বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কম ক্যালোরির চার খাবার

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৭, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

নেগেটিভ ক্যালোরি খাবার বলতে বোঝায় যে খাবারে ক্যালরি কম। অনেকে ওজন কমানোর বিষয়টিকে সহজ মনে করেন। কিন্তু এটি আসলে সহজ নয়। অনেকে ভালো খাবার এবং রোজ ব্যায়াম করেও ওজন কমাতে হিমশিম খান।

এই পরিস্থিতিতে আপনার ওজন কমাতে সাহায্য করবে কম ক্যালোরিযুক্ত খাবার।

এবার আসুন জেনে নেওয়া যাক ৪টি কম ক্যালোরিযুক্ত খাবার-

১) তরমুজ

তরমুজ জনপ্রিয় গ্রীষ্মকালীন ফল। সুস্বাদু হওয়ার পাশাপাশি, ক্যালোরি কম হওয়ার কারণে তরমুজ ওজন কমানোর জন্য দুর্দান্ত। তরমুজে থাকে লাইকোপেন নামের যৌগ যা হার্টের পক্ষে ভালো। তরমুজ শরীরের রক্ত প্রবাহ উন্নত করতে সাহায্য করে।

২) আপেল

আপেল স্বাস্থ্যের জন্যই শুধুমাত্র উপকারী নয় ওজন কমানোর জন্যও ভাল। আপেল ফাইবারের একটি সমৃদ্ধ উৎস এবং ক্যালোরিও কম। আপেল খোসা ছাড়িয়ে খাবেন না। আপেলের খোসার প্রতি ১০০গ্রামে মাত্র ৫০ ক্যালোরি থাকে। এছাড়াও, আপেলের মধ্যে থাকা পেকটিন ওজন কমাতে সাহায্য করে এবং পাচন উন্নতিতে সাহায্য করে।

৩) ব্রোকলি

ওজন হ্রাসের খাদ্য হিসেবে ব্রোকলি বেশ জনপ্রিয়। কারণ ব্রোকলিতে ক্যালোরি কম এবং প্রচুর ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে যা স্বাস্থ্যের জন্য ভালো। ব্রোকলি সহজেই ওজন কমানোর জন্য ডায়েটে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

৪) গাজর

১ কাপ গাজরে (প্রায় ১০০ গ্রাম) রয়েছে মাত্র ১৪ ক্যালোরি। গাজরের ৯৫ শতাংশই পানি, যে কারণে গাজর ওজন হ্রাস করার একটি চমৎকার খাদ্য। গাজর ফাইবার সমৃদ্ধ, অ্যান্টিঅক্সিডেন্টসে ঠাসা, প্রচুর পটাসিয়াম এবং ভিটামিন কে রয়েছে এতে। গাজর শরীরে কলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ রাখে, চোখের স্বাস্থ্য ভালো রাখে।

আর পড়তে পারেন