রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নির্বাচন নিয়ে জাপানের পর্যবেক্ষক দল সন্তোষ প্রকাশ করেছে: সিইসি

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৮, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বাংলাদেশের নির্বাচন নিয়ে সন্তোষ প্রকাশ করেছে জাপানের পর্যবেক্ষক দল। তারা বলেছে, এই নির্বাচনটা বাংলাদেশের জন্য একটি দৃষ্টান্তমূলক হয়ে থাকবে।

সোমবার (৮ জানুয়ারি) দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে জাপানের রাষ্ট্রদূত ও জাপান থেকে আসা নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে আলোচনা শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সিইসি বলেন, জাপানের রাষ্ট্রদূত এবং জাপান থেকে আসা নির্বাচন পর্যবেক্ষক দলের প্রধান আমাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। তাদের মূল উদ্দেশ্য ছিল আমাদের ধন্যবাদ জ্ঞাপন করা।

কাজী হাবিবুল আউয়াল বলেন, তারা আমাদেরকে বলেছেন আমাদের নির্বাচন নিয়ে তারা অত্যন্ত সন্তুষ্ট। তাদের একজন ১৫ থেকে ১৬টি কেন্দ্রে গেছেন আর একজন ৪ থেকে ৫টি কেন্দ্র গেছেন। তারা সেখানে আমাদের যারা পোলিংয়ের দায়িত্ব ছিলেন তাদের প্রফেশনালিজমের সুনাম করেছেন। যে পদ্ধতিতে নির্বাচন হয়েছে এটা তারা প্রশংসা করেছেন। তারা সুশৃঙ্খল পরিবেশ দেখতে পেয়েছেন। তারা বলেছেন, এই নির্বাচনটা বাংলাদেশের জন্য একটি দৃষ্টান্তমূলক হয়ে থাকবে।

সিইসি আরও বলেন, তারা বলেছেন ভবিষ্যতে বাংলাদেশের নির্বাচনের জন্য আমরা যদি তাদের কাছে কোন সহযোগিতা চাই সেটা তারা দিতে রাজি। সেটা টেকনিক্যালি বা ইলেকট্রিক্যাল হতে পারে। জবাবে আমরা বলেছি, প্রয়োজন হলে আমরা আপনাদের সহযোগিতা নেব।

এ সময় জাপান থেকে আসা নির্বাচন পর্যবেক্ষক দলের প্রধান ওতানিবেই মাসাতো সাংবাদিকদের বলেন, আজ আমরা প্রধান নির্বাচন কমিশনের সঙ্গে মিটিং করে নির্বাচন নিয়ে আমাদের অনুভূতির কথা বলেছি। আমরা গতকাল ঢাকার বেশ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেছি। এ বিষয়ে আমরা একটি প্রতিবেদন তৈরি করে আমাদের জাপান সরকারের কাছে দেব। তারপর আমাদের সরকার সেটি বাংলাদেশকে জানাবে। তবে এখন এতটুকু আমি বলতে পারি ইলেকশন কমিশনের হসপিটালটি আমাদের খুব মুগ্ধ করেছে।

আর পড়তে পারেন