রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪০ বছরের মধ্যে সবচেয়ে ভারী বৃষ্টিতে পানির নিচে হংকং

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৮, ২০২৩
news-image

আন্তর্জাতিক ডেস্ক:

হংকংয়ে স্মরণকালের সবচেয়ে ভারি বৃষ্টি হয়েছে। এতে শুক্রবার দেশটির সব এলাকায় ব্যাপক বন্যা দেখা দিয়েছে। আহত হয়েছেন শতাধিক। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ডুবে গেছে ক্রস-হারবার টানেল, যা হংকং দ্বীপ থেকে কাউলুনের মধ্যে সংযোগ স্থাপন করেছে। কিছু কিছু এলাকায় ভূমিধসের সতর্কতা জারি করা হয়েছে।

সামাজিক মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, শহরের পাহাড়ি এলাকাগুলো থেকে ঝর্ণাধারার মতো পানি নামছে। পানিতে ডুবে গেছে শহরটির রাস্তা, কোমর পর্যন্ত পানি তাতে। ডুবে গেছে শপিংমল ও মেট্রো স্টেশনগুলো।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার হংকংয়ে ১৪০ বছরের মধ্যে সবচেয়ে ভারি বৃষ্টিপাত হয়েছে। ইতোমধ্যে অঞ্চলটির কর্তৃপক্ষ স্কুল বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন। সেইসঙ্গে কর্মীদের বাসা থেকে বের না হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

হংকং অবজারভেটরির পক্ষ থেকে বলা হয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টা থেকে মধ্যরাতের মধ্যে ১৫৮ দশমিক ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যা ১৮৮৪ সালে রেকর্ড শুরু হওয়ার পর থেকে সর্বোচ্চ।

হংকংয়ের মূল দ্বীপ, কাউলুন ও নগরীর নিউ টেরোটরিজ এলাকার উত্তরপূর্বাংশে বৃহস্পতিবার রাত থেকে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া ব্যুরো। সেইসঙ্গে সর্বোচ্চ ঝড়বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া ব্যুরো। এ ছাড়া চীনের আরেক শহর শেনঝেনে ব্যাপক বৃষ্টিপাত হয়েছে।

অবজারভেটরি সতর্ক করে জানিয়েছে, ভারী বৃষ্টি আকস্মিক বন্যার কারণ হতে পারে। নদীর কাছাকাছি বসবাসকারী বাসিন্দাদের আবহাওয়ার পরিস্থিতি সম্পর্কে সতর্ক থাকতে বলার পাশাপাশি তাদের বাড়িঘর প্লাবিত হলে সরিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

অঞ্চলটির প্রধান নির্বাহী জন লি ভয়াবহ বন্যার বিষয়ে উদ্বিগ্ন প্রকাশ করে সব বিভাগকে কাজ করার নির্দেশ দিয়েছেন।

আর পড়তে পারেন