চার আসর। নেমে এসে পথচলি। ঐ দেখা যায় ভাষা সৈনিক ধীরেন্দ্রনাথ স্মৃতি আবাসস্থল। তারি পাশে বিদ্রোহী নজরুলের স্মৃতির মিনার৷ প্রিয় শিক্ষকদের ডরমিটরি। আছে নবাব ফয়জুন্নেসা ও শেখ হাসিনার স্মৃতিতে আবাস্থল। কাঁঠাল তলা, চিঠি চত্বর, গোল চত্বর, ব্যাডমিন্টন কোর্ট চত্বর, পাখির আবাসস্থল কত চমৎকার! কতশত কথার ব্যাংক, স্মৃতির গুদামঘর সেথায়।

এইতো মুক্তমঞ্ছ। আহা! নাচ, গান সাংস্কৃতিক সন্ধায় কেটে গেল, যায় কত প্রহর। একমনে শিল্পীর দিকে তাকিয়ে থাকা, পারফর্ম করা কত যে স্মৃতিমধুর! চোখ পড়ল নীল বাস খ্যাত প্রিয় রঙিলা বাহনের পানে। ওদেরকে কত্ত মিস করি! কখনো বসে ঘুমিয়ে, দাঁড়িয়ে কিংবা ঝুলে হতো চলাচল। সিট নিয়ে কত যে কতশত গল্প আর আলাপচারিতা! কখনো বা প্রিয় মানুষের পাশে সিট থাকা। লাল বাসও কিন্তু কম নয়। ওরাও স্মৃতিতে ভেসে বেড়ায় উড়োজাহাজ রূপে। নিরবে দাঁড়িয়ে সফলতার গল্প শুনায় কলা ও মানবিক অনুষদ এবং ব্যবসায় শিক্ষা অনুষদ। একটু হাঁটলেই প্রশাসনিক ভবন। সামনে দাঁড়ানো চেতনার বঙ্গবন্ধু ভাস্কর্য। ওদিকে স্টিলে কুবি নামফক। হাঁটতে হাঁটতে পৌঁছে দেখি এ এক বিশালদেহী মেইন গেইট। কত অপূর্ব! নয়নাভিরাম! গর্বে ভরে ওঠে বুক। চোখের কোণে প্রশান্তির জল।

প্রাণভরে শ্বাস নিই। সামনে দেখা মেলে ফটোস্ট্যাটের দোকানগুলো। এসাইনমেন্ট, নোটখাতা, টার্মপেপারের প্রিন্ট আউট নিয়ে জমা কত স্মৃতিমধুর গল্প! তারি একটু সামনে মামা হোটেল, ইউসুফ টি স্টল, নবী মামার হোটেল, ওলি মামার দোকান ও সামাজিক বন। এতো সুখ, স্মৃতিতে ভরপুর আমা(দে)র কুবি ক্যাম্পাস। যাকে ঘিরে প্রতিনিয়ত বেড়ে ওঠে হাজারো স্বপ্ন ও প্রত্যাশা। কুবির ১৮তম বছর পদার্পন উপলক্ষে চাই ভালো থাকুক কুবি ক্যাম্পাস। ভালো থাকুক কুবির সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী গণ। সমৃদ্ধি ও ভালোবাসায় বাঁচুক প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীবৃন্দ।

আর পড়তে পারেন