শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত সড়কের ৩ মাসেই শেষ বেহাল দশা

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৪, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

রাজশাহীর কাটাখালী পৌরসভার ৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত একটি সড়কে তিন মাসের মধ্যেই খানাখন্দের সৃষ্টি হয়েছে।

সোমবার (৪ এপ্রিল) সকালে দুদকের সহকারী পরিচালক মো. আমির হোসাইন এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে রোববার এ ঘটনার অভিযোগ অনুসন্ধানে কাটাখালী পৌরসভায় যান দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের একটি দল।

সহকারী পরিচালক মো. আমির হোসাইনের নেতৃত্বে এই দলে ছিলেন উপসহকারী পরিচালক সুদীপ কুমার চৌধুরীও।

জানা যায়, রাজশাহীর কাটাখালী পৌরসভার কাটাখালী বাজার থেকে শ্যামপুর বালুঘাট পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার সড়কটি নির্মাণ করা হয় গত বছরের মার্চে। এতে ব্যয় হয় প্রায় ৩ কোটি টাকা। তবে কথা ছিল গুরুত্বপূর্ণ এ সড়কটি দিয়ে চলাচল করবেন দেওয়ানপাড়া, বাখরাবাজ, শ্যামপুর, চরপাড়া শ্যামপুর বাখরাবাজ, কাটাখালীসহ সাতটি গ্রামের কয়েক হাজার মানুষ। তবে এই সড়কটি দখলে চলে যায় বালুবাহী ট্রাকের।

স্থানীয় বাসিন্দারা অভিযোগ করে জানান, বালুর ট্রাক ও নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করায় নির্মাণের প্রায় ৭ থেকে ৮ দিন না যেতেই নষ্ট হতে শুরু করে সড়কটি। তবে প্রায় ৩ মাসের ভেতরে খানাখন্দের সৃষ্টি হয়।

পৌরসভার বাসিন্দা কামাল হোসেন বলেন, প্রতিদিন এই এ সড়কপথে এক হাজারের বেশি বালু ট্রাক ও ভারী ডাম্পার চলাচল করে।

শ্যামপুর গ্রামের বাসিন্দা নাম প্রকাশ না করে বলেন, সড়কটির এ বেহাল পরিস্থিতির কারণে ছেলে মেয়েদের স্কুল-কলেজে যেতে যে কী দুর্ভোগ পোহাতে হয়-তা বলে বোঝানো যাবে না।

দুদক জনসংযোগ দপ্তর জানান, নির্মাণের মাত্র ৩ মাসেই সড়কটির বিভিন্ন স্থানে খানাখন্দের সৃষ্টি হয়েছে। সাবেক মেয়রের বিরুদ্ধে ৩ কোটি টাকার এই সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগ ছিল। রোববার (৩ এপ্রিল) দুদকের ইনফোর্সমেন্ট ইউনিট ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান চালায়। এ সময় পৌরসভা থেকে রাস্তাটি নির্মাণের নথিপত্র সংগ্রহ করা হয়েছে। একই সঙ্গে নিরপেক্ষ প্রকৌশলী দ্বারা পরিমাপ গ্রহণ করা হয়েছে। পরিমাপ প্রতিবেদন পাওয়ার পর টিম কমিশনে অনুসন্ধান প্রতিবেদন দেবে।

আর পড়তে পারেন