মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে সমঝোতার কোনো সুযোগ নেই

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৯, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে সমঝোতার কোনো পথ খোলা আছে কিনা তা আওয়ামী লীগের কাছে জানতে চেয়েছে সফররত মার্কিন প্রতিনিধি দল। জবাবে ক্ষমতাসীন দলটির পক্ষ থেকে বলা হয়েছে, নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে সমঝোতার কোনো সুযোগ নেই।

রাজধানীর বনানীর শেরাটন হোটেলে সোমবার দুপুরে প্রায় তিন ঘণ্টা আওয়ামী লীগের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচনি পর্যবেক্ষক প্রতিনিধি দলের বৈঠক হয়। এসময় সরকারের অবস্থান ব্যাখ্যা করেন আওয়ামী লীগ নেতারা। বৈঠক শেষে বিষয়টি গণমাধ্যমকে জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচনি ১২ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে এখানে আমাদের বৈঠক হয়েছে। তারা পরিস্থিতি জানতে চেয়েছেন, আমাদের অবস্থান জানতে চেয়েছেন। নির্বাচনের পরিবেশ এবং বাস্তব অবস্থা, কোন ভায়োলেন্সের (সংঘাত) আশঙ্কা আছে কিনা এসব বিষয় তারা পর্যবেক্ষণ করছেন।

মার্কিন প্রতিনিধি দল কোনো প্রস্তাব দিয়েছে কিনা জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, তারা কোনো প্রস্তাব দেয়নি, আলোচনায় উঠে এসেছে বিএনপির দাবি। তারা কথায় কথায় বলেছেন আপনাদের মধ্যে এখানে কোনো কম্প্রোমাইজের পথ খোলা আছে কিনা। তত্ত্বাবধায়ক সরকার অ্যাডজাস্টমেন্টের কোনো সমাধান খুঁজে পাওয়া যায় কিনা? আমরা বলেছি, সেই পথ বিএনপি ব্লক করে রেখেছে।

মার্কিন পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠক নিয়ে ওবায়দুল কাদের আরও বলেন, বাংলাদেশে নির্বাচনের পরিবেশ, ভবিষ্যত গণতন্ত্র কীভাবে দেখছি এগুলো জানতে চেয়েছেন, আমরা বলেছি।

দেশের ৭০ ভাগ লোক শেখ হাসিনাকে ভোট দেওয়ার জন্য উন্মুখ হয়ে আছে এমন কথা প্রতিনিধি দলকে অবগত করা হয়েছে জানিয়ে দলটির সাধারণ সম্পাদক বলেন, বিএনপির দাবির মধ্যে তত্বাবধায়ক সরকার, প্রধানমন্ত্রীর পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া এগুলো উঠে এসেছে, আমরা বলেছি সংবিধানের বাইরে যাওয়ার সুযোগ নেই।

বৈঠকে আওয়ামী লীগের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ ছাড়া প্রতিনিধি দলে ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফারুক খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক সেলিম মাহমুদ এবং কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ আলী আরাফাত।

আর পড়তে পারেন