বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌদ্দগ্রামে আবারও নৌকার মাঝি হলেন মুজিবুল হক

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৭, ২০২৩
news-image

ফখরুদ্দীন ইমন:

অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে প্রতিবারের ন্যায় এইবারও সংসদীয় এলাকা-২৫৯, কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) আসনে নৌকার মাঝি হলেন সাবেক রেলপথ মন্ত্রী ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: মুজিবুল হক মুজিব।

তিনি কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার ০৪নং শ্রীপুর ইউনিয়নের বসুয়ারা গ্রামে এক মুসলিম পরিবারে ১৯৪৭ সালে ৩১ মে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম রজ্জব আলী ও মাতা মরহুমা সোনাবান বিবি। মুজিবুল হক মুজিব ১৯৬৫ সালে স্থানীয় বিএম উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৬৭ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পাশ করেন। ১৯৭০ সালে বি.কম পাশ করেন এবং আয়কর আইনজীবি হিসেবে কর্মজীবন শুরু করেন। স্কুল জীবন থেকেই তিনি জাতির জনক বঙ্গবন্ধুর প্রতি ভীষণ অনুরাগি ছিলেন।

বঙ্গবন্ধুর জীবন থেকে অনুপ্রাণিত হয়ে মুজিবুল হক মুজিব ছাত্রলীগে যোগদান করে রাজনৈতিক জীবন শুরু করেন। এরপর তিনি ১৯৬৯ এর গণ অভ্যত্থান, ১৯৭১ এর মহান স্বাধীনতা যুদ্ধ, ১৯৮০ এর স্বৈরাচার বিরোধী আন্দোলন, ১৯৯৬ সালে নিরপেক্ষ সরকারের দাবিতে আন্দোলন ও ২০০১ সালে সরকার বিরোধী যুগপৎ আন্দোলন সহ দেশের সকল আন্দোলন সংগ্রামে নিজেকে নিয়োজিত রাখেন।

এরই মধ্যে তিনি যুবলীগে যোগদান করেন এবং বিভিন্ন পর্যায়ে সংগঠনের নেতৃত্ব দেন। পর্যায়ক্রমে তিনি বাংলাদেশ আওয়ামী লীগে যোগদানের পর সংগঠনের বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব দেন। বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগ এর কুমিল্লা দক্ষিণ জেলার সাধারণ সম্পাদকের দায়িত্ব দুই মেয়াদে পালন করে আসছেন। ১৯৯৬, ২০০৮, ২০১৪, ২০১৮ সালে আওয়ামী লীগ দলীয় মনোনয়ন পেয়ে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৯৬ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়ে জাতীয় সংসদের হুইপ মনোনীত হন। পরে একসময় তিনি জাতীয় সংসদের ধর্ম মন্ত্রী ও রেলপথ মন্ত্রীর দায়িত্ব সফলতার সাথে পালন করেছেন।

আর পড়তে পারেন