রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হাজীগঞ্জে অর্ধশত বিদ্যালয়ে ২২ প্রধান শিক্ষক ও ৭৯ সহকারী শিক্ষকের পদ শূণ্য

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৯, ২০২২
news-image

মাসুদ হোসেন, চাঁদপুরঃ
প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়ন ও মোট জনসংখ্যার শত ভাগ প্রাইমারি শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে সরকার কাজ করলেও সেদিক থেকে পিছিয়ে রয়েছে চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলো। এ উপজেলায় প্রধান শিক্ষকের পদসহ প্রায় অর্ধশত প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষকের পদও শূন্য রয়েছে দীর্ঘদিন। এতে বিদ্যালয় ব্যবস্থাপনা ও পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে।

উপজেলায় ১৫৭ প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৫০ টিতে দীর্ঘদিন ধরে ৭৯ জন সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে। ফলে এসব বিদ্যালয়ে শিক্ষকসংকটে স্কুলে লেখাপড়ার মান ক্রমশ হ্রাস পাচ্ছে। সংশ্লিষ্ট বিদ্যালয়ে প্রশাসনিক কার্যক্রমসহ শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার ১৫৭টি প্রাথমিক বিদ্যালয়ে ৮৮০ জন সহকারী শিক্ষকের পদ রয়েছে। এর মধ্যে উপজেলার ২২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ এবং প্রায় ৫০টি বিদ্যালয়ের ৭৯ জন সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে। অনেক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ খালি থাকায় সহকারী শিক্ষকেরা ভারপ্রাপ্ত হিসেবে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন। শিক্ষক সংকটে থাকা বিদ্যালয়গুলোর কোনো শিক্ষক যখন অসুস্থ হন কিংবা মাতৃত্বকালীন বা অন্য কোনো কারণে ছুটিতে থাকেন তখন দায়িত্বরতদের পাঠদানে হিমশিম খেতে হয়। এ অবস্থায় একজন শিক্ষককে একটানা চার-পাঁচটি ক্লাসে পাঠদান করতে হয়। কখনো কোনো একটি শ্রেণির পাঠদান বন্ধ থাকে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আবু সাঈদ চৌধুরী এই বিষয়ের সত্যতা স্বীকার করে বলেন, অবসরজনিত কারণ, মৃত্যু ও অনেকদিন থেকে পদোন্নতি বন্ধ থাকায় শূন্য পদের সৃষ্টি হয়েছে। নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলে এ উপজেলায় ২৬টির মত পদ পূর্ণ হবে, বাকীগুলো শূন্যই থেকে যাবে। আর পদোন্নতি হলে প্রধান শিক্ষকের শূন্য পদ কিছুটা কমে যাবে। আশা করি, দ্রুত এর সমাধান হবে।

আর পড়তে পারেন