শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হারকিউলিস ই সমাধান?

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৩, ২০১৯
news-image

 

ফারদিন রহমান ফাহিমঃ

হারকিউলিস বলতে সাধারণত দেবতাকে বুঝায়।আপনি যদি এমনটি ভেবে থাকেন তাহলে ভুল ভেবেছেন। কারণ এই হারকিউলিস দেবতা নয়, এই হারকিউলিস পিরোজপুরে মাদ্রাসা ছাত্রী ধর্ষণের ঘটনায় ধর্ষককে হত্যাকারী।

গ্রীক পূরাণের বীর ‘হারকিউলিস’ তার ইতিবাচক-নেতিবাচক বীরত্বের গল্পের কারণে বিখ্যাত।

গেলো কয়েকদিন ধরে তিনি হঠাৎই বাংলাদেশের গণমাধ্যম ও সামাজিক মাধ্যমে আলোচনায়। ‘হারকিউলিস’ ছদ্মনামে তিনি ধর্ষণ মামলার আসামিদের হত্যা করে চলেছেন। কিন্তু কে এই হারকিউলিস?

কেন ধর্ষণ মামলার আসামিদের হত্যা করে চলেছেন তিনি।

দেশের বিভিন্ন স্থান থেকে এ পর্যন্ত এমন তিনটি মরদেহ উদ্ধার করেছে পুলিশ। মরদেহের গলায় ঝুলানো থাকছে চিরকুট। চিরকুটের দাবিমতে, খুন হওয়া ব্যক্তিরা ধর্ষক।

প্রথম দ্বিতীয় মরদেহের সঙ্গে কোনো দায় স্বীকার না করলেও তৃতীয় মরদেহের সঙ্গে একটি চিরকুটে নিজেকে হারকিউলিস বলে দাবি করে হত্যাকারী।

গত ৫ বছরে বাংলাদেশে ধর্ষণ মামলা হয়েছে ১৯হাজারের বেশি এবং গড়ে প্রত্যেক দিনে হয় ১১ টি।মামলার সংখ্যা যে অনুপাতে বেড়েছে সেই অনুপাতে বাড়ে নাই মামলার পরবর্তী কার্যক্রম।৪১ শতাংশের বেশি মামলার আসামি মামলা নিষ্পত্তি হওয়ার আগেই খালাস পেয়ে যায়, রায় ঘোষণা করা হয় মাত্র ৩.৬৬ভাগ।

এই রায় নিয়ে যেখানে স্বস্তির নিশ্বাস ফেলার সুযোগ নেই, ঠিক তার চেয়েও খারাপ অবস্থা সাজার ক্ষেত্রে ।সাজার ক্ষেত্রে এই হার শুধুমাত্র ০.৪৫ ভাগ।

প্রশাসন যেখানে ব্যর্থ ধর্ষণকারীর বিচার করতে,ঠিক সেই সময় আমাদেরকে নাড়া দিয়ে তোলে মানিকগেঞ্জর সাটুরিয়ায় দুই পুলিশ সদস্য দ্বারা সংঘটিত ধর্ষণের ঘটনা।

এমন অবস্থায় সত্যি একজন হারকিউলিসের প্রয়োজন ছিল। তবুও দেশে আইন আছে, আদালত আছে।

আইনের উর্ধ্বে কেউ নন এবং নিজ হাতে কেউ আইন তুলে নিতে পারেন না।

এত ঘটনা ঘটার পর হয়ত প্রশাসন নড়ে চড়ে বসবেন এবং ধর্ষণের উপযুক্ত শাস্তি পাবে ধর্ষকরা।

লেখকঃ ফারদিন রহমান ফাহিম
ইউল্যাব ইউনিভার্সিটি

আর পড়তে পারেন