বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হাজীগঞ্জে শারদীয় দূর্গাপূজা জেলার মধ্যে ব্যতিক্রম আয়োজন

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৮, ২০১৭
news-image

সুজন দাস ঃ
এ বছর চাঁদপুরের হাজীগঞ্জ বাজার কেন্দ্রীক যে ৫ টি পূজা অনুষ্ঠিত হয়েছে তাদের মধ্যে ছিলো ভিন্ন ভিন্ন ও ব্যতিক্রম আয়োজন। যা চাঁদপুর জেলা কখনো কোন মন্দিরে করতে পারেনি বলে পূজা মন্ডপগুলোতে এসে ভক্তরা জানান। তারা বলতে দেখা গেছে কুমিল্লা জেলাসহ নেয়াখালি অঞ্চলের অনেক মানুষ এবার হাজীগঞ্জের পূজা দেখে আনন্দিত হয়েছে। এরা হাজীগঞ্জের যে চারটি পূজা হয়েছে তার মধ্যে প্রতিমা সেরা বলা যায় এবার নতুন পূজা হাজীগঞ্জ পৌর মহা শশ্মানে ত্রিশূল সংঘের পূজা এটিতে ছিলো প্রতিমার এবং দৃষ্টিনন্দন মন্দিরের প্রবেশ গেইটও সেরা আকর্ষন যা জেলার কোথাও দেখা যায় না। এখানে ছিলো নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা।
ডাকাতিয়া নদীর তীর ঘেষে বয়ে যাওয়া রাস্তার দুই পাশে ছিলে আলোর ধারা, প্রায় আধা কিলোমিটার ছিলে আকর্ষনীয় মন্দির প্রাঙ্গন। ছিলে এই পূজা মন্ডপে ব্যতিক্রম র‌্যলে ড্য যা ভক্তরা মায়ের নামে কিনতে পারা যায়। এই পূজা রাতে অনেক ফুটিয়ে তোলা হয়েছে। ছিলো নানা আয়োজনের এই মন্ডপের ভরপূর।
হাজীগঞ্জ বাজার কেন্দ্রিক পূজার মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে হাজীগঞ্জে শ্রী শ্রী রাজা লক্ষ্মী নারায়ন জিউর আখড়া। এখানে বাংলার ঢাক আর ঢোল জেলার মধ্যে এরা এই প্রথম ভক্তদেরকে উপহার দিয়ে ডেকোরেট দিয়ে জেলার প্রথম বলা যায়। এই মন্দিরে তিনটি দূর্গাদেবীর প্রতিমা যাহা বাস্তবে চলাচল করে মনে হয়। বাদ্য যন্ত্রের সাথে সাথে প্রতিমার বদল আর প্রতিমার মহিসাসূরকে বধ করা এক দৃশ্য সব ভক্তদের আকর্ষনে আনার চেষ্টা করেছে।
এই ছাড়া হাজীগঞ্জ নব দূর্গা নামে আরো একটি পূজা সব ভক্তদের মধ্যে নানা প্রশ্নের হয়ে উঠে অনেকে বলেন পূজার বাস্তবতা থেকে ভিন্ন যা ধর্মে কোন অংশে ব্যবহার হবার মতো নয় তা ব্যবহার করেছে এই নব দূর্গা পূজা। আসলে অনেক ভক্তদের দীক্ষার জানান এই পূজার ডেকরেশনকে। ভূত কোন পূজা অর্চনা ব্যবহার নিষেধ রয়েছে। এই পূজামন্ডপে রয়েছে তিনটি দূর্গা দেবীর প্রতিমা চলাচলের আকর্ষন। হাজীগঞ্জ পৌর মহাশশ্মানে পূজামন্ডপে রয়েছে চাঁদপূরে প্রথমা এত বড় প্রতিমা, এই মন্ডপে প্রবেশ করা সময়ে দেখা যায় বিশাল প্রবেশ গেইট, যা ভক্তদের আকর্ষন। এই বছর হাজীগঞ্জ পূজা পরিক্রমার ব্যতিক্রম যেন গভীর রাত পর্যন্ত ভক্তরা পূজা মন্ডপগুলোর বিশেষ বিশেষ অনুষ্ঠান মালায় পরিপূর্ন ছিল । হাজীগঞ্জ জমিদার বাড়ির পূজা মন্ডপ সেই সাথে স্বামী বিবেকানন্দ বিদ্যাপীঠে ছিলে পূজার সময় ভক্তদের উপচে পড়া ভীড়।

আর পড়তে পারেন