সোমবার, ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নে একসাথে কাজ করবে ইস্টার্ণ ব্যাংক লিমিটেড ও প্রেরণা ফাউন্ডেশন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২১, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্ট:
ইস্টার্ণ ব্যাংক লিমিটেড ও প্রেরণা ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নে এক অনন্য কার্যক্রমের যাত্রা শুরু হতে যাচ্ছে, যার মাধ্যমে নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক ব্যবস্থাপনা ও আর্থিক সাক্ষরতা বিষয়ক প্রশিক্ষন প্রদান করা হবে। এ প্রেক্ষিতে,সম্প্রতি  প্রেরণা ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠান দু’টির মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়।

গ্রোথ স্টেজ উদ্যোক্তা বা অন্তত এক বছরের ব্যবসা পরিচালনার অভিজ্ঞতাসম্পন্ন নারী উদ্যোক্তাদের কথা ভেবেই এই কার্যক্রমটির পরিকল্পনা করা হয়েছে। ব্যবসায়িক প্রসার এবং এ সম্পৃক্ত কৌশল সম্পর্কে শিখতে আগ্রহী উদ্যোক্তাদের জন্য এ কার্যক্রমটি সহায়ক হবে।

অংশগ্রহণকারীদের মাঝে উদ্যোক্তাম‚লক মানসকিতা তৈরী এবং ক্ষুদ্র ও মাঝারী খাতের নারী উদ্যোক্তাদের ঋনযোগ্যতা বৃদ্ধিতে এই কার্যক্রমটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই কার্যক্রমে, একটি গঠনম‚লক প্রক্রিয়ার মাধ্যমে ব্যবসায়িক পরিচালনায় প্রয়োজনীয় দক্ষতা বিকাশে প্রশিক্ষন দেয়া হবে। একটি স্টার্টআপ ব্যবসাকে টেকসই ব্যবসায় রুপান্তর করার প্রক্রিয়া সম্পন্ন করতেও এ কার্যক্রমটি সহায়ক হবে। প্রেরণা ফাউন্ডেশন ও ইস্টার্ণ ব্যাংক লিমিটেড-এর এই যৌথ প্রয়াসের মাধ্যমে দক্ষ নারী উদ্যোক্তা তৈরী করে, নারী ক্ষমতায়ন নিশ্চিত করা সম্ভব হবে।

মুবিনা আসাফ, ডিরেক্টর, গভর্নিং বডি, প্রেরণা ফাউন্ডেশন, তার বক্তব্যে বলেন, “গত দুই দশকে, শিক্ষা, স্বাস্থ্যসেবা ও কর্মসংস্থানে নারী অধিকার নিশ্চিত করার মাধ্যমে বাংলাদেশ নারীর জীবনমান উন্নয়নে উলে­খযোগ্য অবদান রেখেছে। উদ্যোক্তাম‚লক কর্মকান্ডে দেশের নারীদের আগ্রহ ও অংশগ্রহণের ফলে, দেশে আজ নারী উদ্যোক্তার সংখ্যা তুলনাম‚লকভাবে বৃদ্ধি পেয়েছে। প্রেরণা ফাউন্ডেশন, প্রান্তিক নারী জনগোষ্ঠীর সক্ষমতা বিকাশের লক্ষ্য নিয়ে সারাদেশে একাধিক প্রকল্প পরিচালনা করছে। ম‚লধারার অর্থনীতিতে নারীদের অংশগ্রহন বৃদ্ধি করতে হলে, তাদের অর্থনৈতিক ক্ষমতায়নের পথ সুগম করে তুলতে হবে। এ কারণেই, নারীদের আর্থিক সাক্ষরতা এবং ব্যবসায়িক ব্যবস্থাপনা সংক্রান্ত শিক্ষাদান খুবই গুরুত্বপ‚র্ণ। ইস্টার্ণ ব্যাংক লিমিটেড-এর সাথে এই অনন্য কার্যক্রমটির উদ্যোগ গ্রহণ করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আমরা আশা রাখি, এই কার্যক্রমে অংশগ্রহনকারী নারী উদ্যোক্তাদের যথাযথ প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের আর্থিক ক্ষমতায়ন নিশ্চিতকরণে আমরা সাফল্যের সাথে কাজ করতে পারবো।“

