মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় বিলুপ্তির পথে বেত বাগান

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৯, ২০২৩
news-image

মোঃ উজ্জ্বল হোসেন বিল্লাল:

এক সময় গ্রামীণ জনজীবনে ঘর-গৃহস্থালির প্রয়োজনীয় অংশ ছিল বেত গাছ। বেত দিয়ে তৈরি হতো বিভিন্ন রকমের আসবাবপত্রের পাশাপাশি বিভিন্ন সৌখিন সামগ্রীও। গৃহস্থলির বেশিরভাগ কাজেই ছিল বেতের ব্যবহার অপরিহার্য। গ্রাম অঞ্চলের পথের ধারে, বাড়ির আশপাশে, পতিত জমি আর ঝোপঝাড় সর্বত্রই দেখা মিলতো সরু-সবুজ পাতার ছোট বড় বেত বাগান। অনেকটা অযত্নে বেড়ে উঠতো কৃষকের অতি পরিচিত বেত গাছ। কিন্তু সময়ের ব্যবধানে এমন দৃশ্য দেখা বিরল।

উল্লেখ্য, সময়ের আর্বতনে হারিয়ে যাচ্ছে বেত বাগান আর মিষ্টি বেত ফলও। বর্তমান সময়ে বন উজাড়, এ্যালুমিনিয়াম ও প্লাস্টিকের ব্যবহার বেড়ে যাওয়ায় হারিয়ে যাওয়ার পথে বেত শিল্প ও বেত বন। উদ্ভিদ পরিচিতিতে দেখা যায়- বেত একটি সপুষ্পক উদ্ভিদ। ভেজা ও জংলা নিচু জমিতে ভালো জন্মে। বেতগাছ জঙ্গলাকীর্ণ কাটাঝোঁপ আকারে দেখা যায়। চিরসবুজ এই উদ্ভিদটি পূর্ণবয়স্ক অবস্থায় অনেক বেশি লম্বা হয়ে থাকে। সাধারণত ছয় প্রজাতির বেত পাওয়া যায়। এদের কান্ড দেখতে চিকন, লম্বা, কাঁটাময় ও খুবই শক্ত এবং শাখাহীন।

বেত শিল্পের কাজ করা একাধিক কৃষকের সাথে কথা হয় দৈনিক আজকের কুমিল্লা পত্রিকার এই প্রতিবেদকের সাথে। তারা জানায়, বেত ফল পাকে চৈত্র, বৈশাখ এবং জ্যৈষ্ঠ মাসে। গ্রামের সাধারন মানুষের কাছে প্রিয় এক ফলের নাম বেত ফল। বেত দিয়ে তৈরি করা হতো ডুলা, আউড়ি, চাঁচ, ধামা, পাতি, বই রাখার সেলফ, সোফা, দোলনা, খাট, ঝুড়ি, টেবিল ল্যাম্প,, টেবিল, মোড়া, ডালা, কুলা, চাঙ্গারি, ঢুষি, টুপি, হাতপাখা, চালোন, টোকা, গোলা, ডোল ল্যাম্পশেড আরও বাহারী রকমের জিনিসপত্র। অনেক অঞ্চলে এটি গৃহনির্মাণের কাজে ব্যবহার করা হতো বেত গাছ। কোন কিছু বাধার ক্ষেত্রেও বেতগাছ ছিল রশির বিকল্প।

এ বিষয়ে সদর দক্ষিণ উপজেলা আওতাধীন প্রবীণ কৃষক আবদুর সাত্তার জানান, আমাদের সময়ে খুবই উপকারি ছিল বেত। অনেকে আবার খোসা ছাড়িয়ে সংগ্রহ করে রাখতেন। গৃহস্থালির বেশির ভাগে প্রায়োজনে কাজে আসতো বেত। বেতের ছিকায় ধান আঁটি বহন করতেন সবাই। অনেকে জীবিকা নির্বাহ করতেন বেত বিক্রি করে। বর্তমানে চাহিদা কমে যাওয়ায় বেত বাগান তেমন একটা দেখা যায়না।

এ বিষয়ে সদর দক্ষিণ উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুল বাশার চৌধুরী বলেন, পরিবেশের ভারসাম্য ও লোকশিল্পকে বাঁচিয়ে রাখতে বেতশিল্প প্রয়োজন। বেত দিয়ে গ্রামীণ জনপদে এক সময় নিত্য নতুন জিনিসপত্র তৈরি হতো। এছাড়াও বেতের তৈরি জিনিসপত্র খুবই নান্দনিক। বেতশিল্প হারিয়ে যাওয়া মানে পরিবেশের ভারসাম্য হারিয়ে যাওয়া।

আর পড়তে পারেন