বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

১৯ মিনিটের ভাষণ ১৯ দিন বললেও শেষ হবে না -উপাচার্য ড. এমরান কবির চৌধুরী

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৭, ২০১৮
news-image

 

এইচ এম মহিউদ্দিন:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ‘মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’-এ অন্তর্ভূক্তির মাধ্যমে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’র স্বীকৃতি লাভ করায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় আড়ম্বরপূর্ণ করে দিবসটি পালন করেছে।

বেলা ১২ টায় অনুষ্ঠানের শুরুতে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধুর ১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটি প্রচার করা হয়। সবাই গভীর মনোযোগে ভাষণটি হৃদয়াঙ্গম করেন।

ভাষণ প্রচার শেষে নৃবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক এন. এম. রবিউল আউয়াল চৌধুরীর সঞ্চালনায় বঙ্গবন্ধুর প্রতিকৃতির পাদদেশে এক সংক্ষিপ্ত আলোচনায় উপাচার্য বলেন, ঐতিহাসিক এ ভাষণটি একটি মহাকাব্য। এটা একটা ইতিহাস। ২০-৩০ বছরের ইতিহাসকে বঙ্গবন্ধু ১৯ মিনিটের মধ্যে সীমাবদ্ধ করে একটি জাতিকে সুন্দর করে নির্দেশনা দিয়েছেন। প্রত্যেকটা জিনিস তিনি চমৎকারভাবে উপস্থাপন করেছেন এবং সফল হয়েছেন। পৃথিবীর আর কেউ এমন গৌরব অর্জন করতে পারেন নাই। তিনি অনুষ্ঠানে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

আর পড়তে পারেন