এম. খোরশেদ আনোয়ার, ডিএমডি, হেড অব রিটেইল অ্যান্ড এসএমই ব্যাংকিং, ইবিএল, তার বক্তব্যে বলেন, “ইস্টার্ণ ব্যাংক লিমিটেড নারী ক্ষমতায়ন বিষয়টিকে গুরুত্বের সাথে দেখে এবং বরাবরই নারী উদ্যোক্তাদের জন্য সহায়ক বিভিন্ন ব্যাংকিং সেবা বাজারে নিয়ে আসছে। ইবিএল উইমেন ব্যাংকিং-এর মাধ্যমে আমরা নারী উদ্যোক্তাদের বিকাশ ছাড়াও নারী দক্ষতা উন্নয়ন থেকে শুরু করে নারীর আর্থিক ক্ষমতায়ন পর্যন্ত সকল বিষয়ে প্রতিনিয়ত পরামর্শ ও নির্দেশনাম‚লক সেবা প্রদান করে থাকি। বর্তমান প্রেক্ষাপটে নারী-উপযোগী দক্ষতা উন্নয়ন কার্যক্রমের প্রয়োজনয়ীতা অনুধাবন করেই, ইবিএল এবং প্রেরণা ফাউন্ডেশনের যৌথ প্রয়াসে আমরা এই উদ্যোক্তা উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে কাজ করবো। এই কার্যক্রমের মাধ্যমে নতুন উদ্যোক্তাদের সফলতার সাথে ব্যবসা পরিচালনা করার জন্য পরিপ‚র্ণ প্রশিক্ষন, নির্দেশনা ও সহায়তা প্রদান করা হবে।“

প্রশিক্ষণ কার্যক্রম এই বছরের মে মাস থেকে শুরু হবে বলে আশা করা হচ্ছে। আগ্রহী নারী উদ্যোক্তারা ইস্টার্ণ ব্যাংক লিমিটেড এবং প্রেরণা ফাউন্ডেশনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এই বিষয়ে আরও তথ্য পেতে পারেন।
সমঝোতা স্বারক সাক্ষর অনুষ্ঠানে ইস্টার্ণ ব্যাংক লিমিটেডের পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির ডিএমডি, হেড অব রিটেইল অ্যান্ড এসএমই ব্যাংকিং এম. খোরশেদ আনোয়ার; হেড অব লায়েবিলিটি অ্যান্ড ওয়েলথ ম্যানেজমেন্ট শারমিন আতিক; উইমেন ব্যাংকিং-এর সিনিয়র ম্যানেজার নাতাশা কাদের ও অ্যাসোসিয়েট ম্যানেজার আবদুল­াহ তাহমিদ রাফি।

অনুষ্ঠানে প্রেরণা ফাউন্ডেশনের পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির চিফ এক্সিকিউটিভ অফিসার (ভারপ্রাপ্ত) মো: আজিজুর রহমান এফসিএস; গভর্নিং বডি’র ডিরেক্টর মুবিনা আসাফ ও শেখ শাবাব আহমেদ; অ্যাডভাইজরি কাউন্সিলের সদস্য তাহমিনা বেগম, কে. এইচ. মাসুদ সিদ্দিকী ও প্রফেসর ড. এম. হারুনুর রশিদ, সহ প্রতিষ্ঠানটির উর্ধ্বতন কর্মকর্তারা।

এছাড়াও এই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মাহমুদা খাতুন এবং ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (ঢাকা বিশ্ববিদ্যালয়) – এর সহযোগী অধ্যাপক ড. মেলিতা মেহজাবিন।

আর পড়তে পারেন