শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিক্ষার্থীরা স্মার্ট প্রযুক্তিকে ভালো কাজে ব্যয় করতে হবে : এডিসি মোস্তাফিজুর রহমান

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৯, ২০২৩
news-image

মাসুদ হোসেন, চাঁদপুরঃ

চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান শাহ্তলী জিলানী চিশতী কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেনির ছাত্র-ছাত্রীদের নবীন-বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৮অক্টোবর) সকাল ১১টায় কলেজ মিলনায়তনে নবীন-বরণ অনুষ্ঠানে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী’র সভাপতিত্বে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোস্তাফিজুর রহমান।

তিনি বক্তব্যে বলেন, চমৎকার সুন্দর ও মনোরম পরিবেশে ডাকাতিয়া নদীর তীরে ও রেল লাইনের পাশে এ প্রতিষ্ঠানটি গড়ে উঠেছে। প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী’র সাহেব এ প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেছেন। তার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান থেকে অনেকে শিক্ষার্থী পড়াশুনা করে দেশের উচ্চ স্থানে অধিষ্ট রয়েছেন। তোমাদেরকেও তাদের মত হতে হবে।

তিনি বলেন, আমরা ধৈর্য্যশীল জাতি, কারণ আমরা ১৯৪৭ সাল থেকে ১৯৭০ সাল পর্যন্ত অন্যায় সহ্য করেছি। তাই আমরা ধৈর্যহীন ছিলাম, মাত্র নয় মাসে বঙ্গবন্ধুর নেতৃত্বে পেয়েছি স্বাধীন দেশ। প্রয়োজনের তাগিদে ধৈর্য্য ধরতে হয়। আজকে নবাগত শিক্ষার্থীদের জন্য শুভেচ্ছা রইলো। আগামীর স্মার্ট বাংলাদেশের সারথী তোমরাই। তোমাদের মাধ্যমেই মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ হবে।

তিনি আরও বলেন, আমাদের সময় শিক্ষা প্রতিষ্ঠানে তেমন অবকাঠামোগত কোন সুবিধা ছিল না। আমরা অবকাঠামোগত দিক থেকে পিছিয়ে থাকা শিক্ষা প্রতিষ্ঠান থেকে পড়ালেখা করে এসেছি। আর এখন শিক্ষা প্রতিষ্ঠানে অবকাঠামোগত অবস্থার উন্নতি হয়েছে। বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠানে অবকাঠামোর ব্যাপক উন্নয়ন হয়েছে। শিক্ষার্থীরা স্মার্ট প্রযুক্তিকে ভালো কাজে ব্যয় করতে হবে। প্রতিষ্ঠানের লাইব্রেরী সবার জন্য উন্মুক্ত রাখতে হবে। লাইব্রেরী হচ্ছে জ্ঞানের ভান্ডার। খেলার মাঠ উন্মুক্ত রাখতে হবে। খেলাধূলা মনকে প্রফুল্ল রাখে। সাহিত্য আমাদের অনেক আনন্দ দেয়। মোবাইলের নেশা তৈরি না করে, সাহিত্যিকদের অনুসরণ করতে পারো। শিক্ষার্থীদের প্রতি শুভেচ্ছা রইল, সুযোগ থাকলে আবার আসব তোমাদের এ কলেজে।

২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সপ্রাবি’র প্রধান শিক্ষক ও কলেজ গভর্নিং বডির বিদ্যোৎসাহী সদস্য মো: আবুল কালাম আজাদের পরিচালনায় সভাপতির বক্তব্য রাখেন, কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

তিনি বলেন, একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য আজকের দিনটি খুবই গুরুত্বপূর্ন, কারন আজ তাদের কলেজের প্রথম দিন। উচ্চ শিক্ষার ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক হলো টার্নিং পয়েন্ট। স্মার্টফোনের মাধ্যমে আজ আমরা তথ্য পাচ্ছি, তা ডিজিটাল বাংলাদেশ এর জন্য সম্ভব হয়েছে। আমার দাদা বিশিষ্ট শিক্ষাবিদ মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী সাহেব এই কলেজটি প্রতিষ্ঠা করেছেন। নারী শিক্ষার ক্ষেত্রে এ কলেজটি গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখছে। নারী শিক্ষার জন্য নিরাপদ প্রতিষ্ঠান এ কলেজ। এ কলেজটি মাদক, সন্ত্রাস ও ইভটিজিং মুক্ত শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষা প্রতিষ্ঠানে শৃঙ্খলা রক্ষার্থে আমি জিরো টলারেন্স। এ অঞ্চলের অনেক অভিভাবক বলেছেন, যদি এ কলেজটি না থাকতো, তাহলে উচ্চশিক্ষায় তাদের সন্তানদের পড়ানোর সুযোগ হতো না।

তিনি বলেন, দেশে অনেক মেগা প্রকল্প হয়েছে। এ অঞ্চলে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এমপির কল্যাণে শিক্ষা প্রতিষ্ঠানের সর্বোচ্চ উন্নয়ন হয়েছে। আমাদের এই কলেজসহ এই অঞ্চলের সকল শিক্ষা প্রতিষ্ঠানে চারতলা একাডেমিক ভবন নির্মাণ করা হয়েছে। তাই আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী কে। চাঁদপুরের সাবেক জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস এ কলেজে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করেছেন। চাঁদপুরের নবাগত অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোস্তাফিজুর রহমান মহোদয় অত্যন্ত আন্তরিক ও জনবান্ধব অফিসার। তিনি শিক্ষার উন্নয়নে ও জনকল্যাণে কাজ করে যাচ্ছেন। তিনি নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করছেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ। অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উবি’র প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস, হামানকর্দ্দি পল্লীমঙ্গল উবি’র প্রধান শিক্ষক মো: আনোয়ার হোসেন বিএসসি, জিলানী চিশতী উবি’র প্রধান শিক্ষক মোঃ মোহসিন উদ্দিন, জিলানী চিশতী কলেজের সহকারি অধ্যাপক মোঃ গোলাম সারওয়ার, মো: কামরুল হাসান, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সপ্রাবি’র প্রধান শিক্ষিকা মোসাঃ তহমিনা আক্তার, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের সংরক্ষিত মেম্বার মিসেস ফিরোজা বেগম, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সপ্রাবি’র সহকারি শিক্ষক ও কলেজ গভর্নিং বডির অভিভাবক সদস্য মোঃ দিদার হোসেন মিজি, নবীন শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন একাদশ শ্রেনির ছাত্রী সুমাইয়া আক্তার শাম্মী।

এসময় উপস্থিত ছিলেন, শাহতলী কামিল মাদরাসা অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন সহ কলেজের অন্যান্য শিক্ষক শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে কলেজের পক্ষ থেকে প্রধান অতিথি চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোস্তাফিজুর রহমান কে ফুলেল শুভেচ্ছা ও স্বাগত জানান কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী সহ অন্যান্যরা।

এসময় কলেজের একাদশ শ্রেনির নবীন ছাত্র-ছাত্রীদের ফুল দিয়ে বরণ করেন এবং ক্লাস রুটিন প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোস্তাফিজুর রহমান, কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, কলেজ অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ।

আর পড়তে পারেন